ট্রেন দুর্ঘটনায় মৃতদের ১০ লক্ষ টাকা, আহতদের ২ লক্ষ টাকা সহায়তা ঘোষণা রেলমন্ত্রীর

ওড়িশার বালাসোরের কাছে ট্রেন দুর্ঘটনার পরেই শুরু হয়েছে উদ্ধারকার্য। আহতদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে এনডিআরএফ।

Web Desk - ANB | Published : Jun 2, 2023 5:05 PM IST / Updated: Jun 02 2023, 11:23 PM IST

ওড়িশায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় মৃত ব্যক্তিদের পরিবারের জন্য ১০ লক্ষ টাকা সহায়তার কথা ঘোষণা করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যাঁরা এই দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন তাঁদের জন্য ২ লক্ষ টাকা দেওয়া হচ্ছে। যাঁরা সামান্য আহত হয়েছেন তাঁদের ৫০ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। এই আর্থিক সহায়তা ঘোষণার পাশাপাশি রেলমন্ত্রী জানিয়েছেন তিনি ঘটনাস্থলে যাচ্ছেন। বালাসোরে পৌঁছে পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন রেলমন্ত্রী। এই দুর্ঘটনার বিষয়ে খোঁজ নিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, পশ্চিমবঙ্গের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও এই দুর্ঘটনার বিষয়ে খোঁজ নিচ্ছেন।

১২৮৪১ আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস রোজ বিকেল ৩টে বেজে ২০ মিনিটে শালিমার স্টেশন ছাড়ে। চেন্নাই পৌঁছতে নির্দিষ্ট সময় লাগার কথা ২৫ ঘণ্টা ৩০ মিনিট। শুক্রবারও এই ট্রেন নির্দিষ্ট সময়ে শালিমার ছেড়ে চেন্নাইয়ের দিকে রওনা হয়। কিন্তু মাঝপথে ঘটে যায় দুর্ঘটনা। একসঙ্গে ৩টি ট্রেন দুর্ঘটনার কবলে পড়ে। প্রথমে ডাউন যশবন্তপুর এক্সপ্রেসের সঙ্গে ধাক্কা লাগে আপ করমণ্ডল এক্সপ্রেসের। এরপর করমণ্ডল এক্সপ্রেস গিয়ে ধাক্কা মারে দাঁড়িয়ে থাকা মালগাড়িতে। 

 

 

ডাউন যশবন্তপুর এক্সপ্রেসে থাকা এক যাত্রী জানিয়েছেন, 'আমাদের ট্রেন বাহানগা স্টেশন ছেড়ে কিছুটা এগিয়ে যাওয়ার পরেই একটি ক্রসিংয়ে ট্রেনের ২টি কামরা লাইনচ্যূত হয়ে আপ লাইনে চলে যায়। সেই সময় আপ লাইনে ছিল করমণ্ডল এক্সপ্রেস। আমাদের নিয়ে চলা ডাউন যশবন্তপুর এক্সপ্রেসের লাইনচ্যূত ২টি কামরার আঘাতে বেসামাল হয়ে যায় করমণ্ডল এক্সপ্রেস। সেই ট্রেনের ১৫টি কামরা ছিটকে যায় লাইন থেকে। পাশে দাঁড়িয়েছিল একটি মালগাড়ি। সেই ট্রেনের উপরে গিয়ে পড়ে করমণ্ডল এক্সপ্রেসের কামরাগুলি।' 

এই দুর্ঘটনার জেরে করমণ্ডল এক্সপ্রেসের ৭টি কামরা একেবারে চিঁড়েচ্যাপ্টা হয়ে যায়। আশঙ্কা করা হচ্ছে, এই কামরাগুলিতে থাকা অনেক যাত্রীই প্রাণ হারিয়েছেন। যশবন্তপুর এক্সপ্রেসের মোট ৪টি কামরা লাইনচ্যূত হয়ে যায় ধাক্কার অভিঘাতে। তবে এই ট্রেনটিতে থাকা যাত্রীদের মধ্যে কতজনের মৃত্যু হয়েছে বা কতজন আহত হয়েছেন, সে ব্যাপারে এখনও নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি। ক্ষয়ক্ষতির মাত্রা করমণ্ডল এক্সপ্রেসেই বেশি। তবে যশবন্তপুর এক্সপ্রেসরও বেশ কয়েকজন যাত্রী আহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। এই দুর্ঘটনার জেরে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। ফলে সমস্যায় পড়েছেন হাজার হাজার যাত্রী।

আরও পড়ুন-

Coromandel Express: মালগাড়ির সঙ্গে সংঘর্ষ করমণ্ডল এক্সপ্রেসের, আহত শতাধিক, চলছে উদ্ধারকার্য

ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় পীড়িত, ট্যুইট প্রধানমন্ত্রীর, শোকপ্রকাশ অমিত শাহেরও

একই লাইনে মালগাড়ি, ভয়াবহ সংঘর্ষে দুর্ঘটনার মুখে করমন্ডল এক্সপ্রেস, ক্রমশ বাড়ছে মৃতের সংখ্যা

Read more Articles on
Share this article
click me!