Cancelled Train List: কৃষক আন্দোলনের জেরে বাতিল হল একাধিক দূরপাল্লার ট্রেন, যাত্রাপথ বদল একাধিক ট্রেনের

এক বছর আগে কেন্দ্র সরকারের আনা কৃষি আইন তোলপাড় শুরু করেছিল দেশে। সেই আইন (Law) প্রত্যাহারের দাবিতে কৃষকরা এক বছর ধরে আন্দোলন করেন। এই আন্দোলনের মধ্যে মৃত্যুও হয় একাধিক কৃষকের। এতদিন তারা আন্দোলন চালাচ্ছিলেন। সে যাই হোক, শেষ পর্যন্ত কৃষক আন্দোলনের কাছে হার মেনে অবশেষে কেন্দ্র সরকার কৃষি আইন বিল প্রত্যাহার করেছে।

Sayanita Chakraborty | Published : Dec 26, 2021 11:32 PM IST / Updated: Dec 27 2021, 10:15 AM IST

দীর্ঘ এক বছর ধরে চলা কৃষক আন্দোলনের (Farmers Protest) কাছে অবশেষে হার মেনেছিল সরকার। কদিন আগে কেন্দ্রীয় সরকারের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা চলেছিল আন্দোলনকারীদের। এই আন্দোলনের জন্য তৈরি করা হয়েছিল আলাদা কমিটি। তারপর তিনটি বিতর্কীত কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্ত নেন সরকার। এক বছর আগে কেন্দ্র সরকারের আনা কৃষি আইন তোলপাড় শুরু করেছিল দেশে। সেই আইন (Law) প্রত্যাহারের দাবিতে কৃষকরা আন্দোলন করেন। এই আন্দোলনের মধ্যে মৃত্যুও হয় একাধিক কৃষকের। এতদিন তারা আন্দোলন চালাচ্ছিলেন। সে যাই হোক, শেষ পর্যন্ত কৃষক আন্দোলনের কাছে হার মেনে অবশেষে কেন্দ্র সরকার কৃষি আইন বিল প্রত্যাহার করেছে।

কৃষি আইন বিল প্রত্যাহারের পরও আন্দোলন থামেন। নতুন দাবি নিয়ে আন্দোলন করে চলেছেন কৃষকরা। পঞ্জাবের কৃষকরা ঋণ মকুব, চাকরি ও অন্যান্য দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন তারা। সম্প্রতি, তারা রেলপথে অবস্থান বিক্ষোভ শুরু করেছেন। এর কারণে ব্যহত হচ্ছে রেলের যাত্রা পথে। আর তাই উত্তর ও উত্তর পশ্চিম রেলের একাধিক ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল ভারতীয় রেলের পক্ষ থেকে। দূরপাল্লার ট্রেন বাতিল করল পূর্ব রেল। আগামীকাল থেকে বাতিল হল ট্রেনগুলো। জেনে নিন কোন কোন ট্রেন বাতিল হল।  
২৭ ডিসেম্বর বাতিল হয়েছে একাধিক ট্রেন। তার মধ্যে রয়েছে, 
১২৩৩১ হাওড়া-জম্বু তাওয়াই হিমগিরি এক্সপ্রেস, ১৩০০৫ হাওড়া-অমৃতসর মেল, ১২৩১৭ কলকাতা-অমৃতসর এক্সপ্রেস। এই ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। লুধিয়ানা জংশনে যাত্রা শেষ হবে ট্রেনটির।  ১৩১৫১ কলকাতা-জম্মু তাভি এক্সপ্রেস। সাহারানপুরে শেষ হবে যাত্রা। ১৩১৫১ জম্মু তাউই-কলকাতা এক্সপ্রেস। এই ট্রেনেরও যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। সাহারানপুরে যাত্রা শেষ হবে। বাতিল হয়েছে, ১৩০০৬ অমৃতসর-হাওড়া মেল। ১২৩৩২ জম্মু তাবি-হাওড়া হিমগিরি এক্সপ্রেসের যাত্রা শেষ হবে লুধিয়ানায়। 

আরও পড়ুন: Delhi Night Curfew: করোনা সংক্রমণে হলুদ সতর্কতা, দিল্লিতে চালু নাইট কার্ফু

আরও পড়ুন: RoundUp 2021: প্রাণসঞ্চার এয়ার ইন্ডিয়ায়, রুগ্ন সংস্থা কিনে নিল জন্মদাতা টাটা

এদিকে আগামী ১০ দিনের ১৪টি ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। পূর্ব উপকুলীয় রেলের তরফে জানানো হয়েছিল সে কথা। ওড়িশার ব্রজরাজনগর স্টেশনের আধুনিকীকরণের কাজের জন্য সাত জোড়া ট্রেন বাতিলের কথা ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে ইন্দোর জংশন-পুরী বাতিল থাকবে ১৮ ডিসেম্বর। পুরী ইন্দোর-জংশন বাতিল থাকবে ৩০ ডিসেম্বর। ভালসাদ-পুরী বাতিল থাকবে ৩০ ডিসেম্বর। ২৯ ডিসেম্বর বাতিল থাকবে পুরী-বিকানের জংশন। ২৮ ডিসেম্বর বাতিল থাকবে পুরী-লোকমান্য তিলক। ৩০ ডিসেম্বর বাতিল থাকবে লোকমান্য তিলক-পুরী এক্সপ্রেস।         
 

Share this article
click me!