Tripura Tipra Motha: বিজেপির জোট প্রস্তাব 'সবিনয়' প্রত্যাখ্যান , জানুন কোন পথে যাবেন প্রদ্যোৎ দেববর্মা

সরকারে যাচ্ছে না টিপরা মোথা। আবার বাম ও কংগ্রেসের সঙ্গেও বিরোধিতা করবে না। গঠনমূলক বিরোধিতার কথা বললেন টিপরা মোথা প্রধান প্রদ্যোৎ দেববর্মা।

 

Web Desk - ANB | Published : Mar 2, 2023 2:36 PM IST

ত্রিপুরার দ্বিতীয় বৃহত্তম দল টিপরা মোথা। শূণ্য থেকে শুরু করে মাত্র দুই বছরের মধ্যেই ১৩টি আসন দখল করতে ত্রিপুরা বিধানসভা নির্বাচনে নজর কেড়েছে তারা। ভোট গণনার প্রথম দিকেই বিজেপি সরকার গঠনের জন্য টিপরা মোথাকে আবেদন জানিয়েছিল। কিন্তু সেই আবেদন 'সবিনয়' প্রত্যাক্ষাণ করেছেন দলের প্রধান প্রদ্যোৎ দেববর্মা। তিনি জানিয়েছেন গঠণ মূলক বিরোধী দল হিসেবেই কাজ করবে টিপরা মোথা।

প্রদ্যোৎ মাণিক্য দেববর্মা, টিপরা মোথার চেয়ারম্যান বলেন 'জনগণের আশীর্বাদে মাত্র দুই বছরেই রাজনৈতিক দলটি রাজ্যের দ্বিতীয় বৃহত্তম দল হয়ে উঠেছে। ০-১৩তে পৌঁছে গিয়েছে। এটা আমাদের জন্য বড় জয়।' এখানেই শেষ করেননি তিনি। বলেছেন, 'আমরা দ্বিতীয় বৃহত্তম দল। তাই গঠনমূলক বিরোধী দলেই বসব। কিন্তু সিপিএম বা কংগ্রেসের সঙ্গে বলব না। আমরা স্বাধীনভাবে বিধানসভায় বসতে চাই। তবে আমরা প্রয়োজনে সরকারকে সাহায্য করব।' অর্থাৎ সব ইস্যুতে টিপরা মোথ বিজোপির বিরোধিতা করবে না। প্রয়োজনে বিজেপিকে সমর্থন জানাবে।

এদিন সংবাদ সংস্থা পিটিআইকে বিজেপির ত্রিপুরার মুখপাত্র সুব্রত চক্রবর্তী বলেছিলেন, বিজেপি সরকার গঠনের জন্য অগ্রসর হচ্ছে। এই অবস্থায় তারা টিপরা মোথার সঙ্গে হাত মেলাতে চায়। বিজেপি বৃহত্তর টিপ্রাল্যান্ড ছাড়া টিপরা মোথার সমস্তা দাবি মেনে নেবে। পরিবর্তে সরকার গঠনের জন্য তাদের সমর্থন চায়।

বিজেপি নেতা আরও বলেছেন, আগামী দিনে বিজেপি ত্রিপুরায় সরকার গঠন করবে। রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে দুই কেন্দ্রীয় নেতা সম্বিত পাত্র ও ফণীন্দ্রনাথ শর্মা বর্তমানে ত্রিপুরায় রয়েছেন। বৃহস্পতিবার বিকেলের মধ্যে দিল্লি থেকে আরও কেন্দ্রীয় নেতা রাজ্যে আসবেন বলেও জানিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন প্রয়োজনে টিপরা মোথার প্রধান প্রদ্যোৎ দেববর্মার সঙ্গে আলোচনা করতেও রাজি বিজেপি।

ভোট গণনা সম্পূর্ণ হওয়ার পরে ত্রিপুরার পরিস্থিতি দেখেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও দলের পক্ষ থেকে জানান হয়েছিল। এখনও এই বিষেয় কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও জানিয়েছে টিপরা মোথার একাধিক নেতা। তবে দলের প্রধান প্রদ্যোৎ দেববর্মা বৃহস্পতিবার সন্ধ্যাবেলা জানিয়ে দিয়েছেন সরকারে যাবেন না আবার বিরোধী বাম ও কংগ্রেসের সঙ্গেও হাত মেলাবেন না। তাঁরা বিজেপি সরকারে গঠনমূলক বিরোধিতা করবে।

ত্রিপুরায় এখনও পর্যন্ত ৩৩টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি। বাম ও কংগ্রেস জোট ১৪টি আসনে এগিয়ে রয়েছে। টিপরা মোথা এগিয়ে রয়েছে ১৩টি আসনে।

Share this article
click me!