Watch New Parliament: চোখ ধাঁধানো নতুন সংসদ ভবনের ভিডিও, উদ্বোধনের আগেই ভাইরাল

নতুন সংসদ ভবনের ভিডিও দেখুন। উদ্বোধনের আগেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আত্মনির্ভর ভারতের প্রতীক।

 

Web Desk - ANB | Published : May 26, 2023 12:14 PM IST

নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। আগামী ২৪ মে অর্থাৎ রবিবার। কিন্তু তার আগেই নতুন সংসদভবনের ছবি ভাইরাল হয়েছে। সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টের অন্তর্গত নতুন সংসদভবন। যা ইতিমধ্যেই মন কেড়ে নিয়েছে দেশেবাসীর। কেন্দ্রের বিজেপি সরকারের মতে এটি আত্মনির্ভর ভারতের একটি দারুন প্রতীক। নতুন সংসদভবনের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। কেন্দ্রীয় সরকার দাবি করেছে নতুন এই সংসদভবনের আয়ু ১৫০ বছরেরও বেশি। এটি ভূমিকম্প সহ্য করার ক্ষমতা রাখে। সেইমতই এটি ডিজাইন করা হয়েছে। ভারতের বিভিন্ন স্থাপত্য শৈলীকে এখানে প্রাধান্য দেওয়া হয়েছে। বর্তমানে লোকসভা আর রাজ্যসভার আসন সংখ্যার থেকে এটির আসন সংখ্যাও অনেক বেশি।

আপনিও দেখুন নতুন সংসদ ভবনের চোখ ধাঁধানো ভিডিওঃ

 

 

নতুন কমপ্লক্সে লোকসভায় একসঙ্গে ৮৮৮ জন বসতে পারেবন। রাজ্যসভার আসন সংখ্যা ৩৮৪। তবে নতুন সংসদভবনে বর্তমান লোকসভার মত কোনও সেন্ট্রাল হল থাকবে না। রাজ্যসভায় একসঙ্গে ১২৭২ জন বসতে পারবে। চারতলার এই বিল্ডিং- মন্ত্রীদের কার্যালয় ও গাড়ি রাখার জন্য সুবন্দোবস্ত করা হয়েছে।

টাটা প্রজেক্টস লিমিটেড দ্বারা নির্মিত নতুন ভবনটিতে ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য প্রদর্শনের জন্য একটি বিশাল সংবিধান হল, সংসদ সদস্যদের জন্য একটি লাউঞ্জ, একটি লাইব্রেরি, একাধিক কমিটি রুম, খাবারের জায়গা এবং পর্যাপ্ত পার্কিং স্থান থাকবে। ত্রিভুজাকার আকৃতির চার তলা বিল্ডিংটির বিল্ট-আপ এলাকা ৬৪৫০০ বর্গ মিটার। নতুন বিল্ডিং-এ তিনটি দরজা রয়েছে- জ্ঞান দ্বার, শক্তি দ্বার, কর্ম দ্বার। সাংসদ, ভিআইপি আর দর্শনার্থীদের জন্য আলাদা আলাদা দরজা রয়েছে প্রবেশের জন্য। কর্মকর্তারা জানিয়েছেন নতুন সংসদ ভবনের নিরাপত্তা ব্যবস্থা যথষ্টে জোরদার করা হয়েছে। আনুমানিক ৯৭০ টাকা ব্যায়ে চার তলা সংসদ ভবন নির্মাণ করেছে মোদী সরকার

২০২০ সালে ১০ ডিসেম্বর নতুন লোকসভা ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভা সচিবালয় জানিয়েছে, মান অব্যাহত রেখে রেকর্ড সময় নতুন সংসদভবন নির্মাণ করা হয়েছে। কাজ দ্রুত সম্পন্ন হয়েছে বর্তমান সংসদ ভবন তৈরি হয়েছে ব্রিটিশ আমলে ১৯২৭ সালে। এই সংসদভবনের বয়স বর্তমানে ৯৬ বছর। বর্তমান লোকসভা ভবনটি ভারতের দীর্ঘ ইতিহাসের সাক্ষী। এই সংসদভবন দেশের স্বাধীনতা দেখেছে। সাক্ষী থেকেছে সংবিধান গ্রহণেরও।

আরও পড়ুনঃ

'দেশের ঐতিহ্য নিয়ে কংগ্রেসের এত ঘৃণা কেন?' সেঙ্গোল ইস্যুতে কংগ্রেসকে নিশানা অমিত শাহের

মোদী সরকারের ৯ বছরে ৯টি প্রশ্ন কংগ্রেসের, দ্রুত উত্তর দেওয়ার দাবি বিরোধীদের

রাহুল গান্ধীর পাসপোর্ট জট কাটল, ১০ বছর নয় - মাত্র ৩ বছরের জন্য ছাড়পত্র কংগ্রেস নেতার

 

Share this article
click me!