MIB Account Hacked : ফের বিট কয়েন মাফিয়াদের দৌরাত্ম্য, হ্যাক হল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট

বিট কয়েন মাফিয়াদের দৌরাত্ম্যে হ্যাক হয়ে গিয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট। এবার হ্যাকারদের কবলে পড়ল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট।

Jaydeep Das | Published : Jan 12, 2022 5:25 AM IST / Updated: Jan 12 2022, 11:10 AM IST

কয়েকদিন আগেই বিট কয়েন মাফিয়াদের দৌরাত্ম্যে হ্যাক হয়ে গিয়েছিল খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট (Prime Minister Narendra Modi's official Twitter account)। এবার হ্যাকারদের কবলে পড়ল তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট (Twitter account of the Ministry of Information and Broadcasting)। বুধবার সকালেই এই হ্যাকিংয়ের ঘটনাটি ঘটে বলে জানা যায়। এমনকী শুরুতে বদলে দেওয়া হয় অ্যাকাউন্টের নাম। অ্যাকাউন্টটির নামও পরিবর্তন করে 'এলন মাস্ক' রাখা হয়। এই সময়ে, হ্যাকাররা বিটকয়েনের (Bitcoin) একটি লিঙ্কও শেয়ার করেছিল এই অ্যাকাউন্টের মধ্যে দিয়ে। ওই লিঙ্কে আবার টেসলার সিইও এলন মাস্কের (Tesla CEO Elon Musk) ছবিও ছিল। পোস্টটির ক্যাপশনে লেখা হয়, 'সামথিং অ্যামেজিং'। যদিও ইতিমধ্যেই ফের অ্যাকাউন্টটি হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে বলে জানিয়েছে সরকার। হ্যাকিংয়ের সত্যতা নিশ্চিত করে করা হয়েছে নতুন পোস্ট। তবে হ্যাকারদের গতিবিধি দেখে মোদীর অ্যাকাউন্টের মতো তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অ্যাকাউন্টটিও যে বিট কয়েন মাফিয়াদের (Bitcoin mafia) কবলে পড়েছে তা আর বলার অপেক্ষা রাখে না।

এদিকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের টুইটার অ্যাকাউন্টে প্রায় ১.৪ মিলিয়নের বেশি ফলোয়ার রয়েছে। এবার এই ধরণের একটি বহুল চর্চিত সরকারি অ্যাকাউন্ট হ্যাকারদের কবলে পড়ায় স্বভাবতই চাঞ্চল্য ছড়িয়েছে নেট পাড়ায়। শুরুতে এই কাজ করা করেছে তা নিয়ে খানিক ধোঁয়াশা থাকলেও সময় যত গড়িয়েছে ততই পরিষ্কার হয়েছে চিত্র। এমনকী পোস্টের ধরণ, মশকরার ধরণ প্রতি ক্ষেত্রেই মিল পাওয়া গিয়েছে মোদীর অ্যাকাউন্টের হ্যাকারদের পিছনে। তাই এই কাণ্ডের নেপথ্যে বিট কয়েন মাফিয়াদেরই হাত রয়েছে বলে মত ওয়াকিবহাল মহলের। তবে এই বিষয়ে আগামীতে আরও বিস্তারিত তদন্তের পরই আসল তথ্য সামনে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে যে হ্যাকারের দল এই কাজ করেছে তা বর্তমানে দেশের বাইরে থেকেই এই কাজ করেছে বলে মত গোয়েন্দাদের একাংশের। এদিকে ভারতে বিটকয়েন বৈধতা নিয়ে দীর্ঘদিন থেকেই চলছে চাপানউতর। এমমকী এর অপব্যবহার রুখতে একাধিক কঠোর পদক্ষেপ নিতে দেখা গিয়েছে কেন্দ্রকে। আর সেকারণেই সরকার বিটকয়েন মাফিয়াদের চক্ষুশূল হয়েছে বলে মনে করা হচ্ছে। এদিকে এর আগে ডিসেম্বর মাসে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার হ্যান্ডেলও হ্যাকারদের কবলে পড়েছিল। মাঝরাতে মোদীর টুইটারে পোস্ট করে ঘোষণা করা হয়েছিল, ভারত সরকার বিটকয়েনকে বৈধতা দিয়েছে। যা নিয়ে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় বিভিন্ন মহলে। তবে এদিন আবার এক ধাপ এগিয়ে একেবারে তথ্য-সম্প্রচার মন্ত্রকের হ্যান্ডেলটির নামই বদলে দিতে দেখা যায় হ্যাকারদের।

Read more Articles on
Share this article
click me!