Twitter Hacked: টুইটার অ্যাকাউন্ট হ্যাক কেন্দ্রীয় মন্ত্রী থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রীর

ভূপিন্দর সিং হুডার টুইটার হ্যান্ডেলের নাম পরিবর্তন করে @iLoveAlbaik রাখা হয়েছিল, অন্য দুটি অ্যাকাউন্ট উর্দুতে টুইট পোস্ট করার জন্য ব্যবহার করা হয়েছিল। সাম্প্রতিক বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের টুইটারে বিপত্তি ঘটছে।

Parna Sengupta | Published : Jan 23, 2022 5:13 PM IST

ফের বিপাকে টুইটার। ফের হ্যাক হল কেন্দ্রীয় মন্ত্রী থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট। হ্যাক করা হয়েছে একজন রাজ্যপালের অ্যাকাউন্টও। জানা গিয়েছে হ্যাকাররা এই হ্যান্ডেলগুলির নাম পরিবর্তন করে উর্দুতে টুইট পোস্ট করতে ব্যবহার করে। রাজস্থানের গভর্নর কলরাজ মিশ্র (Rajasthan Governor Kalraj Mishra), কেন্দ্রীয় মন্ত্রী রাও ইন্দ্রজিৎ সিং (Union Minister Rao Inderjit Singh) এবং হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার (former Haryana chief minister Bhupinder Singh Hooda) টুইটার হ্যান্ডেলগুলি (Twitter handles) হ্যাক করা হয় (hacked)। 

ভূপিন্দর সিং হুডার টুইটার হ্যান্ডেলের নাম পরিবর্তন করে @iLoveAlbaik রাখা হয়েছিল, অন্য দুটি অ্যাকাউন্ট উর্দুতে টুইট পোস্ট করার জন্য ব্যবহার করা হয়েছিল। সাম্প্রতিক বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের টুইটারে বিপত্তি ঘটছে। শনিবার রাতে, এনডিআরএফ-এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট হ্যাক করা হয়। 

আরও পড়ুন-ইতিহাস বিকৃত করছেন মমতা, নেতাজি দিবসে ‘ভুল’ তথ্যে বিভ্রান্ত করার অভিযোগ শুভেন্দুর

আরও পড়ুন-দল বিরোধী কার্য-কলাপের জের, জয়প্রকাশ-রীতেশকে শো-কজ নোটিশ রাজ্য বিজেপির

এর আগে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তথ্য ও সম্প্রচার মন্ত্রক (আইএন্ডবি) এবং ইন্ডিয়ান কাউন্সিল অফ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স (আইসিডব্লিউএ) এর টুইটার অ্যাকাউন্টগুলিও আংশিকভাবে হ্যাক করা হয়। রাত ২টো ১১ মিনিটে মোদীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল @narendramodi-এর থেকে একটি স্প্যাম টুইট করা হয়। টুইটে বলা হয়, 'ভারত আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে(Bitcoin) আইনি স্বীকৃতি দিয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে ৫০০ BTC কিনেছে এবং তা দেশের সকল নাগরিকের মধ্যে বিতরণ করছে।'

এদিকে এই টুইটের মাত্র দুই মিনিটের মধ্যেই তা আবারও মুছেও ফেলা হয়। দ্বিতীয় টুইটটি ২.১৪ মিনিটে এসেছিল। যা প্রথমটিরই একটি অনুলিপি ছিল। এই টুইটটিও কিছুক্ষণের মধ্যেই মুছে ফেলা হয়। এদিকে ইতিমধ্যেই পিএমও-র তরফে এই বিষয়ে একটি সতর্কতা মূলক পোস্ট করা হয়। ওই টুইটেই প্রধান মন্ত্রীর দপ্তর থেকে জানানো হয় মোদীর অ্যাকাউন্ট কিছুক্ষণের জন্য হ্যাক হয়েছে। পিএমওর তরফে স্পষ্টতই বলা হয় ওই সময়ের মধ্যে কোনও টুইট কারও কাছে পৌঁছে থাকলে তা এড়িয়ে যেতে।

পিএমও-র তরফে সতর্কবার্তা দেওয়া হলেও জোরদার শোরগোল শুরু হয়ে যায় সোশ্যাল পাড়ায়। হ্যাক হওয়া মোদীর অ্যাকাউন্টের ছবিও দেদার শেয়ার হয় সোশ্যাল মিডিয়ায়। প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টও হ্যাক হতে পারে এটা জেনেই অবাক হচ্ছেন সাধারণ মানুষ। তবে এর পিছনে বিটকয়েন মাফিয়াদের হাত ছিল বলে অনুমান করে ওয়াকিবহাল মহল। ইতিমধ্যে, ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) কে সমস্ত গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টগুলির সুরক্ষা বাড়ানোর জন্য বলা হয়েছে।

সূত্রগুলি বলছে যে সাইবার নিরাপত্তা সংস্থা সম্ভবত সমস্ত সংসদ সদস্য, মন্ত্রক, বিভাগ এবং সংস্থাগুলিকে তাদের টুইটার হ্যান্ডেলগুলি কীভাবে সুরক্ষিত রাখতে হবে সে সম্পর্কে একটি পরামর্শ জারি করবে।

Read more Articles on
Share this article
click me!