UP Elections 2022: প্রাক্তন কংগ্রেস নেতা বিজেপি জোটের প্রথম মুসলমান প্রার্থী, চিনুন হায়দার আলিকে

রামপুর জেলার সুয়ার থেকে দাঁড়াচ্ছেন হায়দার আলি। তিনি সমাজবাদী পার্টির নেতার আজম খানের ছেল আবদ্দুলাহ খানের বিরুদ্ধে লড়াই করতে পারেন। ২০১৭ সালে এই কেন্দ্র থেকে লড়াই করেছিলেন আব্দুল্লাহ খান। কিন্তু ২০১৯ সালে ইলাহাবাদ হাইকোর্ট তার মনোনয়ন বাতিল করে দিয়েছিল। 

Web Desk - ANB | Published : Jan 23, 2022 4:49 PM IST


উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) বড় চমক দিল বিজেপি (BJP) নেতৃত্বাধীন এনডিএ (NDA)। এনডিএ-এর অন্যতম সহযোগী আপনা দল (Apna Dal) রবিবার প্রথম প্রার্থী তালিকা (Candidate List) প্রকাশ করেছে। সেই তালিকায় নাম রয়েছে এক মুসলমান প্রার্থীর (Muslim Candidate)। তিনি হায়দার আলি খান (Haider Ali Khan)। সুয়ার আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। হায়দার আলি খান উত্তর প্রদেশ নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশানাল ডেমোক্রেটিক ফ্রন্টের প্রথম মুসলমান প্রার্থী। চলতি সপ্তাহেই বিজেপি দিল্লির কেন্দ্রীয় কার্যালয় থেকে ঘোষণা করেছিল গেরুয়া শিবির আপনা দল নিষাদ পার্টির সঙ্গে জোট বেঁধে উত্তর প্রদেশে লড়াই করবে। 


রামপুর জেলার সুয়ার থেকে দাঁড়াচ্ছেন হায়দার আলি। তিনি সমাজবাদী পার্টির নেতার আজম খানের ছেল আবদ্দুলাহ খানের বিরুদ্ধে লড়াই করতে পারেন। ২০১৭ সালে এই কেন্দ্র থেকে লড়াই করেছিলেন আব্দুল্লাহ খান। কিন্তু ২০১৯ সালে ইলাহাবাদ হাইকোর্ট তার মনোনয়ন বাতিল করে দিয়েছিল। 

হায়দার আলি কংগ্রেস নেতা নবাব কাজিম আলি খানের ছেলে।  কাজিম আলি পাশের রামপুর আসন থেকে লড়াই করছেন। হায়দার আলি খানের নাম ছিল কংগ্রেসের প্রকাশিত প্রার্থী তালিকায়। সুয়ার কেন্দ্র থেকেই তাঁকে দাঁড় করিয়েছিল কংগ্রেস। কিন্তু প্রার্থী তালিকা ঘোষণার কয়েক দিন পরেই তিনি কংগ্রেস ছেড়ে আপনা দলে যোগ দেন। তিনি বলেছিলেন তাঁর নির্বাচনীা ক্ষেত্রের উন্নয়নের জন্যই তিনি কংগ্রেস ছেড়ে আপনা দলের যোগ দিয়েছেন। 

হায়দার আলি খান হলেন দ্বিতীয় কংগ্রেস প্রার্থী যিনি প্রার্থী তালিকা প্রকাশ হওয়ার পর শিবির বদল করেন। তাঁর আগে একই ভাবে দল বদল করেছিলেন বেরিলি ক্যান্টনমেন্টের প্রার্থী সুপ্রিয়া আরন। তিনি যোগ দিয়েছেন সমাজবাদী পার্টিতে। 

হায়দার আলি খান দিল্লির মর্ডান স্কুল থেকে পড়াশুনা করেছিলেন। তিনি বিদেশ থেকে পড়াশুনা করেছিলেন। এর আগে তিনি বাবার নির্বাচনী কাজকর্ম পরিচালনা করেছেন। আপনা দলের নেত্রী অনুপ্রিয়া প্যাটেলের কাজ তাঁকে প্রভাবিত করেছে। পাশাপাশি কংগ্রেস ও ইউপিএ-এর প্রতি তাঁর কোনও আস্থা নেই। সেই কারণেই তিনি দল বদল করছেন। উত্তর প্রদেশের মুসলিমদের উন্নয়নের জন্য তিনি দল বদল করেছেন বলেও জানিয়েছেন। আগামী ১০ ফেব্রুয়ারি থেকে উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন শুরু হবে। সাত দফায় হবে নির্বাচন। ফল প্রকাশ হবে ১০ মার্চ। বিজেপির মূল প্রতিপক্ষ সমাজবাদী পার্টি। 

মুসলিম হওয়ায় কোপ পড়েছিল মন্ত্রিত্বে, ব্রিটিশ সাংসদের অভিযোগে চাপে বরিস সরকার

Netaji Subhas 125 Birth Anniversary: ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম স্ট্যাচু উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর

নেতাজির জন্মদিনে বড় ঘোষণা রাজ্যের, বাংলায় প্ল্যানিং কমিশন শুরু করছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার

Share this article
click me!