মোদী সরকার কখনই গুপ্তচর নিয়োগের জন্য যোগাযোগ করেনি, সংসদের বিশেষ প্যানেলকে জানাল টুইটার

টুইটার কি তার ব্যবহারকারীদের ডেটা চুরি বা গোপনীয়তা ফাঁস করে দিতে পারে? সংসদে বিস্তারিত প্রশ্নোত্তর পর্বের মুখে টুইটার কর্তারা। 

Sahely Sen | Published : Aug 26, 2022 5:43 PM IST / Updated: Aug 27 2022, 10:23 AM IST

শুক্রবার একটি সংসদীয় প্যানেল টুইটারকে ব্যবহারকারীদের ডেটার গোপনীয়তা লঙ্ঘনের সম্ভাবনা এবং জাটকো নামে একজন প্রাক্তন কর্মচারীর করা অনিয়মের অভিযোগ সহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেছে। প্রযুক্তি কোম্পানির কর্মকর্তাদের দল কংগ্রেস সাংসদ শশী থারুরের নেতৃত্বাধীন তথ্য ও প্রযুক্তি বিষয়ক স্থায়ী কমিটিকে বলেছে যে, এটি কঠোর ডেটা সুরক্ষা নিয়ম অনুসরণ করে এবং এর বেশিরভাগ কর্মচারীদের কাছে ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস নেই। হেডকোয়ার্টারে ব্যবহারকারীর ডেটাতে কিছু অ্যাক্সেস রয়েছে তবে তা সম্পূর্ণরূপে প্রযুক্তিগত উদ্দেশ্যে।

জাটকোর অভিযোগ ছিল, ভারত সরকার টুইটারকে তার কোম্পানিতে একজন এজেন্ট নিয়োগ করতে বাধ্য করেছে। তবে, টুইটারের দাবি, ভারত সরকার এমন কোনও দাবি করেনি। কমিটির উপস্থিত সূত্রগুলি সংবাদ সংস্থাকে জানিয়েছে যে, সদস্যরা টুইটার টিমের কাছ থেকে জানতে চেয়েছিলেন যে ডেটা ফাঁস হয়েছে কিনা। উপস্থিত টুইটার টিম সদস্যদের বলেছে যে তাদের দ্বারা কোনও ডেটা ফাঁস হয়নি।

সদস্যরা টুইটার টিমকে আরও জিজ্ঞাসা করেছিলেন যে, ব্যবহারকারীদের ডেটা বাইরের কারও কাছে বা তাদের কারও কাছে উপলব্ধ কিনা। টুইটার  কোম্পানির কর্মীরা প্যানেলকে জানিয়েছে যে, ভারতে কোনও কর্মচারী ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেস করতে পারেনি। হেডকোয়ার্টারে ব্যবহারকারীদের ডেটাতে কিছু অ্যাক্সেস রয়েছে এবং এটি সম্পূর্ণরূপে প্রযুক্তিগত উদ্দেশ্যে। সদস্যরা টুইটারকে জিজ্ঞাসা করেছিলেন যে তাদের কাছে ডেটার গোপনীয়তা লঙ্ঘন নিয়ন্ত্রণ করার কোনও ব্যবস্থা আছে কিনা, যার জবাবে টুইটার প্রতিনিধিরা বলেছেন যে, ডেটার কোনওরকম লঙ্ঘন হয়নি।

সূত্রের খবর, ব্যবহারকারীরা টুইটারের ডেটা সুরক্ষা অফিসারের সাথে গোপনে যোগাযোগ করেছেন এমন উদাহরণ আছে কিনা, তা জিজ্ঞাসা করা হয়েছিল। প্যানেল সদস্যরা ভারতে টুইটারের জন্য কতজন কর্মী কাজ করছেন এবং কতজন বিশেষভাবে তথ্য পরিচালনার জন্য আইটি বিভাগে এবং নিরাপত্তা দলে ছিলেন তার বিশদও চেয়েছেন।

এর মধ্যে কিছু টুইটার কর্মীরা "সন্তোষজনক" উত্তর দিতে পারেনি বলে সূত্রের খবর। কিছু প্রশ্নের উত্তর টুইটার লিখিতভাবে জমা দেবে। ৫০ মিনিটেরও বেশি সময় ধরে আলোচনার পর এবং সুনির্দিষ্ট তথ্য দিতে "অক্ষমতা"-র পরে, প্যানেলকে এক সপ্তাহের মধ্যে লিখিত উত্তর পাঠাতে বলা হয়েছে বলে জানা গিয়েছে।

চেয়ারম্যান শশী থারুর, কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম, তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র, সিপিআইএম সাংসদ জন ব্রিটাস, বিজেপি সাংসদ এবং প্রাক্তন তথ্য ও সম্প্রচার মন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠোরের উপস্থিতিতে সংসদে বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে।

আরও পড়ুন-
গোলাপি পোশাকের সাথে মুখ জুড়ে গোলাপি আভা, আলিয়ার দীপ্তির কাছে কি ফিকে হয়ে পড়ছেন হবু বাবা রণবীর?
কৌশিকী অমাবস্যায় সিদ্ধিলাভের পুণ্যতিথি, তারাপীঠ জুড়ে ভক্তদের ভিড়
‘ভারতীয়দের আমি ঘেন্না করি!’, টেক্সাসে বাঙালি মহিলাদের অকথ্য গালিগালাজ

Read more Articles on
Share this article
click me!