Twitter on Modi's account hack: কড়া ব্যবস্থা নিচ্ছে সংস্থা, আশ্বাস টুইটারের

রবিবার এক বিবৃতি প্রকাশ করে টুইটার জানিয়েছে ২৪x৭ তথ্য পাওয়া যাবে এই বিষয়ে। তাই টুইটার সবরকম পদক্ষেপ নিয়েছে। 

Parna Sengupta | Published : Dec 12, 2021 9:08 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার (PM Narendra Modis account) হ্যাকিংয়ের (Hacking) ঘটনায় লজ্জিত সংস্থা (Twitter)। কড়া পদক্ষেপ নেওয়া হবে, আশ্বাস দিয়েছে টুইটার (Twitter responds)। রবিবার এক বিবৃতি প্রকাশ করে টুইটার জানিয়েছে ২৪x৭ তথ্য পাওয়া যাবে এই বিষয়ে। তাই টুইটার সবরকম পদক্ষেপ নিয়েছে। টুইটার আরও জানিয়েছে যে সেই সময়ে অন্য কোনও অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটেনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত টুইটার হ্যান্ডেল হ্যাক করা হয়েছে বলে তথ্য দেয় প্রধানমন্ত্রীর কার্যালয় বা পিএমও। 

এরপরেই তড়িঘড়ি আসরে নামে টুইটার। সংস্থার কাছে এই হ্যাকিংয়ের বিষয়ে তথ্য যেতেই পদক্ষেপ করা হয় বলে জানিয়েছে টুইটার। উল্লেখ্য, রবিবার ভোর রাতে আচমকা হ্যাক হয়ে যায় নরেন্দ্র মোদীর টুইটার অ্যাকাউন্ট। যা নিয়ে সাড়া পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। এদিন আচমকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ঢুকে পড়ে হ্যাকাররা। 

রবিবার রাত ২টো ১১ মিনিটে মোদীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল @narendramodi-এর থেকে একটি স্প্যাম টুইটও করা হয়। টুইটে বলা হয়, 'ভারত আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে(Bitcoin) আইনি স্বীকৃতি দিয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে ৫০০ BTC কিনেছে এবং তা দেশের সকল নাগরিকের মধ্যে বিতরণ করছে।'

এদিকে এই টুইটের মাত্র দুই মিনিটের মধ্যেই তা আবারও মুছেও ফেলা হয়। দ্বিতীয় টুইটটি ২.১৪ মিনিটে এসেছিল। যা প্রথমটিরই একটি অনুলিপি ছিল। এই টুইটটিও কিছুক্ষণের মধ্যেই মুছে ফেলা হয়। এদিকে ইতিমধ্যেই পিএমও-র তরফে এই বিষয়ে একটি সতর্কতা মূলক পোস্ট করা হয়েছে। ওই টুইটেই প্রধান মন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে মোদীর অ্যাকাউন্ট কিছুক্ষণের জন্য হ্যাক হয়েছে। পিএমওর তরফে স্পষ্টতই বলা হয়েছে ওই সময়ের মধ্যে কোনও টুইট কারও কাছে পৌঁছে থাকলে তা এড়িয়ে যেতে।

পিএমও-র তরফে সতর্কবার্তা দেওয়া হলেও ইতিমধ্যেই জোরদার শোরগোল শুরু হয়ে গিয়েছে সোশ্যাল পাড়ায়। ইতিমধ্যেই হ্যাক হওয়া মোদীর অ্যাকাউন্টের ছবিও দেদার শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টও হ্যাক হতে পারে এটা জেনেই অবাক হচ্ছেন সাধারণ মানুষ। তবে এর পিছনে বিটকয়েন মাফিয়াদের হাত রয়েছে বলে অনুমান ওয়াকিবহাল মহলের। 

৭৩ মিলিয়নেরও বেশি ফলোয়ার রয়েছে নরেন্দ্র মোদীর অ্যাকাউন্টের। প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিগত টুইটার হ্যান্ডেলটি কতক্ষণ ধরে হ্যাক করা হয়েছিল, তা জানা যায়নি। টুইটারের একজন মুখপাত্র একটি ইমেল করা বিবৃতিতে বলেছেন, বর্তমানে অন্য কোনও অ্যাকাউন্ট হ্যাক করা হয়নি বলে জানা গিয়েছে। ২০২০ সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী মোদির ব্যক্তিগত ওয়েবসাইট @narendramodi_in-এর টুইটার হ্যান্ডেলের সাথে একই ঘটনা ঘটেছিল, ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে অনুগামীদের ত্রাণ তহবিলে অনুদান দেওয়ার জন্য একাধিক টুইটের মাধ্যমে।

Read more Articles on
Share this article
click me!