হুমকি ফোনকল, পরিত্যক্ত ব্যাগ - জোড়া বোমাতঙ্ক দিল্লিতে, ডাকা হল এনএসজি

দিল্লিতে বোমাতঙ্ক (Delhi Bomb Threat)। হুমকি ফোন কলের পর মিলল পরিত্যক্ত ব্যাগ। 

Web Desk - ANB | Published : Feb 17, 2022 1:08 PM IST / Updated: Feb 17 2022, 07:23 PM IST

দিল্লিতে (Delhi) বোমাতঙ্ক। বৃহস্পতিবার, পূর্ব দিল্লির শাহদারা জেলার দুটি ভিন্ন ভিন্ন জায়গায় মিলল পরিত্যক্ত ব্যাগ। সঙ্গে বোমার হুমকি দিয়ে ফোন কল। আর এর ফলে রাজধানীতে ছড়ালো তীব্র আতঙ্ক।  

পূর্ব দিল্লির শাহদারা জেলার নিউ সীমাপুরির একটি বাড়ি থেকে মিলল আইইডি। বৃহস্পতিবার দিল্লি পুলিশ এর আগের গাজিপুর ফুল বাজারে আইইডি উদ্ধারের মামলার তদন্তে ওই বাড়িটির সন্ধান পেয়েছিল পুলিশ। সেখানে গিয়ে বাড়িটির তল্লাশি করতে গিয়েছিল দিল্লি পুলিশের স্পেশাল সেলের একটি দল। সেখানে মেলে একটি ব্যাগ। যার মধ্য থেকে উদ্ধার হল একটি আইইডি বা ইম্প্রোভাইজস এক্সপ্লোসিভ ডিভাইস। 

দিল্লি পুলিশের স্পেশাল সেলের একটি সূত্র জানিয়েছে, গাজিপুরে এর আগে একট ফুলের বাজারে যে আইইডি মিলেছিল, সেই মামলার তদন্তেই ওই বাড়িটির সন্ধান পাওয়া যায়। সূত্রটি আরও বলেছে, বাড়িটির মালিক কাসেম নামে একজন। সম্প্রতি তার বাবা মারা যাওয়ার পর, সে বাড়িটির দ্বিতীয় তলে তিন-চারজন যুবককে ভাড়াটে হিসাবে থাকতে দিয়েছিলেন। তারা সম্প্রতি বাড়ি খালি করে পালিয়েছে।

পুলিশের সন্দেহভাজনের তালিকায় ওই ভাড়াটেরাই রয়েছে। কয়েক ডজন সন্দেহজনক ফোন কল ইন্টারসেপ্ট করে তারপর এই বাড়িটির সন্ধান পেয়েছিল দিল্লি পুলিশ। দিল্লি পুলিশের কর্মীরা এদিন গিয়ে ভাড়াটেদের না পেয়ে, বাড়িটির তল্লাশির নেওয়া শুরু করেছিল। সেই সময়ই মেলে ওই দাবিহীন ব্যাগটি। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় বম্ব ডিসপোজাল স্কোয়াড এবং এনএসজিকে। বম্ব স্কোয়াড এসে ব্যাগের ভিতর থেকে আইইডিটি উদ্ধার করে। 

পুলিশ ওই বাড়িওয়ালাকে আটক করেছে। সন্দেহভাজনদের শনাক্ত করতে তাকে আরও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দিল্লি পুলিশের স্পেশাল সেলের অফিসাররা ছাড়াও ঘটনাস্থলে পৌঁছেছেন ইন্টেলিজেন্স ব্যুরো এবং এনএসজির আধিকারিকরাও। এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

অন্যদিকে, শাহদরা জেলারই আরেক জায়গা থেকে আরও একটি সন্দেহজনক ব্য়াগ উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে এদিন দুপুর ২টো বেজে ১৫ মিনিট নাগাদ বোমা হামলার হুমকি দিয়ে একটি ফোনকল এসেছিল পুলিশ ও দমকল বিভাগের কাছে। সেই ফোনকলের যাচাই করতে গিয়ে একটি ব্যাগ পাওয়া যায়। সেই ব্যাগটির পরীক্ষা করা হচ্ছে। 

এর আগে প্রজাতন্ত্র দিবসের আগ দিয়ে পূর্ব দিল্লির গাজীপুরে (Ghazipur), এক জনবহুল ফুল-বাজারে, একটি পরিত্যক্ত ব্যাগের মধ্যে পাওয়া গিয়েছিল একটি ইম্প্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (Improvised Explosive Device) বা আইইডি। এক অজ্ঞাত পরিচয় ব্যক্তি একটি স্কুটি নিয়ে ওই বাজারে এসেছিল। একটি দোকান থেকে সে ফুল কিনেছিল, তারপর সেই দোকানের সামনেই একটি ব্যাগ রেখে চলে গিয়েছিল। পরে অন্যান্য গ্রাহকরা ব্যাগটি দেখতে পেয়ে দোকানিকে সতর্ক করেন। পরিত্যক্ত ওই ব্যাগটি ঘিরে বাজারে আতঙ্ক তৈরি হয়। যে ফুল বিক্রেতার দোকানে ব্যাগটি রেখে যাওয়া হয়েছিল, তিনিই পুলিশকে ফোন করেন।

Share this article
click me!