জম্মু-কাশ্মীরে লাগাতার অশান্তি! দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হল দুই বিএসএফ আধিকারিককে

নিরাপত্তাবাহিনীতে ব্যাপক রদবদল। বর্ডার সিকিউরিটি ফোর্সের ডিরেক্টর জেনারেল এবং স্পেশাল ডিরেক্টর জেনারেলকে সরিয়ে দেওয়া হল তাদের দায়িত্ব থেকে।

Subhankar Das | Published : Aug 3, 2024 12:42 PM IST

নিরাপত্তাবাহিনীতে ব্যাপক রদবদল। জম্মু-কাশ্মীর (Jammu-Kashmir) সীমান্তে জঙ্গি অনুপ্রবেশ এবং অশান্তি যেন রীতিমতো চিন্তা বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকারের। এইরকম পরিস্থিতিতেই এবার বড় পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) ডিরেক্টর জেনারেল এবং স্পেশাল ডিরেক্টর জেনারেলকে সরিয়ে দেওয়া হল তাদের দায়িত্ব থেকে।

কার্যত, নজিরবিহীন এক পদক্ষেপ নেওয়া হল কেন্দ্রের তরফ থেকে। বিশেষজ্ঞদের মতে, এইমুহূর্তে জম্মু-কাশ্মীরের যা পরিস্থিতি, সেইজন্যই শাস্তি পেলেন এই দুই আইপিএস অফিসার।

Latest Videos

প্রসঙ্গত, গত বছরের জুন মাসে বিএসএফের ডিজি পদে দায়িত্বে আসেন নীতীন আগরওয়াল। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সেই পদ থেকে কার্যত সরিয়ে দেওয়া হল। নীতীন আগরওয়ালকে ফেরৎ পাঠানো হল রাজ্য স্তরের ক্যাডার পদে।

সেইসঙ্গে, একইভাবে সরিয়ে দেওয়া হয়েছে স্পেশাল ডিজি (পশ্চিম) পদে দায়িত্বে থাকা ওয়াইবি খুরানিয়াকেও। তাঁকেও পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্য স্তরের ক্যাডারের দায়িত্বে। শুক্রবার, এই বিষয়ে একসঙ্গে দুটি বিজ্ঞপ্তি জারি করা হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে। যেখানে বলা হয়েছে যে, দ্রুত যেন এই রদবদল প্রক্রিয়া কার্যকর করা হয়।

সবথেকে বড় বিষয়, গত ১০ বছরের মধ্যে কেন্দ্রের তরফ থেকে এমন কোনও বেনজির পদক্ষেপ নেওয়া হল। এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা মনে করছেন যে, কাশ্মীরের শান্তিরক্ষায় ব্যর্থতার জেরেই শাস্তির খাঁড়া নেমে এসেছে এই দুই আধিকারিকের উপর।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মীরে বরাবর শান্তি রক্ষার কথা বলছেন। সেইসঙ্গে, শক্ত হাতে সন্ত্রাস মোকাবিলারও বার্তা দিয়েছেন তিনি। সেই জায়গায় দাঁড়িয়ে, একাধিকবার রক্তাক্ত হয়েছে জম্মু-কাশ্মীর। হামলা হয়েছে সেনার উপর। হামলা হয়েছে পুণ্যার্থীদের উপরেও। সেইসঙ্গে, ব্যাপকভাবে হয়েছে বেআইনি অনুপ্রবেশ। এই ঘটনা তারই শাস্তি বলে মনে করা হচ্ছে।

তাই বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) ডিরেক্টর জেনারেল এবং স্পেশাল ডিরেক্টর জেনারেলকে তাদের পদ থেকে সরিয়ে দেওয়া হল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024