দুই পাইলটই নিহত-অরুণাচল প্রদেশে ভারতীয় সেনার চিতা হেলিকপ্টার দুর্ঘটনায় চাঞ্চল্যকর তথ্য সামনে

বৃহস্পতিবার অরুণাচল প্রদেশে ভেঙে পড়ে সেনাবাহিনীর হেলিকপ্টার। মন্ডালা পাহাড়ের কাছে বোমডিলায় ঘটনাটি ঘটেছে বলে জানা যায়। এই ঘটনার পর পাইলট ঘটনাস্থল থেকে নিখোঁজ ছিলেন।

Web Desk - ANB | Published : Mar 16, 2023 1:49 PM IST / Updated: Mar 16 2023, 07:25 PM IST

বৃহস্পতিবার অরুণাচল প্রদেশের বোমডিলায় সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার ভেঙে পড়ে। পশ্চিম কামেং জেলার এসপি বিআর বোমারেডি সংবাদমাধ্যমকে বলেন, হেলিকপ্টার দুর্ঘটনায় উভয় পাইলটই মারা গেছেন। লেফটেন্যান্ট কর্নেল ভিভিবি রেড্ডি এবং মেজ জয়ন্ত এ নামে নিহত পাইলটদের মৃতদেহ দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে। উভয়ের মৃতদেহ নিকটস্থ হাসপাতালে আনা হচ্ছে, সেখানেই চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। বিকেল ৪টার দিকে তাঁদের দেহ উদ্ধার করা হয়। সেনাবাহিনী তদন্তের নির্দেশ দিয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার অরুণাচল প্রদেশে ভেঙে পড়ে সেনাবাহিনীর হেলিকপ্টার। মন্ডালা পাহাড়ের কাছে বোমডিলায় ঘটনাটি ঘটেছে বলে জানা যায়। এই ঘটনার পর পাইলট ঘটনাস্থল থেকে নিখোঁজ ছিলেন। তার সন্ধানে সেনাবাহিনী ত্রাণ-উদ্ধার অভিযান শুরু করে। সেনা মুখপাত্র জানান, পাইলটকে খুঁজতে একটি অনুসন্ধান দল পাঠানো হয়েছে।

 

 

সেনাবাহিনী জানিয়ে দিয়েছিল, সকাল ৯টা ১৫ মিনিটে বিমানটির এয়ার ট্রাফিক কন্ট্রোলারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। গত বছরের ৫ অক্টোবর অরুণাচল প্রদেশের তাওয়াং-এ নিয়মিত অভিযান চলাকালে সেনাবাহিনীর একটি চিতা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় দুই সেনা পাইলট আহত হয়েছেন, যাদের মধ্যে একজন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এক সেনা কর্মকর্তা জানিয়েছেন, সকাল ১০টার দিকে তাওয়াং-এর ফরোয়ার্ড এলাকা জেমিথাঙ্ক সার্কেলের বাপ টেং কাং ফলস এলাকার কাছে নিয়ামজাং চু-তে একটি নিয়মিত অভিযানের সময় দুর্ঘটনাটি ঘটে। দুই পাইলট নিয়ে হেলিকপ্টারটি সুরভা সাম্বা এলাকা থেকে একটি রুটিন যাত্রায় আসছিল।

দুর্ঘটনার খবর পেয়ে ত্রাণ উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে, তারপর গুরুতর আহত দুই পাইলটকে বের করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুই পাইলটের একজন লেফটেন্যান্ট কর্নেল সৌরভ যাদব চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাওয়াংয়ে এটিই প্রথম হেলিকপ্টার দুর্ঘটনা নয়। ২০১৭ সালে, একটি এয়ার ফোর্সের এমআই-১৭ ভি ৫ হেলিকপ্টার ভেঙে পরার পর পাঁচজন আইএএফ ক্রু সদস্য এবং দুই সেনা কর্মকর্তা নিহত হন।

উল্লেখ্য এই মাসের শুরুতেও মুম্বই উপকূলে নৌবাহিনীর হেলিকপ্টারকে জরুরি অবতরণ করাতে হয়। একটুর জন্য প্রাণে বেঁচে যান কপ্টারে থাকা জওয়ানরা। ভারতীয় নৌবাহিনী জানায়, ভারতীয় নৌবাহিনীর অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ALH) মুম্বাই থেকে একটি উড়ান শুরু করেছিল। এ সময় উপকূলের কাছে দুর্ঘটনার কবলে পড়ে। একটি তাৎক্ষণিক অনুসন্ধান ও উদ্ধার অভিযানের ফলে নৌবাহিনীর টহল জাহাজের মাধ্যমে তিনজন ক্রু সদস্যকে নিরাপদে উদ্ধার করা হয়।

'ধ্রুব' হেলিকপ্টারের তিন ক্রু সদস্যকে উদ্ধার করা হয়। নৌবাহিনীর পক্ষ থেকে অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে বিবৃতি জারি করে জানানো হয় "ভারতীয় নৌবাহিনীর ALH একটি রুটিন উড়ানে মুম্বাই উপকূলের কাছাকাছি খাদে পড়েছিল। তাৎক্ষণিক অনুসন্ধান এবং উদ্ধার নৌ টহল নৌযানের মাধ্যমে তিনজন ক্রুকে নিরাপদ পুনরুদ্ধার নিশ্চিত করা হয়। "

Share this article
click me!