আধারের সমস্যা সমাধানে এল ‘আধার মিত্র’, নাগরিকদের সুবিধার জন্য নতুন ফোন নম্বর চালু করল UIDAI

আধার কার্ডের যেকোনও ত্রুটি সংশোধন করা ক্রমশ সহজ থেকে সহজতর করার প্রচেষ্টায় ‘আধার মিত্র’ হল আরও একটি নতুন সংযোজন।

Web Desk - ANB | Published : Feb 16, 2023 1:41 PM IST

ভারতের নাগরিকদের একটি গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হল আধার কার্ড। সাধারণ মানুষকে অনেক সময়েই অনেক সমস্যায় পড়তে হয় এই কার্ডের তথ্য পেতে বা আপডেট করার ক্ষেত্রে। নাম, ঠিকানা, অভিভাবকের নামের পাশাপাশি অনেক সময় ভুল হয়ে থাকে জন্মতারিখও। এরপরেও বাকি থাকে জালিয়াতি কারবার। এই সমস্ত সমস্যা ঠেকাতে চালু হল ‘আধার মিত্র’ ও UIDAI-এর ২৪ ঘণ্টা চালু থাকা একটি ফোন নম্বর।

Aadhaar কার্ডের যে কোনও ভুল সংশোধন থেকে শুরু করে কোনওরকম অভিযোগ জানানোর জন্য নতুন পরিষেবার নাম Aadhaar Mitra। এটি আসলে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট, যা দেশের মানুষকে Aadhaar সংক্রান্ত যে কোনও সুবিধা প্রদান করবে চ্যাটের মাধ্যমে। এটি চালু করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। এই নতুন AI সাপোর্টেড চ্যাটবটটি ভারতীয়দের আধার সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। Aadhaar Mitra-র মাধ্যমে আপনি PVC স্টেটাস ট্র্যাক করতে পারবেন, নানাবিধ অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। পাশাপাশি নতুন IVRS সার্ভিস দেওয়ার ফোন নম্বরটিতে ফোন করেও অভিযোগ বা তথ্যের বর্তমান স্ট্যাটাস জানতে পারবেন আধার ব্যবহারকারীরা।

আধার সংক্রান্ত যেকোনও সমস্যার সমাধান সহজতর করতে Aadhaar Mitra লঞ্চ করেছে UIDAI, সংস্থার তরফে টুইট করে বলা হয়েছে, “#ResidentFirst #UIDAI-এর নতুন AI/ML ভিত্তিক চ্যাট সাপোর্ট ব্যবহারকারীদের এখন আরও ভালো অভিজ্ঞতা দিতে পারবে। জনসাধারণ এখন তাঁদের #Aadhaar PVC কার্ডের স্টেটাস চেক করতে, রেজিস্ট্রেশন করতে এবং অভিযোগগুলি ট্র্যাক করতে পারেন https:// /uidai.gov.in/en/ #AadhaarMitra -র সঙ্গে কথা বলে।” পাশাপাশি IVRS-এর ফোন নম্বরটি হল 1947। এই নম্বরে ফোন করেও তথ্যের আপডেট সংক্রান্ত বিবরণ এবং সমস্যার অভিযোগ জানা বা জানানো যাবে। 

‘আধার মিত্র’ থেকে আধার কেন্দ্রের অবস্থান থেকে শুরু করে কমপ্লেন রেজিস্টার, আপডেট স্টেটাস, পিভিসি কার্ড অর্ডারের স্টেটাস, কমপ্লেনের স্টেটাস, এমনকী এনরোলমেন্ট সেন্টার পর্যন্ত একাধিক তথ্য আপনাকে চ্যাটের মাধ্যমেই জানিয়ে দেবে Aadhaar Mitra। এই AI চ্যাটবট বর্তমানে ইংরেজি এবং হিন্দি, এই দুটি ভাষায় উপলব্ধ। 1947 ফোন নম্বরটি সপ্তাহের প্রত্যেক দিন ২৪ ঘণ্টা করে চালু থাকবে। ব্যবহারকারীরা যেকোনও দিন, যেকোনও সময়ে ফোন করে কথা বলতে পারবেন। 

Aadhaar Mitra ব্যবহারের পদ্ধতি:

www.uidai.gov.in অর্থাৎ UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটটি সার্চ বক্সে টাইপ করা।

ওয়েবসাইটে ঢুকে হোমপেজে নীচের ডানদিকে Aadhaar Mitra লেখা একটি বক্স দেখা যাবে।

এই বক্সে ক্লিক করলেই চ্যাটবট খুলে যাবে।

তারপর প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য Get Started-এ ক্লিক করতে হবে।

এবার আধার সংক্রান্ত যে কোনও প্রশ্ন সার্চ বক্সে গিয়ে টাইপ করলে উত্তর পাওয়া যাবে।


 

আরও পড়ুন-

একের পর এক বিস্ফোরণের সঙ্গে কি আইসিস জঙ্গিদের যোগ? তামিলনাড়ু, কেরল ও কর্ণাটকের আনাচেকানাচে NIA তল্লাশি
‘আর বাঁচতে চাই না’, কেরলের কোঝিকোড়ে এনআইটির হোস্টেলের ছাদ থেকে ঝাঁপ দিল বাংলার মেধাবী ছাত্র নিদিন

২ ডিগ্রি কমে গেল কলকাতার তাপমাত্রার, যাওয়ার আগে এক ধাক্কায় ঠাণ্ডা বাড়াচ্ছে শীত

Share this article
click me!