এবার আধারে নাম নথিভুক্ত ও আপডেট আরও সহজে, নয়া পদক্ষেপ UIDAI-এর

দেশের ১২২টি শহরে ১৬৬টি কেন্দ্র খোলার কথা ঘোষণা করা হয়েছে UIDAI-এর তরফে । এর ফলে নাগরিকরা আরও সহজে তাঁদের আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন এবং যাঁরা আপডেট করাতে চাইবেন তাঁদেরও কোনও সমস্যার মুখোমুখি হতে হবে না।

Asianet News Bangla | Published : Oct 2, 2021 6:15 AM IST / Updated: Oct 02 2021, 12:28 PM IST

আধার কার্ড সহজে পেতে ও আপডেটের সমস্যা এড়াতে পদক্ষেপ করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India)। দেশে আরও আধার এনরোলমেন্ট সেন্টার (Aadhaar enrollment centre) খোলার ঘোষণা করেছে তারা। 

দেশের ১২২টি শহরে ১৬৬টি কেন্দ্র খোলার কথা ঘোষণা করা হয়েছে UIDAI-এর তরফে । এর ফলে নাগরিকরা আরও সহজে তাঁদের আধার কার্ডের জন্য আবেদন করতে পারবেন এবং যাঁরা আপডেট (Aadhaar Update) করাতে চাইবেন তাঁদেরও কোনও সমস্যার মুখোমুখি হতে হবে না।

আরও পড়ুন- কৃষকবান্ধব নরেন্দ্র মোদী সরকার, ক্ষেতে রাসায়নিক স্প্রে করতে ড্রোনের সফল ব্যবহার

এই পরিকল্পনারই অংশ হিসেবে ইতিমধ্যেই ৫৫টি আধার সেবাকেন্দ্র (Aadhaar Seva Kendra) খোলা হয়েছে। যার মধ্যে কলকাতায় দুটি কেন্দ্র রয়েছে। পাশাপাশি মালদহ, কৃষ্ণনগর ও শিলিগুড়িতে একটি করে কেন্দ্র খোলা হয়েছে। এছাড়া দেশে ৫২ হাজার আধার এনরোলমেন্ট সেন্টার রয়েছে যেগুলি ব্যাঙ্ক, পোস্ট অফিস ও রাজ্য সরকারের দ্বারা পরিচালিত হয়। যে আধার সেবাকেন্দ্রগুলি রয়েছে তা সপ্তাহে প্রতিদিন খোলা থাকে এবং বিশেষভাবে সক্ষমরা সহ ৭০ লাখ মানুষ এর থেকে উপকৃত হয়েছেন।

আরও পড়ুন- 'হিংসা বন্ধ করে গণতন্ত্রের ফুল ফোটান', গান্ধীজয়ন্তীতে মমতাকে তোপ ধনখড়ের

যে নতুন সেন্টারগুলি খোলা হবে সেগুলি মডেল-এ আধার সেবাকেন্দ্রের জন্য প্রতিদিন হাজারটি করে, মডেল-বি সেবাকেন্দ্রের জন্য ৫০০টি করে ও মডেল-সি সেবাকেন্দ্রের জন্য ২৫০টি করে এনরোলমেন্ট ও আপডেটের আবেদন গ্রহণ করতে পারবে। এই সেবাকেন্দ্রগুলি সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে। শুধুমাত্র সরকারি ছুটির দিনগুলিতে বন্ধ থাকবে। আধারে নথিভুক্তের কাজ বিনামূল্যে হলেও ঠিকানা সংক্রান্ত কোনও আপডেটের জন্য ৫০ টাকা ও বায়োমেট্রিক আপডেটের জন্য ১০০ টাকা দিতে হবে।

আরও পড়ুন- গান্ধী থেকে মহাত্মা, গান্ধীজীর ২০ টি অজানা তথ্য যা চমকে দেবে আপনাকে

যাতে নাগরিকদের কোনও সমস্যার মুখোমুখি হতে না হয় তার জন্য আধার সেবাকেন্দ্রগুলিতে অনলাইন অ্যাপয়েন্টমেন্টের (online appointment) ব্যবস্থাও রয়েছে।

গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে আধার কার্ড অন্যতম। যে কাজের জন্যই এই কার্ডের প্রয়োজন পড়ে। সরকারি কোনও সুবিধা পেতেই হোক বা কোনও সরকারি কাজে এর প্রয়োজন হয়। এই কার্ড নিয়ে মাঝে মধ্যেই কোনও না কোনও নির্দেশিকা দিয়ে থাকে সরকার। আর এবার এই কার্ড পাওয়া আরও সহজ করে দেওয়া হল। এছাড়া স্কুল পড়ুয়াদের আধার কার্ড তৈরি করে দেওয়া নিয়ে কাজ শুরু করতে চলেছে নবান্ন। রাজ্যে স্কুল পড়ুয়াদের আধারে নাম নথিভুক্ত করার কাজ হাতে নিয়েছে রাজ্য। নবম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আধার নথিভুক্ত করা হবে। এই সিদ্ধান্তে স্কুল পড়ুয়ারা উপকৃত হবে বলে অনুমান সরকারের। ১ অক্টোবর থেকে রাজ্যে এই কাজ শুরু হয়েছে। 

Share this article
click me!