রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিতে মাল্যদান, রাজ্যপাল সিভি আনন্দ বোসের সাথে আলাপচারিতায় ব্রিটেনের সাংসদ নাইজেল হাডলস্টন

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমি জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রী নাইজেল হাডলস্টন। বিশ্বকবির জন্মস্থানে আসাকে ‘অবিশ্বাস্য অনুভূতি’ বলে ব্যাখ্যা করেন তিনি। 

Web Desk - ANB | Published : Jul 6, 2023 11:18 AM IST

পশ্চিমবঙ্গ সফরে এলেন ব্রিটেনের আন্তর্জাতিক বাণিজ্য মন্ত্রী তথা মিড ওরচেস্টারশায়ারের সাংসদ নাইজেল হাডলস্টন। পশ্চিমবঙ্গ সরকারের সাথে সবুজ উদ্যোগ নিয়ে আলোচনা করতে এবং এই রাজ্যে ব্রিটিশ কোম্পানিগুলির জন্য ব্যবসার সুযোগ প্রসারিত করতে কয়েকদিনের জন্য কলকাতায় এসেছেন তিনি।

কলকাতায় তাঁর প্রথম সফরের দিন ব্রিটিশ ডেপুটি হাইকমিশনার নিক লো-এর সাথে ৪ জুলাই, মঙ্গলবার সকালে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মভূমি জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রী নাইজেল হাডলস্টন। অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের সাথে দেখা করার পাশাপাশি কলকাতায় অবস্থিত জাতীয় যাদুঘরও পরিদর্শন করেন তিনি। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতি শ্রদ্ধা নিবেদন করে সেই ছবি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেছেন ব্রিটেনের সাংসদ।

শিক্ষা ও সাহিত্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রভাব সম্পর্কে কথা বলতে গিয়ে হাডলস্টন বলেন, “কলকাতায় নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মস্থান জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে থাকাটা এক অবিশ্বাস্য অনুভূতি। যুক্তরাজ্যের শিক্ষা থেকে শুরু করে ইয়েটসের মতো সাহিত্যিকদের সাথে সংযোগ, রবি ঠাকুরের প্রভাব ব্যতিক্রমী। আমি জাদুঘরটি ঘুরে দেখেছি এবং এটি অত্যন্ত আকর্ষণীয় বলে মনে হয়েছে।”

মঙ্গলবার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করার পর বুধবার পশ্চিমবঙ্গের রাজ্যপাল ড. সি ভি আনন্দ বোসের সঙ্গেও সাক্ষাৎ করেছেন ঋষি সুনক শাসিত মন্ত্রীসভার বাণিজ্য মন্ত্রী নাইজেল হাডলস্টন। কলকাতায় অবস্থিত রাজ্যপালের বাসভবনটিকে ‘সুন্দর রাজভবন’ বলে উল্লেখ করেছেন তিনি। সি ভি আনন্দ বোসের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন তিনি। পশ্চিমবঙ্গের সাথে মার্কিন যুক্তরাজ্যের সম্পর্ক আরও শক্তিশালী হতে চলেছে বলে উল্লেখ করেছেন ব্রিটেনের সাংসদ। ব্রিটেন ও ভারতের যৌথ ব্যবসার জন্য মুক্ত বাণিজ্য চুক্তি আরও সুযোগ উদ্ভাবন করবে বলে মনে করেছেন তিনি।

আরও পড়ুন-

CV Ananda Bose LIVE Speech: ‘পঞ্চায়েত ভোটে চূড়ান্ত হিংসা’, সাংবাদিক বৈঠকে কমিশনার রাজীব সিনহাকে সরাসরি বিঁধলেন রাজ্যপাল
Khalistan Movement: ‘ভারতকে মেরে ফেলো!’ লন্ডনে বসবাসকারী কূটনীতিকদের বিরুদ্ধে স্লোগান তুলছে খালিস্তানি জঙ্গিরা
Benefits of Garlic For Sex: এক কোয়া রসুনেই মিলবে চরম যৌন সুখ, জেনে নিন টোটকা

Share this article
click me!