দেশের শ্রেষ্ঠ পুলিশ আধিকারিকদের মধ্যে বিজয়ী বাংলার ৮, পুরস্কার দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

দেশের প্রায় ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল ছাড়াও সিবিআই, এনসিবি এবং এনআইএ দফতরের বহু আধিকারিকদের নাম নথিভুক্ত করা হয়েছে এই তালিকায়। 

Sahely Sen | Published : Aug 12, 2023 7:22 AM IST / Updated: Aug 12 2023, 01:50 PM IST

তদন্তে শ্রেষ্ঠত্বের জন্য ২০২৩ সালে দেশের ১৪০ জন পুলিশ কর্মীকে পদক দেবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শনিবার কেন্দ্র সরকারের তরফে একটি বিবৃতিতে এই কথা ঘোষণা করা হয়েছে। দেশের প্রায় ৩১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল ছাড়াও সিবিআই, এনসিবি এবং এনআইএ দফতরের বহু আধিকারিকদের নাম নথিভুক্ত করা হয়েছে এই তালিকায়। এর মধ্যে পশ্চিমবঙ্গের পুলিশ বিভাগ থেকেও ৮ জন পুলিশকর্মীর নাম রয়েছে।

পশ্চিমবঙ্গ থেকে যেসব পুলিশ আধিকারিকরা স্বরাষ্ট্রমন্ত্রী দ্বারা পুরস্কার পাবেন, তাঁরা হলেন, পল্লব কুমার গাঙ্গুলী (পরিদর্শক), গৌতম সাহা (পরিদর্শক), রানা মিশ্র (পরিদর্শক), শ্রাবন্তী ঘোষ (পরিদর্শক), আলতাব হোসেন মল্লিক (উপ-পরিদর্শক), চিন্ময় ব্যানার্জি (সাব-ইন্সপেক্টর), সুসম মিত্র (সাব-ইন্সপেক্টর), তুষিময় দাস (উপ-পরিদর্শক)।

এই পদকটি ২০১৮ সাল থেকে দেওয়া শুরু হয়েছিল। অপরাধ তদন্তের ক্ষেত্রে পেশাদারিত্বের মান আরও উঁচু করার জন্য এবং তদন্তের কাজে শ্রেষ্ঠত্বকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যেই এই উদ্যোগ নিয়েছিল মোদী সরকার। প্রতি বছর ১২ আগস্ট তারিখে এই পদকপ্রাপ্তদের তালিকা ঘোষণা করা হয়।

২০২৩ সালের পুরস্কার প্রাপ্ত কর্মীদের মধ্যে, ১৫ জন রয়েছেন CBI থেকে, ১২ জন NIA থেকে, ১০ জন উত্তরপ্রদেশ থেকে, ৯ জন করে কর্মী রয়েছেন কেরল ও রাজস্থান থেকে, ৮ জন রয়েছেন তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ থেকে, ৭ জন পুলিশকর্মী মধ্যপ্রদেশের এবং ৬ জন গুজরাট থেকে এবং বাকিরা অন্যান্য রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। পদকপ্রাপ্তদের মধ্যে মোট ২২ জন মহিলা পুলিশ অফিসার রয়েছেন।

আরও পড়ুন-

‘মোদী সরকার মুসলমানদের ঘেন্না করে’, ইসলাম ধর্মীয়দের ‘মন কি বাত’ শোনার আর্জি জামে মসজিদের শাহী ইমামের

Jadavpur News: মেধাবী স্বপ্নদীপ কুণ্ডু আর মেধাবী সৌরভ চৌধুরী, যাদবপুরের মৃত্যুর পর দুই ভিন্ন মেরুর পরিচয়

Sex Toy: চরম যৌন সুখের আনন্দ পেতে ‘সেক্স টয়’-এর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ, জেনে নিন এর গুণাবলী

Read more Articles on
Share this article
click me!