'কংগ্রেস সরকার মিজোরামে বিমান হামলা চালিয়েছে', ১৯৬৬ সালের প্রসঙ্গ টেনে কংগ্রসকে বেনজির আক্রমণ মোদীর

এরপর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অপারেশন জেরিকোর প্রতিক্রিয়ায় বিচ্ছিন্নতাবাদী মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) বিরুদ্ধে বিমান বাহিনী ব্যবহার করেন।

Web Desk - ANB | Published : Aug 11, 2023 4:12 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার লোকসভায় অনাস্থা প্রস্তাবের উপর আলোচনার সময় উত্তর-পূর্বে শাসনের রেকর্ড নিয়ে কংগ্রেস দলকে আঘাত করেছিলেন। তিনি মিজোরামের উদাহরণ সহ কংগ্রেস শাসনের অধীনে সহিংসতার উদাহরণ উল্লেখ করেছেন যেখানে ১৯৬৬ সালে, ভারতীয় বিমান বাহিনী (IAF) দেশের মধ্যে বেসামরিক অঞ্চলে প্রথম এবং একমাত্র বিমান হামলা চালিয়েছিল। এরপর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অপারেশন জেরিকোর প্রতিক্রিয়ায় বিচ্ছিন্নতাবাদী মিজো ন্যাশনাল ফ্রন্টের (এমএনএফ) বিরুদ্ধে বিমান বাহিনী ব্যবহার করেন।

তার লোকসভা ভাষণে, প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন,'৫ ই মার্চ ১৯৬৬-এ কংগ্রেস, মিজোরামের অসহায় নাগরিকদের উপর বিমান বাহিনী আক্রমণ করেছিল। অন্য কোন দেশের বিমান বাহিনী কিনা কংগ্রেসের জবাব দেওয়া উচিত। মিজোরামের জনগণ কি নাগরিক ছিল না। আমার দেশের? তাদের নিরাপত্তা কি ভারত সরকারের দায়িত্ব ছিল না?' তিনি আরও বলেন,'আজ অবধি মিজোরাম ৫ মার্চের দিনটিতে শোক পালন করে। তারা কখনোই সেই ক্ষতগুলো প্রতিহত করার চেষ্টা করেনি। কংগ্রেস এই সত্য দেশ থেকে লুকিয়ে রেখেছিল। তখন কারা শাসন করছিল?'

১৯৬৬ এর দশকে, মিজো পাহাড়গুলি আসামের একটি অংশ ছিল। ১৯৯৫ সালে মিজো পার্বত্য জেলায় মৌতাম দুর্ভিক্ষের প্রাদুর্ভাবের পর ১৯৬০ সালে মিজো জাতীয় দুর্ভিক্ষ ফ্রন্ট নামে একটি ত্রাণ সংস্থা গঠিত হয়েছিল। লালডেঙ্গা, লালনুনমাওইয়া, সায়ংহাকা এবং ভ্যানলালহুয়ার নেতৃত্বে MNFF স্বেচ্ছাসেবকরা খাদ্য সরবরাহের জন্য প্রশংসা এবং ক্রেডিট পেয়েছিলেন। প্রত্যন্ত গ্রামে আইটেম. ১৯৬১ সালে দুর্ভিক্ষ শেষ হওয়ার পর, লালডেঙ্গা সংগঠনের নাম থেকে 'দুর্ভিক্ষ' শব্দটি বাদ দেয় এবং 'মিজো ন্যাশনাল ফ্রন্ট' (এমএনএফ) নামে একটি রাজনৈতিক সংগঠন তৈরি করে।

প্রথম দিকে, MNF নেতৃত্ব তার উদ্দেশ্য ভিন্ন ছিল কারণ এর নেতা থাংলিয়ানা সাইলো মিজোরামের জন্য রাষ্ট্রত্বের পরামর্শ দিয়েছিলেন এবং অন্যরা স্বাধীনতার নীতির জন্য চাপ দিয়েছিলেন। পরে, তারা একটি পৃথক জাতি-রাষ্ট্রের দাবিতে একমত হয় যা মিজো অধ্যুষিত সমস্ত অঞ্চলের একীকরণের উপরও দৃষ্টি নিবদ্ধ করে এবং একটি 'বৃহত্তর মিজোরাম' আন্দোলনের জন্ম হয়।

MNF প্রতিষ্ঠাতা লালডেঙ্গা একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হয়ে ওঠেন যিনি জনসাধারণের কল্পনাকে ধরেছিলেন যখন পার্টির স্বেচ্ছাসেবকরা মিজোরাম এবং মণিপুর ও বার্মার মিজো-অধিকৃত এলাকা জুড়ে বৃহত্তর মিজোরামের জন্য তাদের প্রচার প্রচার করেছিল।

যদিও দলটি প্রাথমিকভাবে অহিংস উপায় অবলম্বন করেছিল, অভ্যন্তরীণ চাপের পাশাপাশি এলাকায় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের পরে, MNF অস্ত্র হাতে নিয়েছিল।

Share this article
click me!