উত্তর পূর্বের রাজ্যগুলির পরিকাঠামোয় জোর, ত্রিপুরায় বললেন সর্বানন্দ সোনোয়াল

বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন - প্রধানমন্ত্রী মোদির নীতির জন্য আজ সারা বিশ্বে ভারতের নাম উঠে এসেছে। রাষ্ট্রসংঘেও ভারতের নাম অনেক উপরে উঠেছে। আগামী ২৫বছরে ভারতের স্থান আর অনেক উপরে যাবে। এর জন্য ভারতে অনেক মজবুত বাজেট পেশ করা হচ্ছে। 

Web Desk - ANB | Published : Feb 15, 2022 1:17 PM IST

একদিনের সফরে মঙ্গলবার ত্রিপুরা (Tripura) এসেছেন কেন্দ্রীয় নৌ-পরিবহন এবং আয়ুষ মন্ত্রকের মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Sarbananda Sonowal)। এদিন তিনি প্রথমে আগরতলায় (Agartala) নাগরিক সংবর্ধনায় উপস্থিত ছিলেন। রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়োজিত এই সংবর্ধনা অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও উপস্থিত ত্রিপুরা রাজ্যের শিল্প ও বানিজ্য দপ্তরের মন্ত্রীর মনোজ কান্তি দেব আগরতলা পৌর নিগমের মেয়র দীপক মজুমদার, ত্রিপুরা ক্রিকেট এসোসিয়েশনের সভাপতি ডা মানিক সাহা। 

বক্তব্য রাখতে গিয়ে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন - প্রধানমন্ত্রী মোদির নীতির জন্য আজ সারা বিশ্বে ভারতের নাম উঠে এসেছে। রাষ্ট্রসংঘেও ভারতের নাম অনেক উপরে উঠেছে। আগামী ২৫বছরে ভারতের স্থান আর অনেক উপরে যাবে। এর জন্য ভারতে অনেক মজবুত বাজেট পেশ করা হচ্ছে। আগামী দিনে ভারত স্বাভিমানী ও আত্মনির্ভর হয়ে উঠছে। এর জন্য পরিকাঠামোর আর উন্নয়ন করতে হবে। পরিকাঠামোর উন্নতি না করা হলে কৃষি থেকে শুরু করে বিপনন সব কিছুই পিছিয়ে যাবে। এসব বিষয়কে পরিকল্পনায় রেখে বাজেটকে সুন্দর ভাবে সাজানো হয়েছে। বাজেটে ক্যাপিটেল এক্সপেন্ডিচারের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এর জন্য রেল, সড়কের পাশাপাশি জলপথেও দেশকে সংযুক্ত করার জন্য গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলি সফল হলে এক ভারত শ্রেষ্ঠ ভারতের ভাবনা সফল হবে। 

ত্রিপুরা উত্তরপূর্ব ভারতের শ্রেষ্ঠ রাজ্য হিসেবে উঠে এসেছে। সারা দেশের মধ্যে ত্রিপুরা অন্যতম পরিচিত একটি রাজ্য হয়ে উঠেছে। বিশেষ করে ২০১৮সালে ক্ষমতার পরিবর্তন হওয়ার পর উন্নয়ন হয়েছে। উত্তরপূর্বের প্রাচুর্য্যের জন্য এই অঞ্চলের নাম অষ্টলক্ষ্মী দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ত্রিপুরা খুব ভালো কাজ করেছে, তাই রাজ্য সরকারকে ধন্যবাদ জানান। বিশ্বের বড় বড় দেশের সঙ্গে সমান তালে প্রতিযোগিতা করার জন্য প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প নেওয়া হয়েছে। মোদি উত্তর-পূর্ব ভারতে যে সম্মান দিয়েছেন তা ভুলার নয়। তিনি বলেছেন উত্তরপূর্ববাসীকে দিল্লি আসতে হবে না। আমরাই ছুটে যাবো উত্তর-পূর্বভারতে। তাই তিনি সকল কেন্দ্রীয় মন্ত্রীকে নির্দেশ দিয়েছেন এই অঞ্চলের উন্নয়নের জন্য তারা যেন ১৫দিন অন্তর অন্তর এই অঞ্চল পরিদর্শন করে এবং উন্নয়ন সংক্রান্ত প্রয়োজনিয় কাজ করে দেন। 

একটা সময় অসমের মুখ্যমন্ত্রী ছিলেন সর্বানন্দ সোনোয়াল। সেই সময় থেকেই উত্তর পূর্বের রাজ্যগুলির উন্নয়নের জোর দিয়েছিলেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রী হয়েও নিজের  অবস্থানে অনড় রয়েছেন তিনি। 

দাউদের বোন হাসিনা পার্কারের বাড়িতে ইডি, একযোগে ১০ স্থানে তল্লাশি

'আমি মিথ্যা কথা বলি না',পঞ্জাবে মোদীর সঙ্গে কেজরিওয়ালকে কটাক্ষ রাহুলের

ডাক্তার সেজে ১৪ মহিলাকে বিয়ে, ওড়িশার প্রতারক ৭ রাজ্যে বানিয়েছিল শ্বশুরবাড়ি

Share this article
click me!