Republic Day Parade: কুচকাওয়াজ দেখা হবে না শিশুদের, কড়া সিদ্ধান্ত দিল্লি পুলিশের

কোভিড-১৯ (COVID-19) বিধিনিষেধের প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2022) উদযাপনে ব্যাপক প্রভাব ফেলছে। দিল্লি পুলিশ (Delhi Police) জানিয়েছে রাজপথে ১৫ বছরের নিচের  শিশুদের প্রবেশের অনুমতি মিলবে না। 
 

Web Desk - ANB | Published : Jan 25, 2022 12:28 PM IST / Updated: Jan 25 2022, 06:16 PM IST

নয়াদিল্লির রাজপথে (Rajpath, New Delhi) প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ (Republic Day 2022 Parade) দেখতে, শুধুমাত্র টিকার সম্পূর্ণ ডোজই (Fully Vaccinated) পেয়েছেন এমন প্রাপ্তবয়স্করা, এবং ১৫ বছরের ঊর্ধ্ব বয়সী কিশোর-কিশোরীদের প্রবেশের অনুমতি দেওয়া হবে। ১৫ বছরের নিচের শিশুদের প্রবেশের অনুমতি মিলবে না। এমনটাই জানিয়েছে দিল্লি পুলিশ (Delhi Police)। তাদের নির্দেশিকায় আরও বলা হয়েছে, ২৬ শে জানুয়ারি রাজপথে যারা আসবেন, তাদের, মাস্ক (Face Masks) পরা এবং সামাজিক দূরত্ব (Social Distancing) বজায় রাখার মতো সমস্ত কোভিড-প্রোটোকল (Covid Protocols) মেনে চলতে হবে।

স্বাধীনতার ৭৫ বছরের প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022), কিন্তু কোভিড-সম্পর্কিত বিধিনিষেধের কারণে এবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে দর্শকের সংখ্যা ব্যাপকভাবে হ্রাস করা হচ্ছে। প্রাক-মহামারী সময়ে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে রাজপথে অন্তত ১ লক্ষ ২৫ হাজার মানুষের জমায়েত হত। গত বছর সেই সংখ্যা নেমে এসেছিল ২৫,০০০-এ। এবার প্রথমে শোনা যাচ্ছিল দর্শক সংখ্যা বেঁধে রাখা হবে মাত্র ৫,০০০ থেকে ৮,০০০ জনের মধ্যে। তবে, শেষ পর্যন্ত ঠিক হয়েছে ২৪,০০০ জন মানুষকে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে যোগদানের অনুমতি দেওয়া হবে। দর্শকদের সুবিধার জন্য রাজপথের দুই পাশে পাঁচটি করে মোট দশটি বড় এলইডি স্ক্রিন লাগানো হবে। 

এই বছর, সরকার কুচকাওয়াজ এবং বিটিং রিট্রিট (Beating Retreat Ceremony) অনুষ্ঠানে আমন্ত্রণ জানাচ্ছে, অটোরিকশা চালক, নির্মাণ কর্মী, সাফাই কর্মী এবং স্বাস্থ্যকর্মীদের। কাজের চাপে তাঁদের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান দেখার সুযোগ হয় না। এই কারণেই সরকার তাঁদের আমন্ত্রণ জানাচ্ছে। কুচকাওয়াজের আমন্ত্রণপত্রের সঙ্গে, দেওয়া হয়েছে অশ্বগন্ধা, ঘৃতকুমারী এবং আমলার মতো ঔষধি গাছের বীজ। অতিথিরা পরে সেগুলি কোথাও রোপণ করবেন, এটাই সরকারের লক্ষ্য। 

দিল্লির ধোঁয়াশায়, সকালের দিকে দৃশ্যমানতা কম থাকে বলে, প্রথমবারের মতো প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ শুরু হবে আধ ঘন্টা দেরিতে। বরাবর রাজপথের অনুষ্ঠান শুরু হয় সকাল ১০ টায়, এবার হবে সাড়ে ১০ টায়। নাহলে কুচকাওয়াজ এবং ফ্লাই পাস্টে সমস্যা হতে পারে। ভারতের স্বাধীনতার ৭৫তম বছরে ৭৫টি বিমানের সমন্বয়ে গঠিত ফ্লাই পাস্ট এবারের প্রজাতন্ত্র দিবসের উদযাপনের অন্যতম আকর্ষণ। সাংস্কৃতিক বিভাগে অংশ নেওয়া নৃত্যশিল্পীদের জন্য সারা দেশব্যাপী 'বন্দে ভারতম' নামে এক নৃত্য প্রতিযোগিতার আয়োজন করেছিল কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। বাছাইয়ের পর ৬০০ জন নৃত্যশিল্পীর চূড়ান্ত তালিকা তৈরি করা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!