ভোটদানে উত্তরপ্রদেশে এগিয়ে মহিলারা, একই ছবি আরও ৩ রাজ্যেও

উত্তরপ্রদেশের চূড়ান্ত ইভিএম ভোটিং পরিসংখ্যান অনুযায়ী, এবার মোট ভোট পড়েছে ৬০.৮ শতাংশ। ২০১৭ সালে ভোটদানের হার ছিল ৬১.১ শতাংশ। এবার মহিলাদের ভোটদানের হার ৬২.২ শতাংশ। 

Web Desk - ANB | Published : Mar 10, 2022 3:28 AM IST / Updated: Mar 10 2022, 09:43 AM IST

সপ্তম দফায় উত্তরপ্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) সম্পন্ন হয়েছে বিধানসভা নির্বাচন (Assembly Election 2022)। আর সমীক্ষায় দেখা গিয়েছে এবার পুরুষদের তুলনায় সেখানে মহিলাদের (Woman Voter) ভোট দানের পরিমাণ অনেক বেশি। মহিলা যে পরিমাণে ভোট দিয়েছেন পুরুষরা (Male Voter) সেই তুলনায় অনেক কম ভোট দিয়েছেন। অবশ্য পুরুষদের ছাড়িয়ে গেলেও এবারের তুলনায় ২০১৭ সালের নির্বাচনে অনেক বেশি শতাংশ ভোট দিয়েছিলেন মহিলারা। 

উত্তরপ্রদেশের চূড়ান্ত ইভিএম ভোটিং (EVM Voting) পরিসংখ্যান অনুযায়ী, এবার মোট ভোট পড়েছে ৬০.৮ শতাংশ। ২০১৭ সালে ভোটদানের হার ছিল ৬১.১ শতাংশ। এবার মহিলাদের ভোটদানের হার ৬২.২ শতাংশ। তবে ২০১৭ সালে মহিলাদের ভোটদানের হার ছিল ৬৩.৪ শতাংশ। আর এবার পুরুষদের ভোটদানের হার ৫৯.৬ শতাংশ। অবশ্য ২০১৭ সালের তুলনায় এবার পুরুষদের ভোটদানের হার খুব বেশি কমেনি। কারণ তখন ৫৯.২ শতাংশ পুরুষ ভোট পড়েছিল উত্তরপ্রদেশে।

আরও পড়ুন- আর কিছুক্ষণ পরেই উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের গণনা, ফল জানতে ক্লিক করুন

তবে শুধুমাত্র উত্তরপ্রদেশেই নয়, বাকি রাজ্যগুলির মধ্যে উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরেও পুরুষদের তুলনায় মহিলাদের ভোটদানের হার অনেক বেশি। তবে সেক্ষেত্রে পঞ্জাবে মহিলাদের ভোটদানের হার ০.৮ শতাংশ কম। 

এক ঝলকে বাকি রাজ্যে মহিলাদের ভোটদানের হার

আরও পড়ুন- 'সমাজবাদী পার্টিকে প্রত্যাখ্যান করেছেন মানুষ ', গণনার সকালেই তোপ বিজেপি নেতা ব্রজেশ পাঠকের

তবে উত্তরপ্রদেশে প্রথম তিনটি দফায় পুরুষ ভোটদানের হার ছিল ছিল সর্বাধিক। কিন্তু, চতুর্থ দফা থেকেই ঘুরে যায় বিষয়টি। তখন থেকই এগিয়ে যেতে শুরু করেন মহিলারা। আর সব শেষে দেখা গিয়েছে পুরুষদের তুলনায় মহিলাদের ভোটদানের হার অনেকটাই বেশি রয়েছে যোগী রাজ্যে। 

আরও পড়ুন- দেশের কোভিড পরিস্থিতি পর্যবেক্ষণ, উচ্চ পর্যায়ের বৈঠক করেলন প্রধানমন্ত্রী মোদী

উত্তরপ্রদেশের ৭৫টি জেলার মধ্যে ৪৩টি জেলায় ভোটদানের নিরিখে এগিয়ে রয়েছেন মহিলারা। অবশ্য ২০১৭ সালে মোট ৫৫টি জেলায় এগিয়ে ছিলেন তাঁরা। সবথেকে বেশি সংখ্যক মহিলা ভোট পড়েছে আমরোহাতে। সেখানে মহিলাদের ভোটদানের হার ৭২.৩ শতাংশ। 
 
উত্তরপ্রদেশে প্রথম দফার নির্বাচনে ১১ জেলার ৫৮টি আসনে ভোটগ্রহণ হয়েছিল। দ্বিতীয় দফায় ৯ জেলার ৫৫টি আসনে ভোটগ্রহণ হয়। তৃতীয় দফায় ১৬ জেলার ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। চতুর্থ দফায় ৯ জেলার ৫৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। পঞ্চম দফায় ভোটগ্রহণ হয়েছে ১১ জেলার ৬১টি আসনে। ১০ জেলার ৫৭টি আসনে ভোটগ্রহণ হয়েছে ষষ্ট দফার ভোটগ্রহণে। সপ্তম দফায় ভোটগ্রহণ হয় ৯ জেলার ৫৪টি আসনে। উত্তরপ্রদেশে মোট ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি প্রার্থী দিয়েছে ৩৭০টি আসনে। ৩২৮ জন পুরুষ প্রার্থী এবং ৪২ জন মহিলা প্রার্থী। বিজেপি-র সঙ্গেই এনডিএ জোটে থাকা নিশাদ পার্টি প্রার্থী দিয়েছে ৬টি এবং ১০টি আসনে। কারণ নিশাদ পার্টি-তে আবার দুটো ফ্যাকশন রয়েছে। একটি শ্রাবণ নিষাদ এবং অন্যটি সঞ্জয় নিষাদ। সোনেলালের আপনা দল- যারা এনডিএ-র আরও এক শরিক, তারা প্রার্থী দিয়েছে ১৭টি আসনে। 

Read more Articles on
Share this article
click me!