গোবলয়ের ফোকাসে উত্তরপ্রদেশ নির্বাচন, কেমন হল প্রথম দফার ভোট

৭৩ জন মহিলা প্রার্থী সহ ৬২৩ জন প্রার্থী এদিনের প্রথম দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদিন মোট ভোটার সংখ্যা ছিল ২.২৭ কোটি।

Parna Sengupta | Published : Feb 10, 2022 3:09 PM IST / Updated: Feb 10 2022, 08:48 PM IST

বৃহস্পতিবার শুরু হল উত্তরপ্রদেশ দখলের লড়াই (UP Election 2022)। সেই লড়াইয়ের প্রথম দফা (1st phase) সম্পন্ন হল বৃহস্পতিবার। রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ রাজ্যটির পশ্চিম অংশের ১১টি জেলা (11 districts) জুড়ে ৫৮টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ (voting concludes) হল এদিন। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয় এবং নির্বাচন কমিশনের জারি করা কোভিড-১৯ নির্দেশিকা অনুযায়ী অনুষ্ঠিত হয় ভোটগ্রহণ। সারাদিন ধরে ভোটগ্রহণ চলে ২৫,৮৪৯টি ভোট কেন্দ্রে। কমিশনের দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শামলি এবং মুজাফফরনগরে সর্বাধিক ভোটার সহ এগারোটি জেলায় গড়ে ৪৮ শতাংশেরও বেশি মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। উত্তরপ্রদেশ নির্বাচনে বিকেল ৫ টা পর্যন্ত ভোট পড়ল ৫৭.৭৯ শতাংশ। আগ্রায় ৫৬.৫২, আলিগড়ে ৫৭.২৫ শতাংশ ভোট পড়েছে। ভগপতে ৬১.২৫ শতাংশ, বুলন্দশহরে ৬০.২৫ শতাংশ ভোট পড়েছে।

অন্য যে জেলাগুলিতে ভোট চলেছে, সেগুলি হল মিরাট, হাপুর, বাগপত, গাজিয়াবাদ, বুলন্দশহর, আলিগড়, আগ্রা, গৌতম বুদ্ধ নগর এবং মথুরা। ৭৩ জন মহিলা প্রার্থী সহ ৬২৩ জন প্রার্থী এদিনের প্রথম দফার ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদিন মোট ভোটার সংখ্যা ছিল ২.২৭ কোটি। উল্লেখ্য, উত্তরপ্রদেশ, প্রায় ২০ কোটি মানুষের বসবাসের জায়গা। এখানে ৭ই মার্চ ভোট শেষ হওয়ার কথা। সাতটি ধাপে ভোট হওয়ার কথা রয়েছে এবং ১০ মার্চ ভোট গণনা শুরু হবে। এদিকে সারাদিন ধরে একাধিক অভিযোগ করেন সমাজবাদী পার্টি প্রধান অখিলেশ যাদব। সমাজবাদী প্রার্টি প্রধান বলেছেন, ঘন্টার পর ঘন্টা ভোট দেওয়া বন্ধ ছিল। ইভিএম কাজ করছে না। মানুষকে অপেক্ষা করতে হয়েছে, বলে একাধিক রিপোর্ট ছিল। কমিশনের উচিত ছিল, সুষ্ঠভাবে ভোট নিশ্চিত করা।

আরও পড়ুন- হিজাব বিতর্কে অবিলম্বে স্কুল-কলেজ খুলতে নির্দেশ আদালতের, সোমবার ফের কর্ণাটক হাইকোর্টে শুনানি

আরও পড়ুন- হিজাব ইস্যুতে শুনানি নিয়ে এখনই সিদ্ধান্ত নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট 

এদিকে, বিকেল তিনটে নাগাদ ভুয়ো ভোটের অভিযোগে সপা-বিজেপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। মিরাঠির কিঠৌর বিধানসভা কেন্দ্রে সমাজবাদী পার্টি এবং বিজেপি সমর্থকদের মধ্যে বচসা থেকে শুরু হয় সংঘর্ষ।পরিস্থিতি নিয়ন্ত্রন করতে লাঠি নিয়ে এগিয়ে আসে পুলিশ।

উল্লেখ্য, ২০১৭ সালে ৫৮টি আসনের মধ্যে ৫৩টিতেই জিতে ছিল বিজেপি। প্রথম দফায় রাজ্যের ১১টি জেলার ৫৮টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। প্রার্থীর সংখ্যা ৬২৩। প্রথম দফায় নির্বাচনে ১৫৬ জন প্রার্থী ছিলেন যাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা রয়েছে। প্রথম দফা নির্বাচনে রাজ্যের বেশ কয়েকজন মন্ত্রীরও ভাগ্য পরীক্ষা হয়েছে এদিন।  

প্রথম দফায় ভাগ্য নির্রাধিত হয়েছে ৬২৩ জন প্রার্থীর। যার মধ্যে উল্লেখযোগ্য হল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের ছেলে পঙ্কজ সিং। যিনি লড়ছেন নয়ডা থেকে। উত্তরাখণ্ডের প্রাক্তন রাজ্যপাল বেবিরানি মৌর্য। যিনি নির্বাচনে লড়ছেন আগ্রা থেকে। এছাড়াও প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংহের নাতি সন্দীপ সিং প্রতিযোগিতা করছেন অত্রৌলি থেকে। প্রথম দফা ভোটের দিন সকাল সকাল ট্যুইট করে সকলকে ভোটদানের জন্য উৎসাহিত করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কোভিড নিয়ম মেনে ভোটগ্রহণের পাশাপাশি সকাল সকাল ভোট দিয়ে যাতে ভিড় এড়ানো যায় নিজের ট্যুইটে সেই বার্তায় দিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে সকলকে উৎসাহের সঙ্গে গণতন্ত্রের উৎসবে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার দিন সকালে  ট্যুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, 'আজ উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোট। আমি সকল ভোটারকে কোভিডের নিয়ম মেনে গণতন্ত্রের এই পবিত্র উৎসবে উৎসাহের সাথে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করছি। 

Share this article
click me!