UP Election 2022: উত্তর প্রদেশের কংগ্রেসের প্রার্থী তালিকায় চমক, প্রথম তালিকা ঘোষণা প্রিয়াঙ্কার

প্রার্থী তালিকা প্রকাশের সময় প্রিয়াঙ্কা গান্ধী সাংবাদিকদের জানিয়েছেন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে। নির্বাচনে ৪০ শতাংশ তরুণ প্রার্থী প্রতিদ্বন্দিতা করবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন ৪০ শতাংশ মহিলা ও ৪০ শতাংশ তরুণ প্রার্থী নিয়ে উত্তর প্রদেশের নতুন রাজনীতিক পথ চলা শুরু করেছে কংগ্রেস। 

Saborni Mitra | Published : Jan 13, 2022 9:10 AM IST / Updated: Jan 20 2022, 08:55 PM IST

উত্তর প্রদেশ বিধানসভার নির্বাচনের (UP Assembly Election 2022) প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করেছেন কংগ্রেস (Congress) নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। প্রথম পর্যায়ে ১২৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। তাকিকায় রয়েছে দুটি চমক। প্রথম পর্যায়ের প্রার্থী তালিকায় ৫০ জন মহিলাকে প্রার্থী করেছে কংগ্রেস। দ্বিতীয় কংগ্রেস উন্নাও ধর্ষণকাণ্ডে নির্যাতিতার মা আশা সিংকে উন্নাও বিধানসভা কেন্দ্রের প্রার্থী করেছে। 

প্রার্থী তালিকা প্রকাশের সময় প্রিয়াঙ্কা গান্ধী সাংবাদিকদের জানিয়েছেন উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে কংগ্রেস ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেবে। নির্বাচনে ৪০ শতাংশ তরুণ প্রার্থী প্রতিদ্বন্দিতা করবে বলেও জানিয়েছেন তিনি। তিনি বলেন ৪০ শতাংশ মহিলা ও ৪০ শতাংশ তরুণ প্রার্থী নিয়ে উত্তর প্রদেশের নতুন রাজনীতিক পথ চলা শুরু করেছে কংগ্রেস। বিধানসভা নির্বাচনের প্রচারেও প্রিয়াঙ্কা গান্ধীর ফোকাস ছিল মহিলা ভোটে। মহিলাদের নিয়ে একাধিক স্লোগান তুলেছিলেন তিনি। 

আলিগড় থেকে কংগ্রেস প্রার্থী হচ্ছেন বিবেক বানসাল,  মহম্মদ সালমান ইমতিয়াজ সিটি বিধানসভা থেকে, বারাউলি গৌরাঙ্গদেব চৌহানকে প্রার্থী করেছে কংগ্রেস। 

প্রিয়াঙ্কা গান্ধী আরও বলেছেন, তাঁদের প্রার্থী তালিকা একটি নতুন বার্তা দিচ্ছে। কারণ অতীতে যাঁরা ন্যায় বিচার ও অধিকার চেয়ে আন্দোলন করেছিলেন তাঁদের কংগ্রেস রাজ্য রাজনীতিতে গুরুত্ব দিতে চেয়েছে। তবে উত্তর প্রদেশের ভারপ্রাপ্ত কংগ্রেসের সাধারণ সম্পাদক তিনি নিজে ভোটে প্রার্থী হবেন কিনা তা এখনও জানাননি প্রিয়াঙ্কা গান্ধী। 

প্রিয়াঙ্কা গান্ধী স্পষ্ট করে দিয়েছেন দলের নির্বাচনে কোনও নেতিবাচক প্রচার চলবে না। পরিবর্তে উত্তর প্রদেশের সামনে যে একটি উজ্জ্বল দিন রয়েছে সেটি তুলে ধরতে হবে। পাশাপাশি বর্তমান উত্তর প্রদেশ সরকার যে স্বৈরাচারী, মহিলা ও পিছিয়েপড়াদের জন্য কোনও কাজ করেনি তাও তুলে ধরতে হবে। তিনি বলেছেন ভোট প্রচারে উত্তর প্রদেশের মানুষের সমস্যাগুলি সবথেকে বেশি গুরুত্ব পাবে। 

অন্যদিকে এদিন বিজেপিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বৈঠক করেছে। সেখানে উত্তর প্রদেশের চূডান্ত প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হচ্ছে বলে সূত্রের খবর। এদিনই বিজেপিও প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে বলে দলীয় সূত্রের খবর। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন বিজেপির কাছেও যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ কংগ্রেসের কাছে যা ঘুরে দাড়ানোর লড়াই বিজেপির কাছে তা ক্ষমতা ধরে রাখার লড়াই। যোগী নির্বাচনে লড়াই করবেন কিনা তাই এদিনের বৈঠকে স্থির হতে পারে। 

UP Assembly Poll 2022: উত্তর প্রদেশের ভোট কৌশল, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বৈঠক

India-China Standoff: ১৩ ঘণ্টার ম্যারাথন আলোচনা, লাদাখ ইস্যুতে ভারত-চিন সামরিক বৈঠক

UP Poll 2022: ভোটের উত্তর প্রদেশে আবারও ভাঙন বিজেপিতে, দল ছাড়লেন বিধায়ক মুকেশ ভার্মা

Read more Articles on
Share this article
click me!