UP Elections 2022: উত্তর প্রদেশের ভোট কৌশল, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বৈঠক

 বৈঠকেই স্থির হতে পারে বিধানসবা নির্বাচনে বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রতিদ্বন্দ্বীতা করবেন কিনা। সূত্রের খবর যোগী অযোধ্যা বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হোক- তেমনই চাইছে দলের একটি অংশ। অন্য একটি অংশ চাইছে তিনি মথুরা থেকে ভোট যুদ্ধে সামিল হন। সূত্রের খবর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Jan 13, 2022 8:08 AM IST / Updated: Jan 20 2022, 09:08 PM IST


ফেব্রুয়ারি মাসে উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন (UP Assembly Poll 2022) । আর আগেই গেরুয়া শিবিরের অস্বস্তি বাড়িয়ে দল ছাড়ছেন বিজেপি (BJP) বিধায়করা। এই অবস্থায় দলের প্রথম প্রায় ৭ জন বিধায়ক। যার মধ্যে রয়েছে রাজ্যের মন্ত্রীও। এবস্থাকেই এদিন প্রথম কেন্দ্রীয় নির্বাচনী কমিটির (Central Election Commeett) বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। দিল্লিতে দলের সদর দফতরে অনলাইন বৈঠকটি অনুষ্ঠিত হয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও বৈঠকে ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। পরিবহনমন্ত্রী নীতিন গড়করি। যারা দুজনেই কোভিড পিজিটিভ। এড়াও দিল্লিতে দলের সদর দফতরের দায়িত্বপ্রাপ্ত ৪২ জন কর্মীও করোনাভাইরাসের আক্রান্ত হয়েছেন। 

 যাইহোক বৈঠকে ছিলেন অমিত শাহ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, উপমুখ্যমন্ত্রী কেশব মৌর্য ও দীনেশ শর্মা। এদিনের বৈঠকের মূল উদ্দেশ্যই হল বিধানসভা নির্বাচনে প্রথম দুই দফার প্রার্থী তালিকা চূড়ান্ত করা। পাশাপাশি ভোট প্রচার ও ভোটের রণকৌশল খতিয়ে দেখা। 

এদিনের বৈঠকেই স্থির হতে পারে বিধানসভা নির্বাচনে বর্তমান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা। সূত্রের খবর যোগী অযোধ্যা বিধানসভা কেন্দ্র থেকে প্রার্থী হোক- তেমনই চাইছে দলের একটি অংশ। অন্য একটি অংশ চাইছে তিনি মথুরা থেকে ভোট যুদ্ধে সামিল হন। সূত্রের খবর মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যোগী আদিত্যনাথ আগে কখনও বিধানসভা ভোটে প্রতিদ্বিতা করেননি। তবে গোরখপুর কেন্দ্র থেকে পাঁচবার লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন। বর্তমানে তিনি রাজ্যের আইন পরিষদের সদস্য। 

এদিনের বৈঠকে বিজেপির কোর কমিটি উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের প্রথম তিন দফা বা ১৭২টি আসনের প্রার্থীদের নামের একটি তালিকা দলের শীর্ষ নেতৃত্বকে পাঠিয়েছিল। আগেই ৩০০টি কেন্দ্রের প্রার্থী নিয়ে আলোচনা হয়েছে। প্রথম তিনটি ধাপের প্রার্থী তালিকায় এদিন শিলমোহর পড়তে পারে। তবে প্রকাশ করা হতে পারে মাত্র প্রথম দুই দফার প্রার্থী তালিকা। 

গত তিন দিন ধরে চলছে বিজেপির ভোট বৈঠক। এদিনের চূড়ান্ত বৈঠক হয়েছিল বেলা ১১টা পর্যন্ত। দুপুর পর্যন্ত বৈঠক তলবে বলে সূত্রের খবর। নির্বাচন কমিশের প্রকাশিত ভোটের নির্ঘন্ট অনুযায়ী প্রথম দফায় ৫৮, দ্বিতীয় দফায় ৫৫ ও তৃতীয় দফায় ৫৯টি আসনে ভোট গ্রহণ হবে।  সবমিলিয়ে মোট সাতটি দফায় ভোট হবে উত্তর প্রদেশে। 

UP Election 2022: দল বদলের পরই গ্রেফতারি পরোয়ানা, যোগী সরকার অস্বস্তি বাড়াল প্রসাদ মৌর্যর

UP Poll 2022: ভোটের উত্তর প্রদেশে আবারও ভাঙন বিজেপিতে, দল ছাড়লেন বিধায়ক মুকেশ ভার্মা

Read more Articles on
Share this article
click me!