আট দিনে মোদীকে দুটো চিঠি মমতার, কেন্দ্রের IAS ক্যাডার সংশোধনে আপত্তি মুখ্যমন্ত্রীর

দুই পৃষ্ঠার চিঠি লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন কেন্দ্রীয় সরকার নিজের অবস্থান আরও জোরদার করছে। কিন্তু এই ব্যবস্থা গণতান্ত্রিক পরিকাঠামোর বিরোধী। তিনি আরও বলেন, অ-ফেডারাল ব্যবস্থাকে চরমে নিয়ে যাওয়ার রাস্তা তৈরি করছে। গত আট দিনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুটি চিঠি লিখছেন। 

Web Desk - ANB | Published : Jan 20, 2022 4:59 PM IST

আইএএস (IAS) ইস্যুতে আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি লিখলেন পশ্চিমবঙ্গের (West Bengal) মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি ভারীয় প্রশাসনিক পরিষেবা ক্যাডারদের নিয়মে (IAS cadre rules) প্রস্তাবিত পরিবর্তনগুলি প্রত্যাহার করার আবেদন জানিয়েছেন। আইএএস ক্যাডার বিধিগুলি আগের তুলনায় অনেক কঠোর বলে অভিহিত করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন এটি আমাদের ফেডারাল নীতি (Federal Structure) ও সাংবিধানিক (Constituation) মৌলিক কাঠামোর সম্পূর্ণ বিরুদ্ধে যাচ্ছে। এই মাসের আরও একটি চিঠি মমতা বন্দ্যোপাধ্যায় নরেন্দ্র মোদীকে লিখেছিলেন। সেখানেও তিনি প্রস্তাবটি নিয়ে আর যাতে কোনও পদক্ষেপ না করা হয় তার অনুরোধ জানিয়েছিলেন। 

এদিন আরও দুই পৃষ্ঠার চিঠি লেখেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন কেন্দ্রীয় সরকার নিজের অবস্থান আরও জোরদার করছে। কিন্তু এই ব্যবস্থা গণতান্ত্রিক পরিকাঠামোর বিরোধী। তিনি আরও বলেন, অ-ফেডারাল ব্যবস্থাকে চরমে নিয়ে যাওয়ার রাস্তা তৈরি করছে। গত আট দিনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় এই নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দুটি চিঠি লিখছেন। তিনি জোর দিয়েছেন আইএএস বিধিমালা ১৯৫৪ সালের প্রস্তাবিত সংশোধনীর ওপর। তিনি আরও বলেন নতুন নিয়ম আইএএসদের মধ্যে ভয়ের বাতাবরণ তৈরি করতে পারে। প্রভাব ফেলতে পারে তাদের কাজকর্মের ওপর। ক্ষতিগ্রস্ত হতে পারে তাদের কর্মদক্ষতার। 

আইএএস ক্যাডারদের প্রস্তাবিত পরিবর্তনগুলি হলঃ
কেন্দ্রীয় সরকার আইএএস ক্যাডার বিধিমালা ১৯৫৪ এর একটি সংশোধনের প্রস্তাব করেছে। যা একটিকে রাজ্য সরকারের সংরক্ষণকে উপেক্ষা করে কেন্দ্রীয় ডেপুটেশন আইএএস অফিসারদের পোস্টিং দিতে সক্ষম। 

সংশোধনীতে কেন্দ্র আইএএস বিধিমালা ১৯৫৪এর ৬ নম্বর বিধিতে একটি বিধানযুক্ত করার প্রস্তাব করেছে। যেখানে বলা হয়েছে কোনও আইএএস অফিসারকে সংশ্লিষ্ট রাজ্য সরকারের সম্মতিতে কেন্দ্রীয় ডেপুটেশনে পোস্টিং করা যেতে পারে। 

কেন্দ্রীয় সরকারে নিয়মের এই অংশটিকে অক্ষত রাখার প্রস্তাব করেছে। তবে যোগ করেছে প্রতিটি রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের কাছে ডেপুটেশনের জন্য আবেদন জানাতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকার যদি কোনও আমলাকে ডেকে পাঠায় তাহলে সেই আমলাকে নির্দিষ্ট সময়ের মধ্যে রাজ্য সরকার ছেড়়ে দিতে বাধ্য থাকবে। রাজ্য সরকার যদি সম্মিতি না দেয় তাহলে সেই আমলাকে কেন্দ্র দায়িত্ব থেকে অব্যাহতি দেবে। 

এই জায়গাতেই আপত্তি জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা। তিনি বলেছেন আইএএস আমলাদের কাজের বিষয়ে কেন্দ্রী ও রাজ্য মধ্যে পারস্পরিক সহযোগিতা ও সম্মতি থাকা প্রয়োজন। তিনি আরও বলেছেন ভুলে গেলে চলবে না কেন্দ্রের যে দল ক্ষমতায় থাকবে তারাই প্রস্তাবিত সংশোধনের অবব্যহার করতে পারে। আমলাদের যখন তখন সরিয়ে নেওয়ায় জনস্বার্থ বিঘ্ন হবে বলেও জানিয়েছেন তিনি। 

Punjab Elections 2022: অকালি দলের সঙ্গে জোট করে পঞ্জাবে লড়াই মায়াবতীর, ১৪ প্রার্থীর নাম ঘোষণা

Goa Assembly Poll 2022: কোন পথে মনোহর পারিক্করের ছেলে উৎপল, বিজেপির তালিকা থেকে 'নিখোঁজ'

'গোয়া-উত্তরপ্রদেশে পার্টিটাই শুরুই করতে পারল না', ৫ রাজ্যের ভোটের আগে তৃণমূলকে তোপ দিলীপের

Share this article
click me!