UP Elections 2022: বুলন্দশহরে সর্বকনিষ্ট প্রার্থী ২৫ বছরের পুনম, সবথেকে ধনী লালুর জামাই

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Elections 2022) বুলন্দশহর (Bulandshahr) জেলায় সর্বকনিষ্ঠ প্রার্থী কংগ্রেসের (Congress) পুনম পণ্ডিত (Poonam Pandit)। সবথেকে ধনী, বিহারের (Bihar) প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) জামাতা রাহুল যাদব (Rahul Yadav)। 
 

Web Desk - ANB | Published : Jan 28, 2022 1:41 PM IST / Updated: Jan 28 2022, 08:27 PM IST

সামনেই আসছে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন (Uttar Pradesh Elections 2022)। উত্তরপ্রদেশের বুলন্দশহর (Bulandshahr) জেলার রয়েছে সাতটি বিধানসভা কেন্দ্র। ইতিমধ্য়েই সব কেন্দ্রেই বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা মনোনয়নপত্র পেশ করেছেন। তার সঙ্গে যে নথি তারা দাখিল করেছেন, তার ভিত্তিতে দেখা যাচ্ছে এই জেলায় সর্বকনিষ্ঠ প্রার্থী হলেন কংগ্রেসের (Congress) পুনম পণ্ডিত (Poonam Pandit)। আর জেলার সবচেয়ে বয়স্ক প্রার্থী, অধ্যাপক কিরণ পাল সিং (Kiran Pal Singh)। আর সব প্রার্থীদের মধ্যে সবথেকে ধনী হলেন বিহারের (Bihar) প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদবের (Lalu Prasad Yadav) জামাতা রাহুল যাদব (Rahul Yadav)। 

বুলন্দশহর জেলার সিয়ানা বিধানসভা আসন (Siana Assembly Seat) থেকে এবার কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন পুনম পণ্ডিত। মাত্র ২৫ বছর বয়স তাঁর। তিনিই আসন্ন নির্বাচনে জেলার সর্বকনিষ্ঠ প্রার্থী। অন্যদিকে, শিকারপুর আসনে (Shikarpur Assembly Seat) রাষ্ট্রীয় লোক দল বা আরএলডি (RLD) প্রার্থী করেছে কিরণ পাল সিং-কে। বছর বয়সী এই অধ্যাপক পাঁচবার বিধায়ক শুধু নন, রাজ্যের প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রীও বটে। তিনিই এবার বুলন্দশহর জেলার সবথেকে বয়স্ক প্রার্থী। যোগী সরকারের বন ও পরিবেশ প্রতিমন্ত্রী অনিল শর্মার (Anil Sharma) বিরুদ্ধে লড়তে হবে তাঁকে। 

আরও পড়ুন - UP Elections 2022: পশ্চিম ইউপি'তে বিজেপির মাথাব্যথা 'কৃষক আন্দোলন', মুসলিম-জাট ভোটব্যাঙ্কও

আরও পড়ুন - UP Polls 2022: বিজেপিতে যোগ দিলেন গান্ধী পবিবার-ঘনিষ্ঠ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী

আরও পড়ুন - UP Elections 2022: দেশের নয়, নিজের স্বার্থই বড় - প্রমাণ করলেন এই 'বিদ্রোহী' নেতারা

আসন্ন নির্বাচনে জেলার সাত বিজেপি প্রার্থীর মধ্যে চারজনই বিধানসভা নির্বাচনে প্রথমবার মাঠে নামছেন। এর মধ্যে রয়েছেন খুরজা (Khurja)থেকে মীনাক্ষী সিং (Meenakshi Singh), সেকেন্দ্রাবাদ (Secunderabad) আসনে লক্ষ্মীরাজ সিং (Laxmiraj Singh), বুলন্দশহর সদরে (Bulandshahr Sadar) প্রদীপ চৌধুরী (Pradeep Chaudhary) এবং দিবাই (Dibai) থেকে চন্দ্রপাল সিং (Chandrapal Singh)। আর যে প্রাক্তন বিজেপি বিধায়করা এবারের নির্বাচনেও সুযোগ পেয়েছেন, তাঁরা হলেন  - অনুপশহরে (Anupshahr) চৌধুরী গজেন্দ্র সিং (Chaudhary Gajendra Singh), সিয়ানা (Siana) আসনে দিলনওয়াজ খান (Dilnawaz Khan) এবং আগেই বলা হয়েছে শিকারপুর আসনে লড়ছেন অনিল শর্মা। বিজেপির ৭ প্রার্থীর মধ্যে কণিষ্ঠতম মীনাক্ষী সিং। তাঁর বয়স মাত্র ৩২ বছর। সব মিলিয়ে বিজেপি প্রার্থীদের গড় বয়স ৫০ বছর। অন্যদিকে বহুজন সমাজ পার্টি বা বিএসপি (BSP) প্রার্থীদের গড় বয়স ৫১ বছর।

সম্পদের পরিপ্রেক্ষিতে, আরজেডি (RJD) সুপ্রিমো লালুপ্রসাদ যাদবের জামাই রাহুল যাদব এবং সমাজবাদী পার্টি'র বিধান পরিষদের সদস্য জিতেন্দ্র যাদব (Jitendra Yadav)। লালুর জামাই সেকেন্দ্রাবাদ আসন থেকে এই নিয়ে দ্বিতীয়বার আরএলডি-র সমর্থনে সমাজবাদী পার্টির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দাখিল করা নথি অনুযায়ী, দুই সপা নেতারই মোট সম্পত্তির পরিমাণ ৬২ কোটি টাকা। 

ফৌজদারি মামলার দিক থেকেও শীর্ষে সমাজবাদী পার্টির সমর্থনে আরএলডি টিকিটে বুলন্দশহর সদর আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করা হাজি ইউনুস (Haji Yunus)। তাঁর বিরুদ্ধে ছয়টি ফৌজদারি মামলা রয়েছে। এছাড়াও, বিজেপি সরকারের বন ও পরিবেশ প্রতিমন্ত্রী অনিল শর্মা, বিএসপি প্রার্থী সুনীল ভরদ্বাজ (Sunil Bhardwaj) এবং রফিকের (Rafiq) বিরুদ্ধে দুটি করে ফৌজদারি মামলা এবং এসপি-র খুরজা আসনের প্রার্থী বনশি সিং পাহাড়িয়ার (Bansi Singh Pahadia) বিরুদ্ধে তিনটি ফৌজদারি মামলা রয়েছে।

Read more Articles on
Share this article
click me!