Assembly Election 2022 : সম্পত্তি তালিকায় শীর্ষে বিজেপি, বিরোধীদেরই বা কতটা বাড়ল সম্পত্তির পরিমাণ

২০১৯-২০ অর্থবর্ষে জাতীয় ও আঞ্চলিক দলগুলির মোট সম্পদের বিশ্লেষণের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে এডিআর। বিশ্লেষণ অনুসারে, এই আর্থিক বছরে সাতটি জাতীয় রাজনৈতিক দলের ঘোষিত মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬৯৮৮.৫৭ কোটি টাকা।

Jaydeep Das | Published : Jan 28, 2022 12:37 PM IST

নতুন বছরেই বেজেছে ৫ রাজ্যের নির্বাচনী দামামা (Assembly Elections 2022)। এদিকে ইতিমধ্যেই শাসক-বিরোধী সব দলই ধীরে ধীরে তাদের প্রার্থী তালিকা প্রকাশ করতে শুরু করেছে। এদিকে ২০১৯-২০ আর্থিক বছরে, ভারতীয় জনতা পার্টি (Bharatiya Janata Party) তাদের হাজার ৮৪৭ কোটি টাকার সম্পদ ঘোষণা করেছিল। দেশের সব রাজনৈতিক দলের মধ্যে এটি ছিল সর্বোচ্চ। অন্যদিকে, বহুজন সমাজ পার্টি (BSP) এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেতাদের সম্পদের পরিমাণ ৬৯৮ কোটির কিছু বেশি। অন্যদিকে তালিকায় তৃতীয় স্থানে থাকা কংগ্রেসের মোট সম্পত্তির পরিমাণ ৫৮৮.১৬ কোটি টাকা। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) বা এডিআর-র রিপোর্টে এই তথ্যের উল্লেখ্য পাওয়া গিয়েছিল। এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এডিআর ২০১৯-২০ অর্থবর্ষে জাতীয় ও আঞ্চলিক দলগুলির মোট সম্পদের বিশ্লেষণের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে। বিশ্লেষণ অনুসারে, এই আর্থিক বছরে সাতটি জাতীয় রাজনৈতিক দলের ঘোষিত মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬৯৮৮.৫৭ কোটি টাকা। পাশাপাশি ৪৪টি আঞ্চলিক রাজনৈতিক দলের মোট সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ২১২৯.৩৮ কোটি টাকা। অন্যদিকে সাতটি জাতীয় দলের মোট সম্পত্তিতে বিজেপির অংশ ছিল ৬৯.৩৭ শতাংশ। সেখানে বিএসপির অংশ ছিল ৬৯.৩৭ শতাংশ। কংগ্রেসের ছিল ৮.৪২ শতাংশ। একইসাথে ৪৪টি আঞ্চলিক দলের মোট সম্পদের মধ্যে শীর্ষ দশের শেয়ার ৯৫ শতাংশের বেশি বলে জানা যায়।

আরও পড়ুন-উত্তরপ্রদেশে ৯১ আসনে প্রার্থী তালিকা প্রকাশ বিজেপির, নতুনদের সঙ্গেই ফের পুরনোতে আস্থা দলের

আরও পড়ুন- গরিমা হারাচ্ছে বিশ্বভারতী, উপাচর্যের মন্তব্যে ফের বিতর্কের ঝড়

একই সময়ে, সমাজবাদী পার্টি (এসপি) আঞ্চলিক দলগুলির মধ্যে সর্বোচ্চ ৫৬৩.৪৭ কোটি টাকার সম্পত্তির হিসেব সামনে আনে। তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) ৩০১.৪৭ কোটি টাকার সম্পদ নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। এছাড়াও, আঞ্চলিক দলগুলির মধ্যে তৃতীয় স্থানে ছিল AIADMK। তাদের মোট সম্পত্তির পরিমাণ ছিল ২৬৭.৬১ কোটির। এদিকে উত্তরপ্রদেশে আসন্ন নির্বাচন উপলক্ষ্যে সম্প্রতি তিন দফায় কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা করেছে কংগ্রেস। এবারে উত্তরপ্রদেশে কংগ্রেসের তরফে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করা হয়েছে প্রিয়াঙ্কা গান্ধীকে। অন্যদিকে ইতিমধ্যেই বেশকিছু আসনে প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে বিজেপি ও সমাজবাদী পার্টিও। অন্যদিকে চব্বিশের লোকসভা ভোটের আগে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন যে সমস্ত দলের কাছেই বড় পরীক্ষা হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এমতাবস্থায় শেষ মুহূর্তের নির্বাচনী প্রস্তুতিতে ঝাঁপিযেছে উত্তরপ্রদেশের শাসক-বিরোধী প্রতিটা রাজনৈতিক দলই। তবে জনমত সমীক্ষার হিসেব বলছে এবারেও পাল্লা ভারী যোগী শিবিরেরই।

আরও পড়ুন- BSF-র প্রজাতন্ত্র দিবসের ভিডিওতে আলাদা রাজ্য উত্তরবঙ্গ, অমিত শাহকে চিঠি বাংলা পক্ষের

Read more Articles on
Share this article
click me!