লক্ষাধীক ভোটে জয়ী 'বুলডোজার বাবা', যোগীর নেতৃত্বে ইতিহাস বিজেপির

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ২০২২ (UP Elections 2022)-এ গোরক্ষপুর সদর (Gorakhpur Urban) কেন্দ্র থেকে বিশাল ব্যবধানে জয়ী হলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। গোটা রাজ্যে বিজেপির (BJP) জয়জয়কার। 

Web Desk - ANB | Published : Mar 10, 2022 11:48 AM IST / Updated: Mar 10 2022, 05:49 PM IST

ভোটের আগে সমাজবাদী পার্টি (Samajwadi Party) গান তৈরি করেছিল, 'উপি মে কা বা'। বৃহস্পতিবার, জনতার রায় স্পষ্ট জানিয়ে দিয়েছে উপি তে শুধুই বাবা, 'বুলডোজার বাবা'। আর প্রথমবার উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) ভাগ্য পরীক্ষা করতে নেমে গোরক্ষপুর সদর (Gorakhpur Urban) কেন্দ্র থেকে ১ লক্ষ ২ হাজার ভোটের বিশাল ব্যবধানে জয়ী হলেন যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। এর আগে গোরক্ষপুর লোকসভা (Gorakhpur Lok Sabha Constituency) আসন থেকে ৫ বার জয়ী হয়েছিলেন তিনি। তবে, বিধানসভা নির্বাচনে গোরক্ষপুরের বাবা প্রতিদ্বন্দ্বিতা করলেন এই প্রথম। আর তাঁর নেতৃত্বে সমাজবাদী পার্টির সাইকেলকে যোগীর বুলডোজার দিয়ে পিষে দিল বিজেপি (BJP)।

গণনার একেবারে শুরু থেকেই গোরক্ষপুরে সদর আসনে এগিয়ে ছিলেন যোগী আদিত্যনাথ। এই আসন থেকে সমাজবাদী পার্টির প্রার্থী ছিলেন শুভাবতী শুক্লা (Subhawati Shukla)। আর ছিল ভীম সেনার চন্দ্রশেখর আজাদ (Chandra Sekhar Aazad)। প্রথম রাউন্ডেই যোগী প্রায় ২০ হাজার ভোটে এগিয়ে গিয়েছিলেন শুভাবতী শুক্লার থেকে। আরও পিছনে ছিলেন আজাদ। সময় যত এগিয়েছে, ততই ভোটের ব্যবধান বাড়িয়েছেন যোগী। নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে যোগী আদিত্যনাথকে জয়ী ঘোষণা না করা হলেও, সূত্রের খবর ১ লক্ষ ২ হাজার ভোটে জিতেছেন তিনি। 

আরও পড়ুন - কড়া চ্যালেঞ্জের মুখে পড়েও উত্তরপ্রদেশে এত বড় জয় কী করে পেল বিজেপি, এক্স ফ্যাক্টর কী যোগী

আরও পড়ুন - মিলে গেল এশিয়ানেটের সাত মাস আগের পূর্বাভাস, যোগীই বিজেপির 'উপ'যোগী

আরও পড়ুন - যোগী ঝড়ে ধরাশায়ী অখিলেশ-মায়াবতী, উত্তরপ্রদেশে সর্ব বৃহৎ দল হিসাবে ফের আত্মপ্রকাশ বিজেপির

২০১৭ সালেও, এই আসনটি বিজেপিই জিতেছিল। ড. রাধামোহন দাস আগরওয়াল ৬০,৭৩০ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন, জাতীয় কংগ্রেসের রানা রাহুল সিং'কে। গোরখপুর সদর বিধানসভা কেন্দ্রটি গোরখপুর লোকসভা কেন্দ্রেরই অন্তর্গত, যে আসন থেকে বারবার জয়ী হয়েছেন যোগী। তবে, ২০১৮ সালের উপনির্বাচনে কেন্দ্রটি সপার হাতে গিয়েছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, অবশ্য ফের জয়ী হন বিজেপির রবীন্দ্র শ্যামনারায়ণ শুক্লা ওরফে রবি কিষাণ। সমাজবাদী পার্টির রামভুয়াল নিষাদকে ৩,০২,৬৬৪ ভোটের ব্যবধানে পরাজিত করেছিলেন। এবার, শুধু গোরক্ষপুর সদর থেকেই লক্ষাধীক ভোট পেলেন যোগী। 

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ২০২২ (UP Elections 2022)-এর সাত মাস আগে, ২০২১ সালের অগাস্টে এশিয়ানেট নিউজ-জন কি বাত যে (Asianet News-Jan Ki Baat Mood of UP) জনমত সমীক্ষা করেছিল, তাতে মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) দ্বিতীয় মেয়াদে প্রত্যাবর্তনের স্পষ্ট পূর্বাভাস মিলেছিল। সমীক্ষার ফল বলেছিল, উত্তরপ্রদেশে বিজেপি (BJP) সহজেই জয় পাবে। সমীক্ষায় দেখা গিয়েছিল, মুখ্যমন্ত্রী হিসাবে যোগী আদিত্যনাথকেই ফের চাইছেন ৫১ শতাংশ মানুষ। ফলাফলও বলে দিচ্ছে, তাঁর নেতৃত্বকেই স্বীকৃতি দিয়েছেন ভোটাররা। 

Read more Articles on
Share this article
click me!