UP Elections 2022: গণধর্ষিতার মা'ই উন্নাও-এ কংগ্রেসের 'আশা', তবে জিতবেন কি


উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন ২০২২-এ (UP Elections 2022), উন্নাও থেকে কংগ্রেস প্রার্থী করল উন্নাও গণধর্ষিতার মা,  আশা সিং-কে (Asha Singh)। এতে কি লাভবান হবে কংগ্রেস (Congress)?

Web Desk - ANB | Published : Jan 14, 2022 8:18 AM IST / Updated: Jan 14 2022, 03:23 PM IST

গোটা দেশে সাড়া ফেলে দিয়েছিল ২০১৭ সালের উন্নাও গণধর্ষণের (Unnao Rape Case) ঘটনা। একটি ধর্ষণ ও তাকে কেন্দ্র করে পর পর কিছু রহস্যজনক মৃত্যু। অপরাধীকে সাহায্য করার অভিযোগে বিদ্ধ হয়েছিল যোগী প্রশাসন। শেষ পর্যন্ত উন্নাওয়ের বিধায়ককে বহিষ্কার করতে বাধ্য হয়েছিল বিজেপি (BJP), তার সাজাও হয়েছে। আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (UP Elections 2022), উন্নাওয়ে জয়ের জন্য সেই উন্নাও ধর্ষিতার মা,  আশা সিং-ই (Asha Singh) কংগ্রেসের ভরসা। তাকেই উন্নাও আসন থেকে টিকিট দিয়েছে কংগ্রেস (Congress)। একদিকে তিনি মহিলা, তার উপর যোগী প্রশাসনের গায়ে লাগা কলঙ্কের ইতিহাস জড়িয়ে আছে - সব দিক থেকেই আশা সিং, কংগ্রেসের প্রার্থী হওয়ার পক্ষে উপযুক্ত। কিন্তু জিতবেন কি? 

উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত এআইসিসি সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র নির্বাচন ঘোষণারও আগে থেকে জানিয়েছিলেন, কংগ্রেস প্রার্থীদের ৪০ শতাংশ হবেন মহিলা, আরও ৪০ শতাংশে থাকবে যুব সম্প্রদায়ের প্রতিনিধিত্ব। উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য যে ১২৫ জনের প্রথম প্রার্থী-তালিকা প্রকাশ করেছে কংগ্রেস, তাতে জায়গা পেয়েছেন ৫০ জন মহিলা। তাঁদেরই একজন ৫৫ বছর বয়সী আশা সিং। ২০১৭ সালে উন্নাওতে তাঁর ১৭ বছর বয়সী মেয়েকে গণধর্ষণ করা হয়েছিল। তারপর, পুলিশি নিষ্ক্রিয়তার বিরুদ্ধে প্রতিবাদে সেই মেয়ে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বাসভবনের বাইরে আত্মহননের চেষ্টা করেছিলেন। 

আরও পড়ুন - IED found In Delhi: দিল্লির ফুলবাজারে বোমা - বিস্ফোরণ ঘটালো এনএসজি, দেখুন

আরও পড়ুন - Bulli Bai App: বুল্লি ভাই অ্যাপকাণ্ডে ৪ পড়ুয়া গ্রেফতার, মূল ষড়যন্ত্রকারীকে অসম থেকে আনা হয়েছে দিল্লিতে

আরও পড়ুন - Bulli Bai Row: বুল্লি বাই অ্যাপ ক্রিয়েটর 'ব্লকড' - জানালো কেন্দ্র, আরও ব্যবস্থার দাবি শিবসেনার

সেই প্রথম সংবাদ শিরোনামে এসেছিল আশা সিং-এর নাম। আত্মহত্যার চেষ্টার পরই উন্নাও গণধর্ষণ মামলা সারা দেশের আলোচ্য বিষয় হয়ে উঠেছিল। অভিযোগের আঙুল ছিল স্থানীয় বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারের বিরুদ্ধে। এই অভিযোগ সামনে আসার পরই, ধর্ষিতার বাবাকে অস্ত্র আইনে গ্রেফতার করেছিল পুলিশ। এরপর পুলিশি হেফাজতেই তাঁর মৃত্যু হয়। অভিযোগ ছিল, হেফাজতে থাকাকালীন তার উপর অকথ্য অত্যাচার করা হয়। ২০১৯ সালে, বহিষ্কৃত বিজেপি বিধায়ক কুলদীপ সিং সেঙ্গারকে এই মামলায় দোষী সাব্যস্ত করা হয় এবং তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। ধর্ষিতার বাবার মৃত্যুর জন্য তাকে আরও ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

কংগ্রেস আশা সিংকে, উন্নাও আসন থেকে নির্বাচনী প্রার্থী ঘোষণা করার পরই, তাঁর ছোট মেয়ে বলেছেন, তাঁর মা ন্যায়বিচারের জন্য লড়াই করবেন এবং উন্নাওয়ের দরিদ্রদের জন্য কাজ করবেন। কিন্তু, বিজেপির বিরুদ্ধে আশা সিং-কে প্রার্থী করাটা, কংগ্রেসের জন্য কতটা আশাপ্রদ হবে, তাই নিয়ে শুরু থেকেই সন্দেহ দেখা দিয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করেন, উন্নাওতে কংগ্রেসের 'মহিলা সহানুভূতি কার্ড' কাজ করা কঠিন, বিশেষ করে আশা সিং-কে প্রার্থী করায়। সারা দেশের চোখে কুলদীপ সিং সেঙ্গার ধীকৃত ব্যক্তি হলেও, স্থানীয় এলাকায় কিন্তু তাঁর প্রতি সহমর্মিতাই রয়েছে। অনেকেই মনে করেন, তিনি নির্দোষ। তাঁকে ধর্ষণ মামলায় 'বলির পাঁঠা' করা হয়েছে। 

একাধিক সংবাদ প্রতিবেদন থেকে স্পষ্ট, স্থানীয় স্তরে ধর্ষিতার পরিবারের প্রতি খুব একটা সহানুভূতির ভাব নেই। কারণ, 'আশা সিংয়ের পরিবারের বাস্তবতা' সম্পর্কে তারা জানে। তাদের দাবি, পরিবারের বেশিরভাগ সদস্যরই অপরাধের ইতিহাস রয়েছে। কুলদীপ সেঙ্গার নির্দোষ ছিল, দুই পরিবারের পুরনো শত্রুতার জেরে তাকে ফাঁসানো হয়েছে। এই পরিস্থিতিতে, রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আশা সিং-এর জেতার আশা নেই বললেই চলে। তাকে দিয়ে কংগ্রেসের ৪০ শতাংশ আসনে মহিলা প্রার্থী দেওয়ার কোটা পূরণ হতে পারে, তবে আশা সিং-এর সঙ্গে নাম জড়ানো কংগ্রেসের আখেরে ক্ষতিই করবে।
 

Share this article
click me!