Kerala Nun Rape Case: '‌যীশুকে ধন্যবাদ', ধর্ষণ মামলায় বেকসুর খালাসের পর চোখে জল নিয়ে বললেন বিশপ

২০১৮ সাল থেকে চলছিল এই মামলা। আর এই মামলায় বেকসুর খালাস হওয়ার পর স্বস্তির নিশ্বাস ফেলেছেন বিশপ। আদালত থেকে বেরিয়ে সংবাদমাধ্যমে প্রথম প্রতিক্রিয়া দেন তিনি। বলেন, '‌যীশুকে ধন্যবাদ জানাচ্ছি।’‌

Web Desk - ANB | Published : Jan 14, 2022 7:58 AM IST / Updated: Jan 14 2022, 02:05 PM IST

কেরালায় সন্ন্যাসিনী ধর্ষণ মামলায় (Kerala Nun Rape Case) প্রধান অভিযুক্ত বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালকে (Franco Mulakkal) আজ বেকসুর খালাস (Acquitted) করে দিয়েছে কোট্টায়ামের অতিরিক্ত জেলা দায়রা আদালত। ২০১৮ সাল থেকে চলছিল এই মামলা। আর এই মামলায় বেকসুর খালাস হওয়ার পর স্বস্তির নিশ্বাস ফেলেছেন বিশপ। আদালত থেকে বেরিয়ে সংবাদমাধ্যমে প্রথম প্রতিক্রিয়া দেন তিনি। বলেন, '‌যীশুকে ধন্যবাদ জানাচ্ছি।’‌

ফ্রাঙ্কো মুলাক্কাল ভারতের প্রথম ক্যাথলিক বিশপ, যাঁকে এক সন্ন্যাসিনীকে ধর্ষণ করার মামলায় গ্রেফতার করা হয়েছিল ২০১৮ সালের সেপ্টেম্বরে। ৪৫ বছরের সন্ন্যাসিনী তাঁর অভিযোগে জানিয়েছিলেন, ২০১৪ সালের ৫ মে বিশপ মুলাক্কাল কুরাভিলঙ্গদ কনভেন্টে এসেছিলেন। তারপর কোনও এক কাজের অছিলায় তাঁকে নিজের ঘরে ডেকে পাঠিয়েছিলেন। আর সেখানেই তাঁকে প্রথম ধর্ষণ করেন। ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তাঁকে বিশপ মোট ১৩ বার ধর্ষণ (Rape 13 Times) করেছেন বলে অভিযোগ করেছিলেন ওই সন্ন্যাসিনী। 

আরও পড়ুন- কেরালায় সন্ন্যাসিনী ধর্ষণ মামলায় বেকসুর খালাস বিশপ ফ্রাঙ্কো মুলাক্কাল

এরপর দীর্ঘ বিক্ষোভের পর চাপের মুখে পড়ে বিশপকে গ্রেফতার (Arrest) করেছিল পুলিশ। আর অভিযোগ সামনে আসার পরই প্রতিবাদের ঝড় উঠেছিল বিভিন্ন মহলে। এই ঘটনার বিরুদ্ধে সরব হয়েছিলেন অনেকেই। সন্ন্যাসিনী, সমাজ কর্মী ও রাজনৈতিক নেতারা সামনে এগিয়ে এসে মুলাক্কালের গ্রেফতার দাবি করেছিলেন। এরপরই ২০১৮ সালে গ্রেফতার হন বিশপ। যদিও বার বার অভিযোগ অস্বীকার করে গিয়েছিলেন বিশপ। তাঁর দাবি ছিল, কুরাভিলঙ্গদ কনভেন্টে ২০১৪ সালের ৫ মে-তে তিনি রাত কাটাননি। বরং শুধু কনভেন্ট পরিদর্শনে গিয়েছিলেন এবং মুত্থালাকোডামের অন্য এক কনভেন্টে ছিলেন। পাল্টা সন্ন্যাসিনীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন বিশপ। এরপর দীর্ঘদিন ধরে তলে মামলা। কিন্তু, কোনওভাবেই জামিন পাচ্ছিলেন না তিনি। এক সময় সুপ্রিম কোর্টেও আবেদন জানিয়েছিলেন। কিন্তু, সেখানেও তাঁর জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছিল। অবশেষে প্রায় ৩ বছরের বেশি সময় পর এই মামলার রায় ঘোষণা করল কোট্টায়ামের অতিরিক্ত জেলা দায়রা আদালত। এই মামলা থেকে আজ বেকসুর খালাস করা হয় তাঁকে। এদিকে এই রায় শোনার পর আদালত চত্বরেই কান্নায় ভেঙে পড়েছিলেন তিনি।  

আরও পড়ুন- ২০১৮ থেকে চলছিল মামলা, ধোপে টিকল না কোনও প্রমাণই, বেকসুর খালাস বিশপ

 

 

যদিও বিশপকে বেকসুর খালাস করার ঘটনায় একেবারেই খুশি নন সেভ আওয়ার সিস্টারস ফোরামের আহ্বায়ক সাইজু অ্যান্টনির। তিনি বলেন, "এটা অত্যন্ত দুঃখজনক। আসলে এটা বিশ্বাস করাই যায় না। কারণ সব সাক্ষীরাই একই কথা বলেছিলেন।" লম্বা আইনি লড়াইয়ের পথে হাঁটার কথা জানিয়েছেন তিনি। 

 

সাইজু অ্যান্টনির পাশাপাশি আজ আদালতের এই রায়ে খুশি হননি সন্ন্যাসিনীদের হয়ে আন্দোলনের নেতৃত্ব দেওয়া সিস্টার লুসি কালাপুরা। তিনি বলেন, "বিশপ ফ্রাঙ্কো মুলাক্কালকে বেকসুর খালাস করে দিয়েছে আদালত। কিন্তু, এটা আমাদের কাছে একেবারেই আশাজনক কোনও রায় নয়। কারণ এক অসহায় সন্ন্যাসিনীকে ধর্ষণ করা হয়েছিল। তারপর আমরা সবাই ভেবেছিলাম যে ওই সন্ন্যাসিনী ন্যায় বিচার পাবেন। কিন্তু, এটা দুর্ভাগ্যজনক যে বিশপকে বেকসুর খালাস করে দেওয়া হয়েছে। এবার গোটা দেশকেই এগিয়ে আসতে হবে ওই সন্ন্যাসিনীকে ন্যায় দেওয়ার জন্য। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে এবার হাইকোর্টের দ্বারস্থ হবেন নির্যাতিতা।"

 

 

Share this article
click me!