UPSC Result 2023: ইউপিএসসি পরীক্ষায় একই নাম ও রোল নম্বর দুই পরীক্ষার্থীর, র‍্যাঙ্ক বিভ্রান্তিতে তুঙ্গে বিতর্ক

ইউপিএসসি পরীক্ষায় দুই তরুণীর র‍্যাঙ্ক নিয়ে তুমুল বিতর্ক। দু'জনেই মধ্যপ্রদেশের বাসিন্দা।

Web Desk - ANB | Published : May 25, 2023 2:43 PM IST

একই নাম, একই রোল এমনই র‍্যাঙ্কও একই। ইউপিএসসি পরীক্ষায় দুই তরুণীর র‍্যাঙ্ক নিয়ে তুমুল বিতর্ক। দু'জনেই মধ্যপ্রদেশের বাসিন্দা। একজন দেওয়াস জেলার আয়শা ফাতিমা, বয়স ২৩ বছর এবং অপরজন আলিরাজপুর জেলার আয়শা মাকরানি, বয়স ২৬ বছর। দু'জনেরই দাবি তাঁরা সিভিল সার্ভিস পরীক্ষায় ১৮৪ তম স্থান অর্জন করেছেন, যা ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) দ্বারা বিভিন্ন সরকারি বিভাগে আমলা নিয়োগের জন্য পরিচালিত হয়। .তাদের দাবির সমর্থনে একই রোল নম্বর সহ প্রবেশপত্র তৈরি করেছেন। তারা স্থানীয় পুলিশ এবং UPSC-তেও অভিযোগ দায়ের করেছেন।

এই প্রসঙ্গে আয়শা মাকরানি একটি বিশিষ্ট সংবাদ সংস্থাকে জানিয়েছেন,'আমি দুই বছর ধরে কঠোর পড়াশোনা করেছি এবং আমি অন্য কাউকে আমার অধিকার নিতে দেব না।' তিনি আরও বলেন,'আমি ইউপিএসসি এবং সরকারের কাছে বিচার চাই।' অন্যদিকে আয়সা ফাতিমা বলেছিলেন যে তার মতো একই রোল নম্বর অন্য কারো আছে জেনে তিনি হতবাক হয়েছিলেন। তাঁর কথায়,'আমি দেখব যেন এমন কোনো জালিয়াতি না হয়।'

তাদের প্রবেশপত্রগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করলে আরও অসঙ্গতি প্রকাশ পায়। মাকরানির কার্ডে ব্যক্তিত্ব পরীক্ষার তারিখ উল্লেখ করা হয়েছে ২৫ এপ্রিল, ২০২৩ এবং দিনটি বৃহস্পতিবার। আবার ফাতিমার কার্ড একই তারিখ দেখায় কিন্তু মঙ্গলবারের দিন। ক্যালেন্ডার অনুসারে, ২৫ এপ্রিল, ২০২৩, একটি মঙ্গলবার ছিল। এখানেই শেষ নয়, ফাতিমার কার্ডে একটি QR কোড সহ UPSC-এর একটি জলছাপ রয়েছে। অন্যদিকে মাকরানির কার্ডটি কোনো QR কোড ছাড়াই সাধারণ কাগজে প্রিন্টআউটের মতো।

ইউপিএসসির সূত্র সংবাদমাধ্যমকে জানানো হয়েছে তারা প্রয়োজনীয় সংশোধন করেছে এবং আয়শা ফাতিমাই সঠিক প্রার্থী। কীভাবে এমন ত্রুটি হল তা খতিয়ে দেখা হবে বলেও জানান তারা। সিভিল সার্ভিস পরীক্ষা ভারতের সবচেয়ে প্রতিযোগিতামূলক এবং চ্যালেঞ্জিং পরীক্ষাগুলির মধ্যে একটি, যেখানে প্রতি বছর প্রায় ৮০০টি শূন্যপদের জন্য এক মিলিয়নেরও বেশি আবেদনকারী প্রতিদ্বন্দ্বিতা করে। পরীক্ষার তিনটি ধাপ রয়েছে: একটি প্রাথমিক পরীক্ষা, একটি প্রধান পরীক্ষা এবং একটি ব্যক্তিত্ব পরীক্ষা। পুরো প্রক্রিয়াটি শেষ হতে এক বছরেরও বেশি সময় লাগে।

আরও পড়ুন -

UPSC পরীক্ষায় দেশের মধ্যে ১৫৮ র‍্যাঙ্ক শিলিগুড়ির চৈতন্যর, কোন মন্ত্রে সাফল্য? জানুন

কেমন আছে হাওড়া ব্রিজ? ৮০ বছর পুরনো ব্রিটিশ আমলের সেতুর স্বাস্থ্য পরীক্ষা শুরু হবে

অভাবী মেধামী শুভ্রাংশু সর্দার, কঠোর পরিশ্রম আর ছকভাঙা কম্বিনেশই সাফল্যের চাবিকাঠি

Share this article
click me!