৭০ বছর পর ভারতে জন্মগ্রহণকারী ৪টির মধ্যে ৩টি চিতার মৃত্যু, কেন কুনো ন্যাশনাল পার্কে শ্বাস নিতে পারছে না চিতা

সম্প্রতি ২৩ মে একটি শাবক মারা গিয়েছিল। ভারতে ৭০ বছর পর নামিবিয়া থেকে আনা চিতাগুলির মধ্যে জোয়ালা নামের একটি মহিলা চিতা, চারটি শাবকের জন্ম দেয়।

Web Desk - ANB | Published : May 25, 2023 2:20 PM IST

প্রজেক্ট চিতা নিয়ে একটার পর একটা খারাপ খবর পাচ্ছে দেশ। মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্ক থেকে আজ ফের ২টি চিতার মৃত্যুর খবর এল। কুনোতে মাদী চিতা জোয়ালার আরও দুটি শাবক মারা গেছে। দুই দিন আগে তার একটি শাবক মারা গেছে। চলতি বছরের মার্চ মাসে চারটি বাচ্চার জন্ম দেয় জোয়ালা। এর মধ্যে এখন পর্যন্ত মারা গেছে ৩ জন। বন দফতরের দল শাবকগুলির মৃত্যুর পিছনে কারণ অনুসন্ধানের চেষ্টা করছে।

জানিয়ে রাখি, সম্প্রতি ২৩ মে একটি শাবক মারা গিয়েছিল। ভারতে ৭০ বছর পর নামিবিয়া থেকে আনা চিতাগুলির মধ্যে জোয়ালা নামের একটি মহিলা চিতা, চারটি শাবকের জন্ম দেয়। এর পর একটি শাবক মারা যায়। অবস্থা বেগতিক দেখে বাকি ৩টি শাবক ও স্ত্রী চিতা জোয়ালাকে বন্যপ্রাণী চিকিৎসক দলের তত্ত্বাবধানে রাখা হয়। কুনো ন্যাশনাল পার্কে এখনও পর্যন্ত ৩টি শাবক ও ৩টি চিতা মারা গেছে।

Latest Videos

গরমে মারা গেছে দুটি বাচ্চা

দুটি চিতা শাবকের মৃত্যুর বিষয়ে, মধ্যপ্রদেশের প্রধান বন সংরক্ষক বলেছেন যে ২৩ মে প্রচণ্ড গরম ছিল এবং তাপপ্রবাহ অব্যাহত ছিল। এ কারণে তিনটি শাবকের অস্বাভাবিক অবস্থা ও শারীরিক তাপ দেখে প্রশাসন ও বন্যপ্রাণী চিকিৎসকের দল অবিলম্বে তিনটি শাবককে উদ্ধার করে প্রয়োজনীয় চিকিৎসার সিদ্ধান্ত নেন। এত প্রচেষ্টা সত্ত্বেও, দুটি শাবকের অবস্থার অবনতি হয় এবং তারা চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

চতুর্থ শাবকের অবস্থাও আশঙ্কাজনক

এখন পর্যন্ত চারটি চিতার মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে, কর্মকর্তারা বলছেন যে বাকি একটি শাবকের অবস্থা এখনও গুরুতর এবং তাকে চিকিৎসার জন্য পালপুর হাসপাতালে রাখা হয়েছে। চিকিৎসার জন্য নামিবিয়া ও দক্ষিণ আফ্রিকার চিতা বিশেষজ্ঞ ও চিকিৎসকদের পরামর্শও নেওয়া হচ্ছে।

আধিকারিকদের দ্বারা বলা হয়েছে যে সমস্ত চিতা শাবকের ওজন কম এবং উচ্চ ডিহাইড্রেটেড পাওয়া গেছে। প্রথমবারের মতো মা হয়েছে মহিলা চিতা জোয়ালা। চিতা শাবকের বয়স প্রায় ৮ সপ্তাহ এবং এই পর্যায়ে চিতা শাবকগুলি সাধারণত অনুসন্ধিৎসু হয় এবং মায়ের সাথে হাঁটে। চিতা শাবক মাত্র ৮ থেকে ১০ দিন আগে মায়ের সাথে ঘোরাঘুরি শুরু করেছিল।

এই ক্ষেত্রে, চিতা বিশেষজ্ঞদের মতে, আফ্রিকাতে সাধারণভাবে চিতা শাবকের বেঁচে থাকার শতাংশ খুবই কম। নিয়ম অনুযায়ী শাবকের ময়নাতদন্তের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল