সেপ্টেম্বর মাসে মোদী-সাক্ষাতে আসতে পারেন জো বাইডেন, প্রেসিডেন্ট হওয়ার পর তাঁর প্রথম ভারত সফর

আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু জানিয়েছেন, ভারতে আসার জন্য উন্মুখ হয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

Web Desk - ANB | Published : Apr 23, 2023 1:56 AM IST / Updated: Apr 23 2023, 07:50 AM IST

ভারত সফরের জন্য উন্মুখ হয়ে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। চলতি বছরের সেপ্টেম্বর মাসেই এ দেশে আসতে চাইছেন তিনি, জানিয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়ার জন্য আমেরিকার প্রশাসনিক প্রধান ডোনাল্ড লু। তিনি বলেছেন, ২০২৪ সাল ভারত-মার্কিন সম্পর্কের জন্য একটি ‘উল্লেখযোগ্য বছর’ হতে চলেছে। G20-তে ভারতের নেতৃত্ব বিশ্বের উন্নতির শক্তি হিসেবে দাঁড়ানোর ক্ষমতাকে আরও প্রসারিত করেছে বলে উল্লেখ করেছেন তিনি। “এটি একটি উল্লেখযোগ্য বছর হতে চলেছে। ভারত G20 আয়োজন করছে। এ বছর যুক্তরাষ্ট্র APEC আয়োজন করছে। জাপান G7 আয়োজন করছে। আমাদের প্রচুর কোয়াড সদস্য রয়েছে, যারা নেতৃত্বের ভূমিকা গ্রহণ করছে এবং এটি আমাদের সকলের জন্য আমাদের দেশগুলিকে কাছাকাছি নিয়ে আসার সুযোগ করে দিচ্ছে।”

G20 নেতাদের শীর্ষ সম্মেলনের অংশ হিসেবে এটি হবে তাঁর (বাইডেনের) প্রথম ভারত সফর। আগামী কয়েক মাসে কী হতে চলেছে, তা নিয়ে আমরা সত্যিই উত্তেজিত”, জানিয়েছেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। “এই নতুন বছরে অনেকগুলি উত্তেজনাপূর্ণ ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে সেক্রেটারি অফ স্টেট টনি ব্লিঙ্কেন, ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এবং বাণিজ্য সচিব জিনা রাইমন্ডোর ভারত সফর। দিল্লিতে ভারত-মার্কিন ফোরামেও প্রশাসনের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।”

G20-এর প্রেসিডেন্ট হিসেবে ভারত একটি ইতিবাচক এজেন্ডাকে এগিয়ে নিতে নেতৃত্ব দিচ্ছে বলে তিনি জানান, “মার্চ মাসে, জয়শঙ্কর চারজন বিদেশমন্ত্রীর সাথে একসঙ্গে রাইসিনা ডায়ালগে একটি মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং অসাধারণ পাবলিক ইভেন্টের জন্য তার কোয়াড সমকক্ষদের নেতৃত্ব দিয়েছিলেন। এটি ছিল বিদেশ মন্ত্রীদের সাথে এই ধরনের প্রথম আলোচনা সভা এবং সত্যিই আমাদের চারটি দেশ ইন্দো-প্যাসিফিকের জনগণকে সমর্থন করার জন্য একত্রিত হচ্ছে। এই মাসে আমাদের নতুন রাষ্ট্রদূত এরিক গারসেটিও এসেছেন। তিনি ইতিমধ্যে মার্কিন দূতাবাসে আমাদের ভারতীয় এবং আমেরিকান কর্মীদের কাছ থেকে সত্যিই উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন। তিনি বাকি ভারতীয়দের সাথে দেখা করার জন্যেও উন্মুখ।”

জো বাইডেনের সফরের ব্যাপারে তিনি বলেছেন, “আমি জানি আমাদের প্রেসিডেন্ট এ বছর সেপ্টেম্বর মাসে ভারত সফরে যেতে মুখিয়ে রয়েছেন। এটা প্রেসিডেন্টের প্রথম ভারত সফর। জি-২০ সম্মেলনের অংশ হিসাবে ভারতে যাবেন বাইডেন। আগামী কয়েক মাসে কী ঘটে সে দিকে মুখিয়ে রয়েছি আমরা। এ বছর কয়েক মাস পার হয়েছে। আগামী দিন গুলি গুরুত্বপূর্ণ হতে চলেছে।”

আরও পড়ুন-
৪ দিন ধরে ঝেঁপে বৃষ্টি আর প্রবল হাওয়া, পশ্চিমবঙ্গ-ওড়িশা-কেরল সহ বহু রাজ্যে সক্রিয় ঘূর্ণাবর্তের প্রভাব
রিকশাচালককে ধাক্কা মেরে দুমড়েমুচড়ে গেল সরকারি বাস, সল্টলেকের রাস্তায় ভয়াবহ পথদুর্ঘটনা

Mamata Banerjee on Eid: রেড রোডে ঈদের অনুষ্ঠানে সামিল মমতা বন্দ্যোপাধ্যায়, দিলেন NRC-র বিরুদ্ধে বার্তা

Read more Articles on
Share this article
click me!