রইল না ট্রাফিকের ঝামেলা, মাথার ওপর দিয়ে উড়ে যেতে তৈরি POD Taxi

পড ট্যাক্সিতে ভ্রমণের জন্য আপনাকে প্রতি কিলোমিটারে আট টাকা দিতে হবে। এর পাশাপাশি একটি ট্যাক্সিতে আটজন বসে এবং ১৩ জন দাঁড়িয়ে যাতায়াত করতে পারবেন। 

Parna Sengupta | Published : Feb 22, 2022 7:19 AM IST

অফিসে যাওয়ার তাড়া থেকে যে কোনও গন্তব্যে পৌঁছনোর তাড়া। এবার সেসব কাটিয়ে আপনার দুয়ারে হাজির হতে চলেছে পড ট্যাক্সি (POD taxis)। সব ট্র্যাফিক (Traffic) পেরিয়ে খুব কম সময়ে গন্তব্যে পৌঁছতে তৈরি পড ট্যাক্সি। মঙ্গলবার নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর (Noida International Airport) থেকে যমুনা এলাকার সেক্টরের (Jamuna sector) মধ্যে চলাচলকারী পড ট্যাক্সিগুলির রুট পরিবর্তন করা হবে। সোমবার এর নতুন ডিপিআর তৈরি করা হয়েছে। বিমানবন্দর থেকে যমুনা কর্তৃপক্ষের সেক্টর ২০-২১ পর্যন্ত পড ট্যাক্সি চলবে। পড ট্যাক্সি চালানোর জন্য একটি নতুন ডিপিআর তৈরি করা হয়েছে। এখন ১২ কিলোমিটার ট্র্যাক প্রস্তুত হবে এবং ১২টি স্টেশন থাকবে এর আওতায়। এই প্রকল্পে প্রায় ৮১০ কোটি টাকা খরচ হবে।

এই ট্র্যাকটি আগে ১৪.৬ কিলোমিটার পর্যন্ত তৈরি করা হয়েছিল এবং ১৭টি স্টেশন তৈরি করার কথা ছিল। এছাড়াও ৮৬৪ কোটি টাকা খরচ করার কথা ছিল। এখন আবারও মঙ্গলবার নতুন ডিপিআরে স্ট্যাম্প লাগানো হবে। পড ট্যাক্সির এই প্রকল্পটি ২০১৪ সালের জানুয়ারি মাসের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নেওয়া হয়েছে। 

এই ট্যাক্সিগুলি ১৫ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলবে। পড ট্যাক্সিতে ভ্রমণের জন্য আপনাকে প্রতি কিলোমিটারে আট টাকা দিতে হবে। এর পাশাপাশি একটি ট্যাক্সিতে আটজন বসে এবং ১৩ জন দাঁড়িয়ে যাতায়াত করতে পারবেন। পড ট্যাক্সি প্রতি আধ ঘন্টা অন্তর পাওয়া যাবে নির্দিষ্ট রুটগুলিতে। 

আরও পড়ুন-লাইট-ক্যামেরা-অ্যাকশন এখন অতীত, সৈকতে কার সঙ্গে সময় কাটাচ্ছেন মিশমি

আরও পড়ুন-ভিড়েঠাসা মিয়ামির সমুদ্র সৈকতে তলিয়ে গেল হেলিকপ্টার, দেখুন ভিডিও

আরও পড়ুন-Kiara Advani Bikini: সাদা বিকিনিতে জলপরী কিয়ারা, সাগরপাড়ে অভিনেত্রীর চাবুক ফিগারে ফিদা নেটিজেনরা

প্রথম পর্যায়ে পাঁচটি ট্যাক্সি চালানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একবার পড ট্যাক্সি পরিষেবা শুরু হলে, উত্তরপ্রদেশ পড ট্যাক্সি চালানোর ক্ষেত্রে দেশের প্রথম রাজ্য হয়ে উঠবে। একবারে ৫০০ কেজি পর্যন্ত বহনকারী একটি পড ট্যাক্সির ওজন হবে ৮২০ কেজি। ছোট রাস্তায়, হাসপাতাল, মল, হোটেল, অফিসের গেটের সামনে চালানো যায় এটি। এটি একটি ছোট ব্যাটারি চালিত গাড়ি। এটি একটি কম্পিউটার চালিত ট্যাক্সি হবে।

Share this article
click me!