প্রবল তুষাড়পাত, কাঁধে ইভিএম নিয়ে চলেছেন ভোটকর্মীরা - উত্তরাখণ্ডের ভোটে বড় চ্যালেঞ্জ প্রকৃতি


রাজ্য জুড়ে শৈত্যপ্রবাহ (Cold Wave) এবং তুষারপাতের (Snowfall) মধ্যেই ভোট হতে চলেছে উত্তরাখণ্ডে (Uttarakhand Elections 2022)। কঠিন আবহাওয়াকে জয় করে কীভাবে বুথে বুথে যাচ্ছেন ভোটকর্মীরা, দেখুন।

Web Desk - ANB | Published : Feb 13, 2022 8:07 AM IST / Updated: Feb 13 2022, 01:41 PM IST

১৪ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডের ৭০টি বিধানসভা আসনে হবে ভোটগ্রহণ (Uttarakhand Elections 2022)। কিন্তু, তার আগে রাজ্য জুড়ে শৈত্যপ্রবাহ (Cold Wave) এবং তুষারপাত (Snowfall) ভোটগ্রহণ কর্মীদের কাজটা কঠিন করে দিয়েছে। তবে এই তীব্র প্রতিকূল পরিস্থিতিতেও নির্বাচন কমিশনের আধিকারিকরা নির্বাচনের আগে তাঁদের মনোনীত ভোট কেন্দ্রগুলিতে পৌঁছে যাচ্ছেন। সংবাদ সংস্থা এএনআই-এর প্রকাশিত কিছু ছবিতে দেখা গিয়েছে, কোথাও প্রবল তুষারপাতে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে, আটকে পড়েছেন ভোটকর্মীরা। কোথাও ভোটের সরঞ্জাম বয়ে নিয়ে যাওয়ার গাড়িটিই প্রায় ঢেকে গিয়েছে বরফে, কোথাও  আবার বরফে ঢাকা পাহাড়-জঙ্গল পেরিয়ে, কাঁধে করেই ভোটযন্ত্র বহন করে নিয়ে যেতে দেখা গিয়েছে ভোটকর্মীদের। 

উত্তরাখণ্ডের মুখ্য নির্বাচনি আধিকারিক (Chief Election Officer, Uttarakhand) সৌজন্যা (Soujanya) জানিয়েছেন, প্রতিকূল ভৌগোলিক অবস্থা এবং যে প্রবল ঠাণ্ডা চলছে, সেই  পরিস্থিতিতেও, রাজ্যের প্রতিটি জেলায় দক্ষতার সঙ্গে এবং কোনো ত্রুটি ছাড়াই নির্বাচনী যন্ত্র ও ভোটের অন্যান্য উপকরণ পৌঁছে দিচ্ছেন ভোটকর্মীরা। তিনি আরও জানিয়েছেন, ১৫,৯৪০ জন প্রতিবন্ধী এবং ৮০-র ঊর্ধ্ব বয়সী প্রবীণ ভোটাররা ইতিমধ্যেই পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের মত দিয়ে দিয়েছেন। ভারী তুষারপাতের মতো প্রতিকূল পরিস্থিতিতেও, সুষ্ঠু এবং স্বচ্ছ করতে ২,২৪১ টি পোলিং পার্টি কাজ করে চলেছে। অনেক ক্ষেত্রে ১০ থেকে ১৫ কিলোমিটার হেঁটে যেতেও হচ্ছে তাঁদের। 

আরও পড়ুন - UP Elections 2022 : শাসক হোক বা বিরোধী, বড় অংশের প্রার্থীদের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ

আরও পড়ুন - Goa Elections 2022: গোয়াকে কী কী প্রতিশ্রুতি দিলেন মমতা, প্রকাশিত হল ইশতেহার

আরও পড়ুন - পঞ্জাবে সরকার গড়বে আপ, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে কী হবে - কী বলছে জন কি বাত-এর জনমত সমীক্ষা

রাজ্যের কঠিন ভৌগোলিক অবস্থা এবং বর্তমান প্রতিকূল আবহাওয়ার পরিপ্রেক্ষিতে পিথোরাগড় জেলার (Pithoragarh District) ধারচুলা বিধানসভার (Dharchula Vidhan Sabha) ১৮টি পোলিং দল এবং উত্তরকাশী জেলার (Uttarkashi District) ১৭টি পোলিং দল - এই মোট ৩৫ টি দলকে ভোটের দিনের তিন দিন আগেই, অর্থাৎ গত শুক্রবার, ভোটগ্রহণ কেন্দ্রগুলির উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এই দলগুলি যে কেন্দ্রগুলিতে যাবে, তার মধ্যে রয়েছে ধারচুলা বিধানসভার অন্তর্গত মানার সরকারি প্রাথমিক বিদ্যালয় (Government Primary School Manar)। এই বুথে যেতে ১৮ কিলোমিটার হেঁটে যেতে হচ্ছে ভোটকর্মীদের। এছাড়া উত্তরকাশী জেলার পুরলা বিধানসভার (Purola Vidhan Sabha) অন্তর্গত রাজ্য উচ্চ প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে পৌঁছতেও ১৪ কিলোমিটার পায়ে হেঁটে যেতে হবে।  

এছাড়া ১৪৪২ টি পোলিং দল, ভোটের দুই দিন আগে, অর্থাৎ শনিবার রওনা দিয়েছে বুথগুলির উদ্দেশ্যে। আসলে উত্তরাখণ্ডে, ভিন্ন ভিন্ন ভৌগোলিক অবস্থানের কারণে, বিপুল সংখ্যক ভোটকেন্দ্র রয়েছে, যেগুলিতে শুধুমাত্র কয়েক কিলোমিটার পায়ে হেঁটেই পৌঁছানো সম্ভব। নির্বাচন কমিশনের রেকর্জ অনুযায়ী রাজ্যের বিভিন্ন জেলায়, ২৬২ টি ভোট কেন্দ্র রয়েছে যেগুলিতে পাঁচ কিলোমিটারেরও বেশি হেঁটে পৌঁছতে হয়। এগুলির মধ্যে আবার ৩৩ টি বুথের ক্ষেত্রে হাঁটাপথের দূরত্ব ১০ কিলোমিটারেরও বেশি।

Share this article
click me!