৫ বছরে তিন গুণ সম্পত্তি বেড়েছে গোয়ার মুখ্যমন্ত্রীর, উত্তরাখণ্ডের ধামির সাত গুণ

১৪ ফেব্রুয়ারি ভোট দুই বিজেপি (BJP) শাসিত রাজ্য গোয়া (Goa) এবং উত্তরাখণ্ডে (Uttarakhand)। গত ৫ বছরে দুই মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত (Pramod Sawant) এবং পুষ্কর সিং ধামির (Pushkar Sing Dhami) সম্পত্তি বেড়েছে যথাক্রমে ৩ গুণ এবং ৭ গুণ, বলছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) বা এডিআর (ADR)-এর প্রতিবেদন।  
 

Web Desk - ANB | Published : Feb 13, 2022 7:04 AM IST / Updated: Feb 13 2022, 12:44 PM IST

আগামী, ১৪ ফেব্রুয়ারি ভোট হতে চলেছে দুই বিজেপি শাসিত রাজ্য গোয়া (Goa) এবং উত্তরাখণ্ডেও (Uttarakhand)। পরীক্ষায় বসছেন দুই ক্ষমতায় থাকা মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত (Pramod Sawant) এবং পুষ্কর সিং ধামি (Pushkar Sing Dhami)। ২০১৭ থেকে ২০২২ - এই পাঁচ বছরে দুই মুখ্যমন্ত্রী প্রার্থীই তাঁদের সম্পত্তি বৃদ্ধির দিক থেকে একে অপরকে টেক্কা দিয়েছেন, এমনটাই বলছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (Association for Democratic Reforms) বা এডিআর (ADR)-এর প্রতিবেদন।  নির্বাচন কমিশনের (Election Commission of India) কাছে দাখিল করা হলফনামাগুলি মূল্যায়ন করে তারা এই প্রতিবেদন তৈরি করেছে। 

একজনের সম্পত্তি বেড়েছে ৩ গুণ, আরেকজনের ৭ গুণ

২০১৯ সাল থেকে গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন প্রমোদ সাওয়ান্ত। এডিআর-এর রিপোর্ট বলছে, গত ৫ বছরে তাঁর সম্পত্তি বেড়েছে ৩ গুণ বা ৬.৫৮ কোটি টাকা। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হিসাবে তুলনায় বেশ নতুন পুষ্কর সিং ধামী, চেয়ারে বসার সুযোগ হয়েছে মাত্র সাত মাস। তবে গত ৫ বছরে তাঁর সম্পত্তি বেড়েছে ৭ গুণ বা ২.৮৫ কোটি টাকা!

আরও পড়ুন - UP Elections 2022 : শাসক হোক বা বিরোধী, বড় অংশের প্রার্থীদের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ

আরও পড়ুন - Goa Elections 2022: গোয়াকে কী কী প্রতিশ্রুতি দিলেন মমতা, প্রকাশিত হল ইশতেহার

আরও পড়ুন - পঞ্জাবে সরকার গড়বে আপ, উত্তরপ্রদেশ-উত্তরাখণ্ডে কী হবে - কী বলছে জন কি বাত-এর জনমত সমীক্ষা

গোয়ায় গড় সম্পদ বৃদ্ধি ৬৪ শতাংশ

এডিআর এবং গোয়া ইলেকশন ওয়াচ (Goa Election Watch) আসন্ন গোয়া বিধানসভা নির্বাচনে (Goa Elections 2022) নির্দল-সহ বিভিন্ন দল থেকে ফের প্রতিদ্বন্দ্বিতাকারী ৩৭ জন বিধায়কের দাখিল করা হলফনামা বিশ্লেষণ করেছে। এঁদের সম্পদ বেড়েছে ২ শতাংশ থেকে ২৩৬ শতাংশ পর্যন্ত। এডিআর এবং গোয়া ইলেকশন ওয়াচের রিপোর্ট অনুযায়ী ২০১৭ সালে এই প্রার্থীদের গড় সম্পদ ছিল ১০.২৪ কোটি টাকা। ২০২২ সালে তাদের গড় সম্পদ বেড়ে হয়েছে ১৬.৭৭ কোটি টাকা। অর্থাৎ, গত ৫ বছরে এই ৩৭ জনের গড় সম্পদ বৃদ্ধি হয়েছে প্রায় ৬৪ শতাংশ (৬.৫৩ কোটি টাকা)। ক্ষমতাসীন বিজেপি তাদের ২২ জন বর্তমান বিধায়ককেই প্রার্থী করেছে। তাদের সম্পদের গড় বৃদ্ধি ৫.৭৯ কোটি টাকা। ক্যালাঙ্গুট (Calangute) নির্বাচনী এলাকা থেকে বিজেপির প্রার্থী হওয়া বিধায়ক মাইকেল ভিনসেন্ট লোবোর (Michael Vincent Lobo) সম্পত্তি বৃদ্ধি হয়েছে সবথেকে বেশি, ৩৮.৩১ কোটি টাকা। 

উত্তরাখণ্ডে গড় সম্পদ বৃদ্ধি ৪৯ শতাংশ

অন্যদিকে, এডিআর এবং উত্তরাখণ্ড ইলেকশন ওয়াচ (Uttarakhand Election Watch) ৫১ জন বিধায়ক, যারা এবারও উত্তরাখণ্ডের নির্বাচনে (Uttarakhand Elections 2022) প্রতিদ্বন্দ্বিতা করছেন, তাদের দাখিল করা হলফনামা বিশ্লেষণ করেছে। দেখা যাচ্ছে এই ৫১ জনের সম্পত্তি বৃদ্ধি হয়েছে ৩ শতাংশ থেকে ৭৪০ শতাংশ পর্যন্ত! কম। রিপোর্ট অনুযায়ী ২০১৭ সালে নির্দল-সহ বিভিন্ন দলের এই ৫১ জন বিধায়কের গড় সম্পদ ছিল ৪.৭২ কোটি টাকা। ২০২২ সালে, তাদের গড় সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৭.০৫ কোটি টাকায়। অর্থাৎ, গত ৫ বছরে পুনঃপ্রতিদ্বন্দ্বিতাকারী এই ৫১ জন  বিধায়কের গড় সম্পদ বৃদ্ধি হয়েছে ২.৩৩ কোটি টাকা বা ৪৯ শতাংশ। সম্পদের সর্বোচ্চ বৃদ্ধির তালিকায় থাকা প্রথম পাঁচজন বিধায়কের মধ্যে চারজনই বিজেপির। উত্তরাখণ্ডে গত ৫ বছরে সবথেকে বেশি সম্পদের বৃদ্ধি ঘটেছে, সোমেশ্বর (Someshwar) নির্বাচনী এলাকা থেকে বিজেপির প্রার্থী হওয়া বিধায়ক রেখা আর্যর (Rekha Arya), ১২.৪২ কোটি টাকা।

Share this article
click me!