অবশেষে সুড়ঙ্গের অন্ধকার থেকে বাইরে বেরিয়ে এল ১৮ জন শ্রমিক, উত্তরকাশীতে উদ্ধরকাজ চলছে

উত্তরাখণ্ডের উত্তরকাশীর টানেল থেকে ১৮ জন শ্রমিককে বার করে আনল। উদ্ধারকাজে বড় সাফল্য উদ্ধারকারীদের।

Saborni Mitra | Published : Nov 28, 2023 3:03 PM IST / Updated: Nov 28 2023, 08:51 PM IST

উত্তরাখণ্ডের উত্তরকাশীর টানেল থেকে ১৮ জন শ্রমিককে বার করে আনল। উদ্ধারকাজে বড় সাফল্য উদ্ধারকারীদের। বাকিদের আর মাত্র ২ ঘণ্টার মধ্যেই উদ্ধার করা হবে বলেও আগাম বার্তা দিয়েছে উদ্ধারকারীরা। ১৭ দিন পরে সুড়ঙ্গের আন্ধকার কাটিয়ে বাইরে বার হলেন শ্রমিকরা। প্রথমে তাদের নিয়ে যাওয়া হবে। উদ্ধারকারীরা জানিয়েছে, একেকজনকে বার করে আনতে ৫-৭ মিনিট সময় লাগছে। বাকিদেরও দ্রুত আর নিরাপদে বার করে আনা সম্ভব হবে বলেও জানিয়েছেন উদ্ধারকারীরা।

 

 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দীর্ঘদিন সুড়ঙ্গে থাকার কারণে এমনিতেই শ্রমিকরা শারীরিক ভাবে দুর্বল। যথেষ্ট ধকল গেছে তাদের ওপর দিয়ে। উদ্ধারের পর তারা বাইরের তাপমাত্রা আর আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিয়ে সময় নেবে। সেই কারণে শ্রমিকদের প্রথমে হাসপাতালে নিয়ে যাওয়া হবে। উত্তরকাশীতে বর্তমানে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রয়েছে।

প্রথম পর্বে তিন জন শ্রমিককে উদ্ধার করা হয়। তাদের স্ট্রেচারে করে বার করে আনা হয়। স্ট্রেচারগুলিকে উদ্ধারকারী দলের সদস্যরা নিজেরাই নিয়ে নিচে নেমেছিলেন। একটি ২ মিটার চওড়া পাইপ ঢোকান হয়েছিল পাহাড়ের মধ্যে ছিদ্র করে।

ন্যাশানাল ডিজাস্টার রেসপন্স ফোর্স বা এনডিআরএফ -এর কর্মীরা আটকে ৪১ জন শ্রমিককে উদ্ধার করছে। সেই কারণে তারা ৬০ মিটার পথ অতিক্রম করে ধ্বংসাবশেষে পৌঁছেছে। সেখান থেকেই শ্রমিকদের স্ট্রেচারে করে টেনে টেনে বের করা হয়। 

আগেই আতা হুসেন এদিন সাংবাদিক সম্মেলনে বলেছেন, উদ্ধারের পর শ্রমিকদের জরুরি চিকিৎসার জন্য ঋষিকেশে নিয়ে যাওয়া হবে। তার জন্য ইতিমধ্যেই বায়ু সেনার হেলিকপ্টার পৌঁছে গিয়েছে। তিনি বলেছেন, সিল্কিয়া টানেলে এখনও ড্রিলিং চলছে। উলম্ব ড্রিলিং চলছে। যাতে উদ্ধারকাজে আর নতুন করে কোনও বাধা না পড়ে তারজন্যই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তিনি আরও বলেছেন , এখনও পর্যন্ত ৫৮ মিটার খননকাজ সম্পন্ন হয়েছে। আর মাত্র ২ মিটার বাকি রয়েছে। তিনি জানিয়েছন, সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকাও জানিয়েছেন এবার তারা খননকাজের শব্দ শুনতে পাচ্ছেন। সূত্রের খবর সিল্কিয়া টানেল থেকে উদ্ধারের পর শ্রমিকদের এয়ারলিস্ট করার জন্য চিন্যালিসাউর এয়ারস্ট্রিপে একটি চিনুক হেলিকপ্টার পাঠান হয়েছে।

 

Share this article
click me!