Uttarkashi: উত্তরকাশীর পরিস্থিতি জটিল! উদ্ধারকাজে ভারতীয় সেনাবাহিনীর বিশেষ দল

উত্তরকাশীর ধসে পড়া সিল্কিয়া টানেলের ধ্বংসস্তূপের মধ্যেই ড্রিলিং করার সময় আটকে গিয়েছে অগার মেশিনের ব্লেডগুলি ।

 

Saborni Mitra | Published : Nov 26, 2023 10:14 AM IST

উত্তরকাশীর সিল্কিয়া টানেলে ৪১ জন শ্রমিক আটকে রয়েছে টানা ১৫ দিন। আমেরিকান ড্রিলিং মেশিন ব্যর্থ হয়েছে। আর সেই কারণে এবার উদ্ধারকাজে এবার তলব করা হয়েছে ভারতীয় সেনা বাহিনীকে। সেনা বাহিনী এবার ম্যানুয়াল ড্রিলিং অর্থাৎ শাবল, গাঁইতি দিয়ে ড্রিলিংএর কাজ শুরু করেছে।

ধসে পড়া সিল্কিয়া টানেলের ধ্বংসস্তূপের মধ্যেই ড্রিলিং করার সময় আটকে গিয়েছে অগার মেশিনের ব্লেডগুলি । যেখান থেকে আটকে পড়া শ্রমিকদের দূরত্ব মাত্র ৬০ মিটার। সেখানেই আটকে রয়েছে আমেরিকা থেকে আনা ভারী ড্রিল মেশিনটি। শুক্রবারই সেখানে ক্ষতিগ্রস্ত হয়েছে মেশিনি। কর্মকর্তারা বলেছিলেন, শেষ ১০-১৫ মিটার বিদ্যুতিক সরঞ্জাম দিয়ে ভাঙার কাজ করা হবে।

অন্যদিকে ম্যানুয়ার ড্রিলিংয়ের একজন কর্মী জানিয়েছেন, উদ্ধার পথের মধ্যে দিয়ে সেনা বাহিনী ম্যানুয়ার ড্রিলিং চালাবে বলেও আশা করা হচ্ছে। ভারতীয় সেনা বাহিনীর মাদ্রাস স্যাপারসের একটি ইউনিট কর্পস অব ইঞ্জিনিয়ার্সের একটি ইঞ্জিনিয়ার গ্রুপ এই উদ্ধারকাজের অংশগ্রহণ করছে। এদিনই দলটি উত্তরকাশীতে পৌঁছে গিয়েছে।

৩৬০ ঘণ্টারও বেশি সময় ধরে আটকে থাকা ৪১ জনকে নিরাপদে বের করে আনার জন্য আরও বেশি কিছুদিন অপেক্ষা করতে হবে। কর্তৃপক্ষ বলেছে তাদের জন্য আলো, অক্সিজেন, খাবার, জল ও ওষুধের ব্যবস্থা করা হয়েছে। শ্রমিকদের ধৈর্য্য ধরে অপেক্ষা করতে বলা হয়েছে। সেনা বাহিনীর পক্ষ থেকে বলে দেওয়া হয়েছে, এখনও শ্রমিকদের বার করে আনার কোনও টাইমলাইন তারা দেয়নি। কিন্তু তারা উদ্ধারকাজে নিজেদের সেরাটাই দেবে বলেও জানিয়েছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি বলেছেন, আটকে থাকা রোটারি ব্লেডগুলি সরানোর জন্য হায়দরাবাদ থেকে একটি প্লাজমা কাটার বিমানে পাঠান হচ্ছে। শ্রমিকদের সুরক্ষা ছাতা দেওয়া হচ্ছে। আটকে পড়া শ্রমিকদের যোগাযোগের জন্য ল্যান্ডলাইন স্থাপন করা হয়েছে। সেখান থেকে তারা পরিবারের সদস্যদের সঙ্গেও যোগাযোগ করতে পারছে।

আরও পড়ুনঃ

আরও বিপাকে মহুয়া মৈত্র, ঘুষের বিনিময় প্রশ্ন ইস্যুতে তদন্ত শুরু করছে সিবিআই

Watch Video: ফুচকার জল নিয়ে একি করলেন দম্পতি! সোশ্যাল মিডিয়ায় আলোচনা-সমালোচনার ঝড়

ধর্মতলায় বিজেপিকে সভার অনুমতি কলকাতা হাইকোর্টের, না দিলে ২১ জুলাইয়ের সভা বন্ধ করার হুমকি

 

Share this article
click me!