জ্ঞানবাপী মসজিদ মামলা : হিন্দু পক্ষের আবেদনে সায়, পরবর্তী শুনানি ২২শে সেপ্টেম্বর

হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বলেছেন আদালত মুসলিম পক্ষের আবেদন প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য। মামলার পরবর্তী শুনানি ২২ সেপ্টেম্বর। 

Parna Sengupta | Published : Sep 12, 2022 9:29 AM IST / Updated: Sep 12 2022, 03:13 PM IST

সোমবার বারাণসী জেলা ও দায়রা আদালত জ্ঞানবাপী মসজিদ মামলায় হিন্দু পক্ষের আবেদনকে বহাল রেখেছে। সোমবার বারাণসী জেলা আদালত মুসলিম পক্ষের আবেদন খারিজ করে দিয়েছে। আদালত বলেছে যে হিন্দু পক্ষগুলির মামলা আদালতে আলোচনার যোগ্য। আদালত বিষয়টি ২২ সেপ্টেম্বর শুনানির জন্য নির্ধারিত করেছে। এবার এই মামলার যোগ্যতার ভিত্তিতে যুক্তিতর্ক শুনবে আদালত। জেলা বিচারক জেলা জজ অজয় কৃষ্ণ বিশ্বেশের একক বেঞ্চ আজ জ্ঞানবাপী শ্রীনগর গৌরী বিরোধ মামলার রায় দিয়েছে।

হিন্দু পক্ষের প্রতিনিধিত্বকারী অ্যাডভোকেট বিষ্ণু শঙ্কর জৈন বলেছেন আদালত মুসলিম পক্ষের আবেদন প্রত্যাখ্যান করেছে এবং বলেছে যে মামলাটি রক্ষণাবেক্ষণযোগ্য। মামলার পরবর্তী শুনানি ২২ সেপ্টেম্বর। আবেদনকারী সোহান লাল আর্য বলেছেন, মুসলিম আবেদনকারীরা আপিলের জন্য এলাহাবাদ হাইকোর্টে যেতে পারেন। এটি হিন্দু সম্প্রদায়ের জন্য একটি জয়। পরবর্তী শুনানি ২২ সেপ্টেম্বর। এটি জ্ঞানবাপী মন্দিরের ভিত্তিপ্রস্তর, সেই অনুমানে সিলমোহর পড়ল। তবে এলাকার মানুষকে শান্তি বজায় রাখার জন্য আবেদন করা হচ্ছে। 

আরও পড়ুন -  লাদাখ সীমান্তে আজই অচলাবস্থার শেষদিন? সেনা সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শেষ করছে ভারত চিন 

উল্লেখ্য, আদালত এদিন জ্ঞানবাপী মসজিদের নাম ও আশেপাশের জমির মালিকানাকে চ্যালেঞ্জ করে মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে তার রায় দিয়েছে। জ্ঞানবাপী-মসজিদ-শ্রিংগার গৌরী মামলায় বারাণসীর একটি আদালতের রায়ের আগে, লখনউ পুলিশ শহরে একটি ফ্ল্যাগ মার্চ করে। রায়ের আগে আইনশৃঙ্খলা বজায় রাখতে বারাণসীতে নিষেধাজ্ঞামূলক বেশ কয়েকটি নির্দেশ জারি করা হয়। বারাণসী শহর জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছিল।

বারাণসী কোর্ট কমপ্লেক্সের বাইরে ২৫০ জনেরও বেশি পুলিশ মোতায়েন করা হয়েছিল। একটি বম্ব স্কোয়াড এলাকায় টহল দেয় এবং একটি ডগ স্কোয়াডের মাধ্যমেও নজরদারি করা হয়। আদালত চত্বরে বহিরাগতদের দাঁড়াতে দেওয়া হয়নি এবং কুইক রেসপন্স টিম মোতায়েন করা হয়েছিল।

পাঁচজন মহিলা হিন্দু দেবতাদের প্রতিদিনের পূজার অনুমতি চেয়ে একটি পিটিশন দাখিল করেছিলেন যাদের মূর্তিগুলি জ্ঞানবাপী মসজিদের বাইরের দেয়ালে অবস্থিত বলে দাবি করা হয়। আঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি বলেছে যে জ্ঞানবাপী মসজিদ একটি ওয়াকফ সম্পত্তি এবং আবেদনের রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশ্ন তুলেছে।

আরও পড়ুন - জ্ঞানবাপী মসজিদে কি মিলবে পুজোর অনুমতি? সংবেদনশীল মামলার রায় আজ 

হিন্দু পক্ষ নিম্ন আদালতে দাবি করেছিল যে জ্ঞানবাপী মসজিদ-শ্রীঙ্গার গৌরী কমপ্লেক্সের ভিডিওগ্রাফিক সমীক্ষার সময় একটি শিবলিঙ্গ পাওয়া গিয়েছিল, তবে এই দাবি মানতে চায়নি মুসলিম পক্ষ। মসজিদ কমিটি জানিয়ে ছিল যে সম্পত্তিটি ওয়াকফ বোর্ডের এবং বিষয়টি আদালতে শুনানি করা যাবে না। তারা যুক্তি দিয়েছিলেন যে মসজিদ সম্পর্কিত যে কোনও বিষয়ে শুনানির অধিকার কেবল ওয়াকফ বোর্ডের রয়েছে।

কাশী বিশ্বনাথ-জ্ঞানবাপী মসজিদ কমপ্লেক্সের মধ্যে শ্রিংগার গৌরী স্থলের পূজা করার জন্য আদালতের অনুমতি চেয়ে পাঁচ হিন্দু মহিলার দায়ের করা আবেদনের শুনানি করে আদালত। মসজিদের চত্বরে একটি শিবলিঙ্গের মতো একটি কাঠামো আবিষ্কৃত হওয়ার পরে এই আবেদনটি দায়ের করা হয়েছিল। যাইহোক, মসজিদ কমিটি হিন্দু আবেদনকারীদের দাবি খণ্ডন করেছে এবং দাবি করে যে কাঠামোটি একটি ঝর্ণা এবং শিবলিঙ্গ নয়।

পূর্ববর্তী শুনানির সময়, মসজিদ কমিটির পক্ষে উপস্থিত হয়ে অভয় নাথ যাদব মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রশ্ন করেছিলেন এবং যুক্তি দিয়েছিলেন হিন্দু আবেদনকারীদের আবেদনে উল্লেখ করা ৫২টি পয়েন্টের মধ্যে প্রায় ৩৯টির কোনও ভিত্তি নেই।

Share this article
click me!