পেপারলেস বাজেট থেকে থারুরের কীর্তি- ফ্রম দ্য ইন্ডিয়া গেটে আজ শুধু টুকরো বাজেটের ছবি

দেশের ক্ষমতার করিডোর হিসেবে পরিচিত দিল্লি। তবে শুধু দিল্লি নয় বাকি রাজ্যতেও পর্দার আড়ালে অনেক কিছুই ঘটে। কোনওটা ষড়যন্ত্র। কোনওটা আবার ক্ষমতার খেলা। ফ্রম দ্য ইন্ডিয়া গেট সেই খেলার অন্দরের কথাই তুলে ধরে।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 8:41 PM IST

দেশের ক্ষমতার করিডোর হিসেবে পরিচিত দিল্লি। তবে শুধু দিল্লি নয় বাকি রাজ্যতেও পর্দার আড়ালে অনেক কিছুই ঘটে। কোনওটা ষড়যন্ত্র। কোনওটা আবার ক্ষমতার খেলা। ফ্রম দ্য ইন্ডিয়া গেট সেই খেলার অন্দরের কথাই তুলে ধরে।

পেপারলেস বাজেট

সত্যিই নির্মলা সীতারমণ ক্রমশ উঠে আসা ডিজিটাল ভারতের অন্যতম মুখ। পেপারলেস বাজেট পেশ করে নজির গড়া নির্মলা এই নিয়ে তৃতীয় বার ডিজিটাল পদ্ধতিতে কেন্দ্রীয় বাজেট পেশ করলেন। লাল বহিখাতার যুগ পেরিয়ে এখন ট্যাবলেটের ভরসায় দিনের আলো দেখে সাধারণ বাজেট।

তবে একটা বিষয় বলতেই হয়, ট্যাবলেট ব্যবহার করছেন আরও একজন। সেই সদস্যের নাম রাহুল গান্ধী। তিনি হয়ত বাজেট পেশ করছেন না। কিন্তু বারবার স্ক্রল করে কিছু ভারি ফাইল পড়ার চেষ্টা করছেন। আর সবথেকে মজার ব্যাপার হল তাঁর স্মার্টফোন সামনে টেবিলে পড়ে রয়েছে।

অধিবেশন শুরুর ঠিক আগে সোনিয়ার প্রবেশ

বাজেট বক্তৃতা শুরু হওয়ার আগে ট্রেজারি বেঞ্চগুলি প্রায় পূর্ণ হয়ে গিয়েছিল, এমনকি বিরোধী সদস্যরাও এদিন উপস্থিত ছিলেন। অমিত শাহ, রাজনাথ সিং, নিতিন গড়করি এবং অন্যান্য শাসক দলের বড় বড় মাথারা যখন সকাল ১০.৫৭ মিনিটে প্রধানমন্ত্রী প্রবেশ করেন তখন প্রত্যাশার নিয়ে বসেছিলেন।

কিন্তু মাত্র এক মিনিট আগে অর্থাৎ ১০.৫৯ মিনিটে, অধিবেশন শুরুর মাত্র এক মিনিট আগে সোনিয়া গান্ধী প্রবেশ করেন এবং সামনের সারিতে ফারুক আবদুল্লাহর পাশে বসেন।

ফোন নিয়ে বাড়াবাড়ি

দর্শকদের গ্যালারিতে কিছু সাহসী লোক ছিলেন। তারা নিয়মের বিরুদ্ধে তাদের ফোনে তথ্য পাঠাচ্ছে বলে মনে করা হত। তাদের ফোন কয়েকবার বেজে উঠল এমনকি ইনকামিং মেসেজ টোনগুলি নিয়মিত শোনা যাচ্ছিল। মার্শালরা শুনলে বা দেখে থাকলে তাদের কী হত? সে বিষয়ে মুখ না খোলাই ভাল।

বিগউইগ এবং শটগান

তবে একা সোনিয়া নন। বাজেট অধিবেশনে আরও দু'জন ব্যক্তিত্বও দেরিতে এন্ট্রি করেছেন। শশী থারুর এসেছিলেন বেশ দেরি করে। তবে বিস্ময়ের তখনও বাকি ছিল। সাংসদ শত্রুঘ্ন সিনহা অধিবেশনে ঢোকেন ১১.৫৩ মিনিটে। হয়ত কারোর প্রতিক্রিয়া আশা করেছিলেন তিনি। কিন্তু , বারবার চারপাশে তাকালেও, কেউ বিশেষ পাত্তা দেননি। পরে বসে পড়েন নিজের জায়গায়।

ক্রসশেয়ার

থারুর অবশ্য এমন কিছু করতে গিয়ে ধরা পড়েছিলেন যা তিনি চান না বিশ্ব জানুক। তিনি যে কিছু খেয়েছিলেন তা থেকে তিনি একটি র‍্যাপার নিয়েছিলেন এবং র‍্যাপারটি তার পাশের সিটে ম্যাগাজিনের পকেটে রেখে দেওয়া হয়েছিল। সম্ভবত, তিনি বুঝতে পারেননি যে তিনি যা করেছেন তা সরাসরি তার মাথার উপরে বসে থাকা অসংখ্য মানুষের দৃষ্টিসীমার মধ্যে ছিল।

মোদী বনাম ভারত জোড়ো যাত্রা

অর্থমন্ত্রীর বক্তৃতার সময় যখনই সরকার বড় পদক্ষেপ আসে তখন প্রায়ই ট্রেজারি বেঞ্চগুলি মোদীর পরিচিত স্লোগানের আশ্রয় নেয়। বিরোধী সদস্যরা, মূলত কংগ্রেস, অবিলম্বে ভারত জোড়ো চিৎকার করবে। যদি তারা আশা করে যে বাকি বিরোধীরা এতে যোগ দেবে, তবে তা ঘটেনি কারণ বাকিরা কেবল তাকিয়ে ছিল এবং হাসছিল।

Read more Articles on
Share this article
click me!