তামিলনাড়ুর কৃষ্ণগিরি থেকে লোকসভা নির্বাচনে লড়বেন বীরাপ্পনের মেয়ে, জেনে নিন কে ছিলেন বীরাপ্পন

বিদ্যা রানী পেশায় একজন আইনজীবী। তিনি একজন সমাজকর্মী এবং উপজাতি ও দলিতদের জন্য কাজ করে যাচ্ছেন।

Parna Sengupta | Published : Mar 24, 2024 5:23 AM IST

সারা বিশ্বে চন্দন কাঠ পাচারের জন্য কুখ্যাত ডাকাত বীরাপ্পনের মেয়ে বিদ্যা রানী লোকসভা নির্বাচনে লড়বেন। ভারতীয় জনতা পার্টি থেকে পদত্যাগ করে নির্বাচনের ঘোষণা করেছেন বিদ্যা রানী। তিনি বলেছেন যে তিনি তামিলনাড়ুর কৃষ্ণগিরি কেন্দ্র থেকে আসন্ন লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাঁর দাবি, তার বাবা মানুষের সেবা করতে চেয়েছিলেন, কিন্তু এর জন্য তিনি যে পদ্ধতি বেছে নিয়েছেন তা উপযুক্ত নয়। তিনি বলেন, জনগণের সেবা করতেই রাজনীতিতে এসেছেন। বিদ্যা রানী পেশায় একজন আইনজীবী। তিনি একজন সমাজকর্মী এবং উপজাতি ও দলিতদের জন্য কাজ করে যাচ্ছেন।

বীরাপ্পন কে ছিলেন?

কুজা মুনিস্বামী বীরাপ্পান, যিনি শুধু বীরাপ্পান নামে পরিচিত, তিনি শুধুমাত্র দক্ষিণ ভারতে নয়, বিশ্বের একজন কুখ্যাত চন্দন কাঠ পাচারকারী ছিলেন। চন্দন কাঠ চোরাচালানের পাশাপাশি হাতির দাঁত চোরাচালান, অবৈধ হাতি শিকার, পুলিশ ও বন কর্মকর্তাদের হত্যা এবং অপহরণের অনেক মামলারও আসামি ছিলেন তিনি। একটি হিসেব অনুযায়ী, সরকার তাকে ধরতে ২০ কোটি টাকারও বেশি খরচ করেছে। কুখ্যাত ডাকাত বীরাপ্পন ২০০৪ সালে তামিলনাড়ু পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের সাথে এনকাউন্টারের সময় নিহত হয়েছিল। এই এনকাউন্টারটি মোট ২০ মিনিট ধরে চলে। এর প্রধান ছিলেন আইপিএস বিজয় কুমার।

বাবা বীরাপ্পনের সঙ্গে মাত্র একবার দেখা

বিদ্যা রানী কৃষ্ণগিরিতে একটি শিশুদের স্কুল চালান এবং বেঙ্গালুরুর সাথে তার গভীর সম্পর্ক রয়েছে। এখান থেকেই তিনি আইনের ডিগ্রি নেন। যদিও সারা জীবনে তাঁর বাবার সঙ্গে মাত্র একবার দেখা হয়েছে। তিনি বিশ্বাস করেন যে বীরাপ্পনই তার জীবনের দিকনির্দেশনা দিয়েছিলেন। বিদ্যা রানী যখন তৃতীয় শ্রেণীতে পড়েন তখন তামিলনাড়ু-কর্নাটক সীমান্তে গোপিনাথমে মামাবাড়িতে তার বাবার সাথে দেখা হয়।

বিদ্যা জানান, এটাই প্রথম ও শেষ সাক্ষাৎ। আমরা ৩০ মিনিট কথা বলেছিলাম এবং সেই কথোপকথন এখনও আমার মনে তাজা। তিনি আমাকে ধরেছিলেন এবং আমাকে ডাক্তারি পড়তে এবং মানুষের সেবা করতে বলেছিলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!