PM Modi: প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে বৈঠক, ভোটে জেতার পর প্রথম ১০০ দিনের কাজের এজেন্ডা নির্ধারণ

বৈঠকে ২০২৪ সালের মে মাসে নতুন সরকার গঠন হওয়ার পর প্রথম ১০০ দিনে কী কী কাজ করা হবে তারও একটি এজেন্ডা তারি করা হয়েছে।

 

Saborni Mitra | Published : Mar 3, 2024 2:45 PM IST

Viksit Bharat 2047 বা বিকশিত ভারত ২০৪৭ এর লক্ষ্যে অবিচল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার। ভোটের দামামা বেজেগেলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন দেশের শীর্ষস্থানীয় মন্ত্রীদের একটি দল দেশের উন্নয়নের একটি রোডম্যাপ তৈরির জন্য আলোচনা করেছেন। মন্ত্রিপরিষদের বৈঠকে জানান হয়েছে ভিশন ডকুমেন্ট ফর ডেভেলপড ইন্ডিয়া ২০৪৭ এর লক্ষ্যে আগামী পাঁচ বছরের জন্য যে কাজগুলি করবে তাই নিয়েই আলোচনা ও পর্যালোচনা করে তালিকা তৈরি করা হয়েছে।

এই বঠকে ২০২৪ সালের মে মাসে নতুন সরকার গঠন হওয়ার পর প্রথম ১০০ দিনে কী কী কাজ করা হবে তারও একটি এজেন্ডা তারি করা হয়েছে। মন্ত্রিসভার বৈঠকের পর জানান হয়েছে দেশের উন্নয়নই একমাত্র লক্ষ্য। সেই লক্ষ্যে অবিচল থেকে কাজ করছে মোদী সরকার। তেমনই জানিয়েছে একটি সূত্র।

Viksit Bharat-এর রোডম্যাপে স্পষ্টভাবে জাতীয় দৃষ্টিভঙ্গি, আকাঙ্খা, লক্ষ্য এবং অ্যাকশন পয়েন্ট সহ একটি বিস্তৃত ব্লুপ্রিন্ট রয়েছে। এই রোডম্যাপে প্রথম দুই বছর কী কী কাজের ওপর কেন্দ্র সরকার জোর দেবে তারও একটি তালিকা তৈরি করা হয়েছে। এটি সমস্ত মন্ত্রক এবং রাজ্য সরকার, একাডেমিয়া, শিল্প সংস্থা, সুশীল সমাজ, বৈজ্ঞানিক সংস্থা এবং যুবকদের তাদের মতামত, পরামর্শ এবং ইনপুট পাওয়ার জন্য সংগঠিত করার সাথে ব্যাপক পরামর্শের সাথে একটি সম্পূর্ণ-সরকারি পদ্ধতির সাথে জড়িত।

 

বিভিন্ন পর্যায়ে ২৭০০টিকও বেশি সভা, কর্মশালা, সেমিনারের আয়োজন করা হয়েছে। ২০ লক্ষেরও বেশি মানুষের কাছ থেকে পরামর্শ নেওয়া হয়েছে। উন্নত ভারতের রোডম্যাপ হল একটি বিস্তৃত ব্লুপ্রিন্ট যেখানে একটি স্পষ্টভাবে জাতীয় দৃষ্টিভঙ্গি, আকাঙ্খা, লক্ষ্য এবং অ্যাকশন পয়েন্ট রয়েছে। এর লক্ষ্যগুলির মধ্যে রয়েছে অর্থনৈতিক প্রবৃদ্ধি, এসডিজি, জীবনযাত্রার সহজতা, ব্যবসা করার সহজতা, অবকাঠামো, সামাজিক কল্যাণ ইত্যাদি। ১৭তম লোকসভার মেয়াদ শেষ হয়েছে। এখন নির্বাচনের পর নতুন সরকার গঠিত হবে। তার দ্বিতীয় মেয়াদে, প্রধানমন্ত্রী মোদী একটি উন্নত ভারত ২০৪৭ স্লোগান দিয়েছিলেন।

Read more Articles on
Share this article
click me!