প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে বিশ্বকর্মা জয়ন্তী, বিশেষ পরিকল্পনা করছে বিজেপি

এই বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী পালিত হচ্ছে এবং প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনও এই দিনে। এমন পরিস্থিতিতে 'প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা' নিয়ে একটি মেগা পরিকল্পনা করেছে বিজেপি।

Parna Sengupta | Published : Aug 17, 2023 3:37 PM IST

আগামী মাসে সেপ্টেম্বরে পালিত হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। অন্যান্য বছরের মত এবারও ভারতীয় জনতা পার্টি এই দিনটিকে জমকালো পরিসরে উদযাপন করার পরিকল্পনা করছে। আগামী মাসে ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তীতে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা চালু হবে বলে আগেই ঘোষণা করেছিলেন মোদী। এই স্কিমের মাধ্যমে, বিজেপি ওবিসি শ্রেণীর লোকদের তাদের সাথে বৃহৎ পরিসরে সংযুক্ত করার চেষ্টা করছে।

এই বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা জয়ন্তী পালিত হবে সারা দেশ জুড়ে। এবং প্রধানমন্ত্রী মোদীর জন্মদিনও এই দিনেই পড়েছে। এমন পরিস্থিতিতে 'প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা' নিয়ে একটি মেগা পরিকল্পনা করেছে বিজেপি। এই দিনে বিজেপি সারা দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন করবে এবং বিশ্বকর্মা যোজনা সম্পর্কে মানুষকে সচেতন করবে।

জেলা স্তরে কাজ শুরু করবে বিজেপি

প্রকৃতপক্ষে, অন্যান্য অনগ্রসর শ্রেণী (ওবিসি) এবং পশমান্ডা সমাজ এই প্রকল্পের সরাসরি সুবিধা পাবে। এই কারণেই বিজেপির ওবিসি মোর্চা বিশ্বকর্মা যোজনাকে জমি ও জনসাধারণের কাছে নিয়ে যাওয়ার জন্য একটি মেগা আউটরিচ পরিকল্পনা তৈরি করেছে। দলের ওবিসি মোর্চা বিশ্বকর্মা যোজনা নিয়ে জেলা, বিভাগীয় এবং রাজ্য স্তরে বেশ কয়েকটি কর্মসূচি চালাবে এবং এই প্রকল্পের অধীনে নিবন্ধন ইত্যাদি সংক্রান্ত প্রক্রিয়া জনগণকে ব্যাখ্যা করবে এবং তাদের প্রশ্নের সমাধানও করবে। বিজেপি ওবিসি মোর্চাও এই প্রকল্প নিয়ে সারা দেশে সংবাদ সম্মেলনের আয়োজন করবে। এই মেগা প্রচার ও সচেতনতামূলক প্রচারণার মাধ্যমে আগামী বছরের লোকসভা নির্বাচনের আগে ওবিসি শ্রেণির ভোটারদের কাছে পৌঁছতে চায় বিজেপি।

বিজেপির ওবিসি মোর্চার সভা

এই কারণেই বিশ্বকর্মা যোজনা চালুর আগে আগামী মাসে বিজেপি ওবিসি মোর্চা তাদের জাতীয় কার্যনির্বাহী সভা ডেকেছে। এই বৈঠকে, এই প্রকল্পটি ঘরে ঘরে নিয়ে যাওয়ার এবং ওবিসি শ্রেণির মেগা প্রচারের জন্য একটি কৌশল তৈরি করা হবে এবং নেতাদের উপর দায়িত্বও নির্ধারণ করা হবে। বিশেষ বিষয় হল যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৫ অগাস্ট লাল কেল্লার প্রাচীর থেকে ভাষণ দেওয়ার সময় এই প্রকল্প চালুর তারিখ ঘোষণা করেছিলেন এবং বুধবার প্রধানমন্ত্রী মোদীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা অনুমোদন করা হয়েছিল। এই প্রকল্পটি পাঁচ বছরে তাঁতি, স্বর্ণকার, কামার, ধোপা এবং নাপিত সহ ঐতিহ্যবাহী কারিগর এবং কারিগরদের ৩০ লক্ষ পরিবার উপকৃত হবে।

Share this article
click me!