মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ মোদী সরকারের, শীঘ্রই কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম

কেন্দ্রীয় সরকারের পর রাজ্যগুলির উপর ভ্যাট কমানোর চাপ বাড়বে। যার জেরে রাজ্যভিত্তিক ভাবে দেশে পেট্রোল ও ডিজেল সস্তা হবে। যার কারণে মূল্যস্ফীতি কমবে। বর্তমানে দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম ১০০ টাকার বেশি।

Parna Sengupta | Published : Aug 17, 2023 1:57 PM IST

জুলাই মাসে দেশে মূল্যস্ফীতির হার ১৫ মাসের উচ্চতায় পৌঁছেছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা। এটি কমাতে সরকার বড় ধরনের পরিকল্পনা শুরু করেছে।

শীঘ্রই পেট্রোল ও ডিজেলের দাম কমানোর ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। যাতে সাধারণ মানুষ মূল্যস্ফীতি থেকে মুক্তি পায়। আসলে, কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর কর কমানোর পরিকল্পনায় ব্যস্ত। গতবার যখন দেশের চারটি মহানগরে পেট্রোল-ডিজেলের দাম কমানো হয়েছিল, তা শুধুমাত্র কর কমিয়েই করা হয়েছিল। গত ২১ মে শুল্ক কমিয়ে দেন অর্থমন্ত্রী।

এবারও তেমন কিছু করার পরিকল্পনা চলছে। কেন্দ্রীয় সরকারের পর রাজ্যগুলির উপর ভ্যাট কমানোর চাপ বাড়বে। যার জেরে রাজ্যভিত্তিক ভাবে দেশে পেট্রোল ও ডিজেল সস্তা হবে। যার কারণে মূল্যস্ফীতি কমবে। বর্তমানে দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম ১০০ টাকার বেশি।

জ্বালানির উপর কর কমানোর সম্ভাবনা

ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টির সাথে পরিচিত ব্যক্তিদের মতে, ভারতীয় কর্মকর্তারা ফেডারেল ঘাটতি লক্ষ্যমাত্রাকে প্রভাবিত না করে খাদ্য ও জ্বালানির দাম বৃদ্ধি রোধ করতে বিভিন্ন মন্ত্রকের বাজেট থেকে ১ লাখ কোটি টাকা পুনরায় বরাদ্দ করার পরিকল্পনা বিবেচনা করছেন। যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী সপ্তাহে একটি সিদ্ধান্ত নেবেন, যার মধ্যে স্থানীয় জ্বালানির বিক্রয় কর কমানো এবং রান্নার তেল এবং গমের আমদানি শুল্ক কমানো অন্তর্ভুক্ত থাকতে পারে। যাইহোক, গত সপ্তাহে মুদ্রানীতি বৈঠকের পর আরবিআই রেপো রেটগুলিতে কোনও পরিবর্তন করেনি।

মূল্যস্ফীতি ১৫ মাসের সর্বোচ্চ

এই সপ্তাহে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদী মুদ্রাস্ফীতির বিরুদ্ধে লড়াই করার প্রতিশ্রুতি দেওয়ার পরে, আশার আলো দেখা গিয়েছে। ইতিমধ্যেই ১৫ মাসে সর্বোচ্চ উচ্চতায় পৌঁছেছে মুদ্রাস্ফীতি। ভারত এমন একটি দেশ যেখানে পেঁয়াজ ও টমেটোর মূল্যস্ফীতি সরকারের পতন ঘটিয়েছে। যদিও ভোটারদের দামের উপর লাগাম লাগাতে মোদীর হাতে মাত্র কয়েক মাস আছে, তবুও তিনি বাজেট ঘাটতি কমাতে পারবেন না, যা বিশ্ব বিনিয়োগকারীরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

এদিকে, অগাস্ট মাসে ভারতের অধিকাংশ রাজ্যে জালানির দর অপরিবর্তিত রয়েছে। বৃহস্পতিবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে ১০৬.০৩ টাকা। ডিজেলের দাম রয়েছে প্রতি লিটারে ৯২.৭৬ টাকা। এই মুহুর্তে, ভারত সরকার কর্তৃক ধার্য আবগারি শুল্ক প্রতি লিটারে ধার্য রয়েছে ২১ টাকা করে। এই মূল্য সংযোজন কর, একেকটি রাজ্যে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। মুম্বই এবং নয়াদিল্লির মতো স্মার্ট শহরগুলিতে জ্বালানির ওপর মূল্য সংযোজন কর যথেষ্ট বেশি থাকার ফলে পেট্রোল এবং ডিজেল ইত্যাদি জ্বালানির দাম ভারতের স্মার্ট সিটিগুলিতে তুলনামূলকভাবে বেশি থাকে।

Share this article
click me!