Aadhaar Link On Voter Card: লোকসভার পর আজ রাজ্যসভায় Election Laws Amendment Bill, বিরোধিতায় কংগ্রস-NCP

এই বিল সংসদের দুই কক্ষে পাশ করাতে পারলে তখন শুধুমাত্র আধার কার্ড নিয়ে গিয়ে ভোট দেওয়া যাবে। আর ভোটার কার্ড নিয়ে যাওয়া বাধ্যতামূলক থাকবে না। সেই সঙ্গে ভোটার কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ হলে নাগরিকত্ব বা পরিচয়ের প্রমান পত্র হিসেবে আধারও সমানভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

Web Desk - ANB | Published : Dec 21, 2021 6:21 AM IST / Updated: Dec 21 2021, 12:16 PM IST

বিরোধীদের আপত্তি সত্ত্বেও সোমবার লোকসভায় পাশ (Lok Sabha) হয়ে গিয়েছে নির্বাচনী সংশোধনী বিল ২০২১ (Election Laws Amendment Bill 2021)। আর আজ রাজ্যসভায় (Rajya Sabha) এই বিল পেশ করা হবে। এই বিলের প্রস্তাব অনুযায়ী, পরিচয় প্রমাণের ক্ষেত্রে ভোটার (Voter) হিসেবে নাম নথিভুক্ত করার জন্য রেজিস্ট্রেশন অফিসার (Registration Officer) আধার কার্ডের (Aadhar Card) নম্বর চাইতে পারেন। সোমবার লোকসভায় সেই বিল পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু (Kiren Rijiju)। এই বিল ভুয়ো ভোটে রাশ টানতে সাহায্য করবে। পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছ্বতা নিয়ে আসবে বলেও দাবি করেছেন তিনি। 

এই বিল সংসদের দুই কক্ষে পাশ করাতে পারলে তখন শুধুমাত্র আধার কার্ড নিয়ে গিয়ে ভোট দেওয়া যাবে। আর ভোটার কার্ড নিয়ে যাওয়া বাধ্যতামূলক থাকবে না। সেই সঙ্গে ভোটার কার্ডের (Voter Card) সঙ্গে আধারের সংযুক্তিকরণ হলে নাগরিকত্ব বা পরিচয়ের প্রমান পত্র হিসেবে আধারও সমানভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠবে। সরকারি সূত্রে জানা গিয়েছে, ভোটার তালিকায় নাম নথিভুক্তের সময় যদি কেউ আধারের নম্বর দিতে না পারেন তাহলেও তাঁর আবেদন বাতিল করা হবে না। মূলত নতুন করে যাঁরা ভোটার কার্ডের জন্য আবেদন করবেন তাঁদের কাছ থেকে রেজিস্ট্রেশন অফিসার আধার নম্বর চাইতে পারেন। 

আরও পড়ুন- বাজেট অধিবেশনের আগে বিভিন্ন সেক্টরের সিইওদের সঙ্গে মতবিনিময় করলেন মোদী

আধার নম্বরের সঙ্গে ভোটার কার্ডের সংযুক্তির ফলে অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে বলে দাবি করা হয়েছে। যেমন, বিভিন্ন জায়গায় একই ব্যক্তির নাম নথিভুক্ত থাকে। তার ফলে অনেক সমস্যা তৈরি হয়। আসলে কর্মসূত্রে অনেককেই এক শহর থেকে অন্য শহরে যেতে হয়। বসবাস করতে হয় বিভিন্ন জায়গায়। এদিকে নতুন শহরে যাওয়ার পর পুরোনো শহরের ভোটার তালিকা থেকে নিজের নাম অনেক বাতিল করেন না। এরপর আবার নতুন শহরে গিয়ে নতুন করে ভোটার তালিকায় নিজের নাম নথিভুক্ত করার জন্য আবেদন করে থাকেন। তার ফলে দুটি জায়গাতেই তাঁর নাম থেকে যায়। 

কিন্তু, আধার কার্ডের সঙ্গে যদি ভোটার কার্ডের সংযুক্তি করা হয় তাহলে আর এই সমস্যা দেখা দেবে না। এরপর কেউ যদি অন্য শহরে গিয়ে ভোটার তালিকায় নতুন করে নিজের নাম নথিভুক্ত করতে চান তাহলে আগে কোথায় তাঁর নাম নথিভুক্ত করা আছে বা আদতে আছে কিনা তা জানতে সহজ হবে। এটা ভোটার তালিকাকে সহজ করতে সাহায্য করবে। এমনকী, ভুয়ো ভোটারের সংখ্যা রুখতেও সাহায্য করবে। 

যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী দলগুলি। তাদের দাবি, ভুয়ো ভোটার চিহ্নিত করাই যখন লক্ষ্য সরকারের, তাহলে এই বিল তার পক্ষে একেবারেই উপযুক্ত নয়। কারণ আধার হল দেশে বসবাসের প্রমাণপত্র। আর ভোটার কার্ড হল নাগরিকত্বের প্রমাণপত্র। তাই নয়া বিলটি আইনে পরিণত হলে দেশের নাগরিক নন এমন মানুষও ভোটাধিকার পেয়ে যাবেন। যদিও বিরোধীদের বক্তব্যকে কোনও গুরুত্ব দেয়নি কেন্দ্র। বরং তাদের দাবি ভিত্তিহীন বলে উল্লেখ করা হয়েছে। কিরেণ রিজিজু বলেন, “ভুয়ো ভোটার চিহ্নিত করতেই সরকার এই পদক্ষেপ করছে। বিরোধীদের উচিত তাতে সমর্থন জানানো।”

Read more Articles on
Share this article
click me!