Viral Video: ধেয়ে আসছে মশার টর্নেডো, ডেঙ্গু-ম্যালেরিয়ার আতঙ্কে প্রহর গুণছে মানুষ

মহারাষ্ট্রের পুনার মুথা নদী উপর দেখা গেছে মশার টর্নেডো। ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। যাতে দেখা যাচ্ছে লক্ষ লক্ষ মশার পাল ছেয়ে গেছে আকাশে।

 

Saborni Mitra | Published : Feb 11, 2024 3:41 PM IST

টর্নেডো মানেই প্রবল ঝড়। প্রবল বৃষ্টি। কিন্তু মহারাষ্ট্রের ঘটনা সম্পূরণ আলাদা। দেখাগেল মশার টর্নেডো। ধেয়ে আসছে মশার পাল। যা দেখে অবাক হয়ে গেছে স্থানীয়রা। যেই মশার টর্নেডোর ভিডিও বর্তমানে ঘুরছে সোশ্যাল মিডিয়ায়। যা দেখে অবাক হয়েছে নেটিজেনরা।

মহারাষ্ট্রের পুনার মুথা নদী উপর দেখা গেছে মশার টর্নেডো। ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। যাতে দেখা যাচ্ছে লক্ষ লক্ষ মশার পাল ছেয়ে গেছে আকাশে। ফ্ল্যাটবাড়িগুলির পাশ দিয়ে উড়েছে ঝাঁক ঝাঁক মশা। স্থানীয়রা জানিয়েছেন নির্দিষ্ট কিছু ঋতুতে নির্দিষ্ট কিছু অঞ্চলে এই ঘটনা দেখা যায়। তবে পুনের মত শহরে এটি একটি বিরল ঘটনা। দেখুন ভিডিওটি।

 

 

বিভিন্ন প্রতিবেদন অনুসারে এটি সাম্প্রতিক আবহাওয়া কারণে হয়েছে। কারণ এই অবহাওয়া ও মুথা নদী এলাকা মশার প্রজননের জন্য একটি আদর্শ পরিবেশ তৈরি করেছে। সেই কারণে এই এলাকায় এই ঘটনা দেখা যাচ্ছে।

তবে এই ঘটনা নিয়ে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে যথেষ্ট উদ্বেগ তৈরি হয়েছে। মশার এই বাড়বাড়ন্ত নিয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছে। ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়াক মত রোগ বাড়বে বলেও আশঙ্কা প্রকাশ করেছে। এক ব্যবহারকারী বলেছেন মশার ইলেকট্রিক ব়্যাকেট এটা। অনেকেই এই ঘটনার বৈজ্ঞানিক কারণ জানতে চেয়েছেন। উত্তরে এক ব্যক্তি লিখেছেন, নদীগুলি পরিষ্কার করা জরুরি। নদীখাতে জমা জলের কারণে মশার জন্ম হতে পারে। অনেকে আবার বলেছেন নদীতে অনেক প্রাণী রয়েছে যারা মশার লার্ভা খায়। অনেকে আবার বলেছে নদীখাতে পরিষ্কার করা উচিৎ কর্পোরেশনগুলির। জলে হাইসিন্থের অনিয়ন্ত্রিত বৃদ্ধির কারণে এই ঘটনা ঘটেছে বলেও দাবি অনেকের।

এক ব্যক্তি পোস্ট করেছেন। বলেছেন, বাড়িতে যাতে মশা না ঢোকে তারজন্য জানালা বন্ধ করে দিতে হবে। সাধারণত মানুষকে লক্ষ্য করে ২৫ ফুট উচ্চতার মধ্যে মশার উড়ান সীমাবদ্ধ থাকে। কিছু প্রজাতি লম্বা কাঠামো বা গাছে প্রজনন করতে পারে।

 

Share this article
click me!