Viral Video: গোর্খা সেনার কুকরি নিয়ে নাচ, প্রজাতন্ত্র দিবসের প্রাককালে ভাইরাল

কুকরি নাচ - ঐতিহ্যবাহী ও সেনা জওয়ানদের একটি বিশেষ নাচ। আইপিএস অফিসার দীপাংশু কাবরা সোশ্যাল মিডিয়ায় সেই নাচেরই একটি বিশেষ অংশ শেয়ার করেছেন। যা রীতিমত দৃষ্টি আকর্ষণ করেছে নেটিজেনদের।ভিডিওটিতে দেখা যাচ্ছে এক সেনা জওয়ান ছুরি হাতে নাচ করছেন।  যা অত্যান্ত আকর্ষণীয়।

Web Desk - ANB | Published : Jan 22, 2022 2:46 PM IST


সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) প্রাককালে সোশ্যাল মিডিয়ায় (Social Media) ভাইরাল (Viral Video) হয়েছে গোর্খা রাইফেলস রেজিমেন্টের ( Gorkha Rifles Regiment) কুকরি নাচ (Khukuri Dance)। যেখানে এক গোর্খা রেজিমেন্টের এক সেনা কুকরি হাতে নাচ করছেন। 

কুকরি নাচ - ঐতিহ্যবাহী ও সেনা জওয়ানদের একটি বিশেষ নাচ। আইপিএস অফিসার দীপাংশু কাবরা সোশ্যাল মিডিয়ায় সেই নাচেরই একটি বিশেষ অংশ শেয়ার করেছেন। যা রীতিমত দৃষ্টি আকর্ষণ করেছে নেটিজেনদের।ভিডিওটিতে দেখা যাচ্ছে এক সেনা জওয়ান ছুরি হাতে নাচ করছেন।  যা অত্যান্ত আকর্ষণীয়। এটি একটি বিপজ্জনক পারফরম্য়ান্সও বটে।  তবে গোর্খা রেজিমেন্টের জওয়ানের নাচ যে উপস্থিত দর্শকদের মনে বিশেষ দাগ কেটেছে তা অবশ্য বলার অপেক্ষা রাখে না। উপস্থিত বাকি জওয়ানরাও সেই জওয়ানকে ঘিরে ধরে উল্লাশ করছে, হাততালি দিচ্ছে -তাও দেখা গেছে ভিডিওটিতে। 

আপনিও দেখে নিন ৫০ সেকেন্ডের সেই ভিডিওটি। টুইটার ব্যবহারকারী ভিডিওটি শেয়ার করার সময় ক্যাপশনে বলেছেন, 'একজন গোর্খা জওয়ানের খুকরি নাচ। বলা হয় যে যখন গোর্খা সৈন্যরা মাঠে প্রবেশ করে তারা শেষ নিঃশ্বাস পর্যন্ত লড়াই করার পরেই ফিরে আসে।' ভারতীয় সেনা জওয়ানদের মধ্যে গোর্খা সেনারা সর্বদাই একটি আলাদা গুরুত্ব পেয়ে থাকে। 

এখনও পর্যন্ত ভিডিওটি প্রচুর পরিমাণে শেয়ার করা হয়েছে। গোর্খা সেনা জওয়ানের নাচ দেখে মুগ্ধ হয়েছে নেটিজেনরাও। অনেকেই জাওয়ানকে সাধুবাদ জানিয়েছে। অনেকেই আবার ভারতীয় সেনা বাহিনীকেও স্যালুট করেছে। স্মরণ করেছে সেনা জওয়ানদের দেশপ্রেম আর দেশের জন্য ত্যাগের কথা। 

গোর্খা সেনাদের বীরত্বের একাধিক কাহিনি রয়েছে। এই রেজিমেন্টকে যথেষ্ট শ্রদ্ধা করতেন প্রয়াত সিডিএস বিপিন রাওয়াত। ব্রিটিশ ভারতেও এরা সেনা বাহিনীর অপরিহার্য অংশ ছিল। এমনকি ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলেও গোর্খা সেনাদের বীরত্ব একাধিক গাথা রয়েছে। 

অন্যদিকে এদিনই জানাগেছে, আরও একবার  বিটিং রিট্রিট (Beating Retreat) অনুষ্ঠান থেকে বাদ দেওয়া হল মহাত্মা গান্ধীর (Mahatma Gandghi) প্রিয় স্তোত্র 'অ্যাবাইড উইথ মি" (Abide With Me)। বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠানের সমাপ্তির ইঙ্গিত দেয় এই স্তোত্র (Hymn) । এটি শতাব্দী প্রাচীন সামরিক ঐতিহ্য যা যুদ্ধে সেনারা অস্ত্র হাতে দিনের লড়াইয়ের সমাপ্তি ঘোষণা করে। এটি একটি ঐতিহ্যবাহী স্তোত্রও। যা যুদ্ধক্ষেত্র থেকে সরে আসার ইঙ্গিত দেয়। ভারতে বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠান পালন করা হয় ২৯ জানুয়ারি দিল্লির বিজয়চকে। এটি সাধারণন্ত্রত দিবস বা প্রজাতন্ত্র দিবসের (Republic Day) সমাপ্তি অনুষ্ঠান। 

Goa Election 2022: টিকিট না পেয়ে অবশেষে বিজেপি ত্যাগ, দল ছাড়ার কারণ জানালেন উৎপল পারিক্কর

Republic Day 2022: বিটিং রিট্রিট থেকে বাদ গান্ধীজির প্রিয় স্তোত্র, কেন্দ্রীয় কোপে ' Abide With Me'

UP Elections 2022: উত্তর প্রদেশ জোট ঘোষণা ওয়াইসির, ২ মুখ্যমন্ত্রীর তত্ত্ব তাঁর

Share this article
click me!