UP Elections 2022: উত্তর প্রদেশ জোট ঘোষণা ওয়াইসির, ২ মুখ্যমন্ত্রীর তত্ত্ব তাঁর

ওয়াইসি মুসলিম ভোটের পাশাপাশি  ওবিসি ও দলিত সম্প্রদায় ভোটকেই টার্গেট করেছেন। সেই করাণেই তিনি জানিয়েছেন জোট ক্ষমতায় এলে একজন উপমুখ্যমন্ত্রী অবশ্যই মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি হবেন। 
 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 1:32 PM IST

উত্তর প্রদেশের বিধানসভা নির্বাচনে (UP Elections 2022) সামিল হচ্ছে অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (AIMIM)। দলের নেতা আসাদউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi) শনিবার জোটবদ্ধ হয়ে ভোট লড়াইয়ের কথাও ঘোষণা করেছেন। তিনি বলেছেন বাবু সিং কুশওয়াহার (Babu Singh Kushwah) ও ভারত মুক্তি মোর্চার (Bharat Mukti Morcha) সঙ্গে জোট বাঁধার কথা ঘোষণা করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন জোট ক্ষমতায় এলে উত্তর উত্তর প্রদেশ পাবে দুই মুখ্যমন্ত্রী  (2 CMs) ও তিন জন উপমুখ্যমন্ত্রী (3 Deputy CMs)। 

ওয়াইসি মুসলিম ভোটের পাশাপাশি  ওবিসি ও দলিত সম্প্রদায় ভোটকেই টার্গেট করেছেন। সেই করাণেই তিনি জানিয়েছেন জোট ক্ষমতায় এলে একজন উপমুখ্যমন্ত্রী অবশ্যই মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি হবেন। 

জোট নিয়ে প্রশ্ন করা হলে বাবু সিং কুশওয়াহা বলেন এটি কোনও বাধ্যতামূলক জোট নয়। তিনি আরও বলেন তাঁরা দীর্ঘ দিন ধরেই অনগ্রসর, সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের জন্য কাজ করছেন। সেইখান থেকে এই জোট প্রাসঙ্গিক বলেও দাবি করেছেন তিনি। জোট ক্ষমতায় এসে সংখ্যালঘু ও পিছিয়েপড়াদের উন্নয়েনই সবথেকে বেশি জোর দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে প্রচার বিজেপি ও সমাজবাদী পার্টি একে অপরকে জোট টক্কর দিচ্ছে। পাশাপাশি দল বদলেই এই দল রাজনৈতিক দল শিরোনামে রয়েছে। অন্যদিকে কিছুটা হলেও পিছিয়ে রয়েছে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস। অনেক আগে প্রচার শুরু করলেও এখনও পর্যন্ত কংগ্রেসকে তেমনভাবে ঘর গুছিয়ে উঠতে দেখা যায়নি। ভোট যুদ্ধ মায়াবতীয় অনুপস্থিতিতে হালে পানি না পাওয়ার মতই অবস্থা তার নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টির। যদিও উত্তর প্রদেশের ভোট সামিল হাতি এখনও পর্যন্ত তেমন চমক দেখাতে পারেনি। 

৪০৩ আসনের উত্তর প্রদেশ বিধানসভায় নির্বাচন শুরু হবে ১০ ফেব্রুয়ারি। সাত দফা নির্বাচনে ভোট গ্রহণ হবে ১৪, ২০,২৩, ২৭ ফেব্রুয়ারি ও ৭ মার্চ। ভোট গণনা হবে বাকি সব রাজ্যগুলির সঙ্গে ১০ মার্চ।  

অন্যদিকে উত্তর প্রদেশ (Utter Pradesh)এর সঙ্গে পঞ্জাব (Punjab), উত্তরাখণ্ড (Uttatakhand), গোয়া (Goa)ও মণিপুর ()Manipur- ফেব্রুয়ারি মাসে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন (Assembly election 2022)। নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশের সময়ই নির্বাচন কমিশন (Election Commission) এই রাজ্যগুলিতে নির্বাচনী জনসমাবেশ, রোড-শোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কয়েক দিনের জন্য এবার সেই নিষেধাজ্ঞাই কমিশন বহাল রাখতে  চলেছে বলে সূত্রের খবর। নির্বাচন কমিশন সূত্রের খবর মিছিল মিটিং-এর নিষেধাজ্ঞা আগামী সপ্তাহ পর্যন্ত বহাল থাকবে। দেশের করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ বৃদ্ধির কারণেই এই নিষেধাজ্ঞা জারি করেছিল নির্বাচন কমিশন। এখনও ভোটমুখী রাজ্যগুলিতে কোভিড-১৯ (Covid-19) এ আক্রান্তের সংখ্যা বাড়ছে। 

Goa Election 2022: টিকিট না পেয়ে অবশেষে বিজেপি ত্যাগ, দল ছাড়ার কারণ জানালেন উৎপল পারিক্কর

Assembly election 2022: ভোটমুখী পাঁচ রাজ্যে বাড়তে পারে কোভিড-বিধি, বন্ধ মিছিল, জনসমাবেশ

Republic Day 2022: বিটিং রিট্রিট থেকে বাদ গান্ধীজির প্রিয় স্তোত্র, কেন্দ্রীয় কোপে ' Abide With Me'

Share this article
click me!