আজ থেকে দেশে জারি হবে আদর্শ আচরণবিধি, এর জন্য বিশেষ কোন নিয়ম মেনে চলতে হবে, জেনে নিন বিস্তারিত

আদর্শ আচরণবিধি হল রাজনৈতিক দল এবং প্রার্থীদের মেনে চলার জন্য নির্ধারিত কিছু নিয়মের একটি সেট, যা রাজনৈতিক দলগুলির সম্মতিতে প্রস্তুত করা হয়েছে।

Parna Sengupta | Published : Mar 16, 2024 12:31 PM IST / Updated: Mar 16 2024, 06:02 PM IST

নির্বাচন কমিশন আজ ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ ঘোষণা করল। তারিখ ঘোষণার সঙ্গে সঙ্গে সারাদেশে আদর্শ আচরণবিধি বা মডেল কোড অফ কন্ডাক্ট কার্যকর হয়ে গিয়েছে। এর আগে কমিশন নিরাপত্তা সংস্থাগুলোর সঙ্গে পর্যালোচনা বৈঠক করে অর্থ ও ক্ষমতার প্রদর্শন রুখতে বিশেষ কিছু নির্দেশ দেয়।

আদর্শ আচরণবিধি কী?

আদর্শ আচরণবিধি হল রাজনৈতিক দল এবং প্রার্থীদের মেনে চলার জন্য নির্ধারিত কিছু নিয়মের একটি সেট, যা রাজনৈতিক দলগুলির সম্মতিতে প্রস্তুত করা হয়েছে। আদর্শ আচরণবিধিতে নির্বাচন কমিশনের ভূমিকা গুরুত্বপূর্ণ। সংবিধানের ৩২৪ অনুচ্ছেদের অধীনে সংসদ ও রাজ্য বিধানসভার অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন পরিচালনা করা নির্বাচন কমিশনের দায়িত্ব।

আদর্শ আচরণবিধি কতদিন জারি থাকে?

নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনের তারিখ ঘোষণার তারিখ থেকে কার্যকর হয় আদর্শ আচরণবিধি এবং নির্বাচনী প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত বলবৎ থাকে। লোকসভা নির্বাচনের সময়, আদর্শ আচরণবিধি গোটা দেশে প্রযোজ্য। বিধানসভা নির্বাচনের সময়, এটি গোটা রাজ্যে প্রযোজ্য।

আদর্শ আচরণবিধির বৈশিষ্ট্যগুলি কী কী?

এর প্রধান বৈশিষ্ট্যগুলি নির্বাচন প্রক্রিয়া চলাকালীন রাজনৈতিক দল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী এবং ক্ষমতাসীন দলগুলি কীভাবে আচরণ করা উচিত তা নির্ধারণ করে। নির্বাচনী প্রক্রিয়া, সভা-সমাবেশ, মিছিল, ভোটের দিনের নিয়ম জারি, এবং ক্ষমতাসীন দলের কার্যপ্রণালীও কোড দ্বারা নির্ধারিত হয়।

মন্ত্রীরা তাদের অফিসিয়াল সফরকে নির্বাচনী প্রচারের সঙ্গে যাতে যুক্ত না করেন, তার তথ্য দেওয়া আছে এই কোড অফ কন্ডাক্টে। জানানো হয়েছে নির্বাচনী প্রচার সংক্রান্ত কাজে সরকারি যন্ত্রপাতি বা কর্মী ব্যবহার করা যাবে না। তবে প্রধানমন্ত্রীকে নির্বাচনী প্রচারের সফরের সঙ্গে সরকারী সফর যুক্ত করার বিষয়ে আদর্শ আচরণবিধির বিধান থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এছাড়াও কোনো দল বা প্রার্থীর স্বার্থে বিমান, যানবাহন ইত্যাদি সহ কোনো সরকারি যানবাহন ব্যবহার করা যাবে না বলেও বিধান দেওয়া রয়েছে।

সরকারের জন্য নিয়ম কি?

নির্বাচন পরিচালনার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যুক্ত সকল কর্মকর্তা-কর্মচারীর বদলি ও পদায়ন সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। কোনো কর্মকর্তার বদলি বা পদায়ন প্রয়োজন মনে হলে প্রথমে কমিশনের অনুমতি নেওয়া হবে।

মন্ত্রীরা তাদের সরকারি বাসভবন থেকে অফিসে যাওয়ার জন্য সরকারি কাজেই তাদের সরকারি গাড়ি পাবেন। এ ধরনের যাত্রা নির্বাচনী প্রচার বা রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত না হওয়ার শর্ত রয়েছে।

সরকারী স্কিম এবং নির্মাণ কাজের ক্ষেত্রে কোন নিয়ম প্রযোজ্য?

নির্বাচনকালীন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় সরকারি খরচে দলীয় অর্জন সংক্রান্ত বিজ্ঞাপন ও সরকারি গণসংযোগ নিষিদ্ধ।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!