কে দখল করবে গুজরাটের এসসি-এসটি ভোটব্যাঙ্ক, জোর লড়াইয়ে বিজেপি কংগ্রেস আপ

গুজরাটের ১৮২টি আসনের মধ্যে সব দলই উপজাতি অধ্যুষিত আসনের দিকে তাকিয়ে আছে। ক্ষমতার চেয়ারে পৌঁছাতে এসব আসনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

Web Desk - ANB | Published : Nov 15, 2022 10:31 AM IST / Updated: Nov 15 2022, 04:22 PM IST

গুজরাট নির্বাচন আর মাত্র কয়েকদিন বাকি। তার আগেই গুজরাটে নিজেদের আধিপত্য কায়েম করতে তৎপর আম আদমি পার্টি। এতদিন ভোটের আগে গুজরাটের রণকৌশল নিয়ে চলেছে নানান আলোচনা আপ শিবিরে। এবার একে একে সেই কৌশল বাস্তবায়নের পালা। গুজরাট বিধানসভার ভোটের জন্য এখন দুই সপ্তাহ বাকি। রাজনৈতিক দলগুলো জোরদার প্রচার ইতিমধ্যেই শুরু করে দিয়েছে। ভোটারদের নিজেদের দিকে টানতে কোনো দলই কোনো কসরত রাখছে না। রাজনৈতিক দলগুলো তাদের প্রার্থী দিয়েছে। জানিয়ে রাখি, প্রথম ধাপের ভোট হবে ১ ডিসেম্বর এবং দ্বিতীয় দফার ভোট হবে ৫ ডিসেম্বর। গুজরাটের ১৮২টি আসনের মধ্যে সব দলই উপজাতি অধ্যুষিত আসনের দিকে তাকিয়ে আছে। ক্ষমতার চেয়ারে পৌঁছাতে এসব আসনের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

গুজরাটের আসনের সমীকরণ কী?

গুজরাটে ১৮২টি আসনের মধ্যে, ১৪২ টি আসন সাধারণ বিভাগে পড়ে। এসসি-এর জন্য ১৩টি আসন এবং এসটি শ্রেণীর জন্য ২৭টি আসন রয়েছে। এমন পরিস্থিতিতে এই ২৭টি আসনের দিকে নজর রয়েছে সব দলেরই। আদিবাসী সমাজ যে দলের পক্ষে ভোট দেয়, তার ক্ষমতায় পৌঁছানোর পথ খুব সহজ হয়ে যায়।

গতবার ফলাফল কি ছিল?

২০১৭ সালের নির্বাচনের ফলাফল সম্পর্কে কথা বললে, বিজেপি ১৮২টি আসনের মধ্যে ৯৯টি জিতেছিল। কংগ্রেসও ৭৭টি আসনে জয়ী হয়েছে। এসটি আসনের কথা বললে, ২৭টি আসনের মধ্যে ১৭টি কংগ্রেসের খাতায় যায় এবং বিজেপি ৮টি আসন পায়।

এবারের পরিবেশ কেমন?

অতীতে বিজেপি ও কংগ্রেসের মধ্যে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা ছিল। তবে এবার আম আদমি পার্টিকেও শক্ত অবস্থানে দেখা যাচ্ছে। রাজনৈতিক বিশেষজ্ঞরাও ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনার কথা বলছেন। অন্যদিকে, কংগ্রেসের শক্ত ঘাঁটি এই এলাকায় বিজেপিও দ্রুত দখলে করে নিচ্ছে। বিজেপি সরকার আদিবাসী সমাজের জন্য অনেক পরিকল্পনাও শুরু করেছে।

দুর্গ শক্তিশালী করেছে বিজেপি

এসব আসনের মধ্যে ছোট উদয়পুর আসনটি বরাবরই আলোচনায় উঠে আসে। মোহন সিং রাথওয়া এই আসন থেকে ১০ বার বিধায়ক হয়েছেন। পুরো এলাকায় তাদের ভালো আধিপত্য আছে বলে মনে করা হয়। তাদের আধিপত্য কেবল তাদের আসনেই নয়, এটি এসটি আসনেও উল্লেখযোগ্য প্রভাব ফেলবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি তিনি ছেলের সঙ্গে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছেন। এমন পরিস্থিতিতে এবারের ফলাফল চমকে দিতে পারে। ছোট উদয়পুর থেকে মোহন সিংয়ের ছেলে রাজেন্দ্র সিংকে প্রার্থী করেছে বিজেপি।

আরও পড়ুন

গুজরাট নির্বাচন আসন্ন , তার আগেই আপের ঘোষণা, মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হয়ে এবার দ্বারকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন ইসুদান গাধভি

জি-২০ সম্মেলনে নরেন্দ্র মোদীর হাত ধরে চালকের আসনে ভারত, ইন্দোনেশিয়ায় নয়াদিল্লি পাচ্ছে সভাপতিত্ব

Share this article
click me!