কবে খুলে যাচ্ছে চারধাম যাত্রার দরজা, তারিখ ঘোষণা করল মন্দির কমিটি

দরজা খোলার একদিন আগে, ২১ এপ্রিল, মা গঙ্গার ভোগ মূর্তি গঙ্গোত্রীর উদ্দেশ্যে রওনা হবে এবং তার পরে গঙ্গোত্রী মন্দিরের দরজা খোলার মাধ্যমে চারধাম যাত্রা শুরু হবে।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 3:59 PM IST

২০২৩ সালের চৈত্র নবরাত্রির প্রথম দিনে, গঙ্গোত্রী মন্দির কমিটি গঙ্গোত্রী ধামের দরজা খোলার তারিখ এবং সময় নির্ধারণ করেছে। এর আওতায় ২২ এপ্রিল ভক্তদের জন্য গঙ্গোত্রীধামের দরজা খুলে দেওয়া হবে। আজ শ্রী ১০৮ গঙ্গোত্রী মন্দির কমিটি আনুষ্ঠানিকভাবে পঞ্চাঙ্গ গণনার পর দরজা খোলার তারিখ ও সময় ঘোষণা করেছে। এর আগে (গঙ্গোত্রী ধাম যাত্রা) কেদারনাথ-বদরীনাথ ধামের দরজা খোলার তারিখ ও সময় ঘোষণা করা হয়েছে।

দরজা খোলার একদিন আগে, ২১ এপ্রিল, মা গঙ্গার ভোগ মূর্তি গঙ্গোত্রীর উদ্দেশ্যে রওনা হবে এবং তার পরে গঙ্গোত্রী মন্দিরের দরজা খোলার মাধ্যমে চারধাম যাত্রা শুরু হবে।

মা গঙ্গার শোভাযাত্রা এ দিন গঙ্গোত্রীধামের উদ্দেশ্যে রওনা হবে

এবার ২২ এপ্রিল অর্থাৎ অক্ষয় তৃতীয়ার শুভ তিথিতে দুপুর ১২.৩৫ মিনিটে ভক্তদের দর্শনের জন্য এটি খুলে দেওয়া হবে। এর একদিন আগে, ২১ এপ্রিল, মা গঙ্গার শোভাযাত্রা ব্যান্ড সহ দুপুর দেড়টায় শীতের গন্তব্য মুখবা গ্রাম থেকে গঙ্গোত্রীর উদ্দেশ্যে রওনা হবে।

মা গঙ্গার শোভাযাত্রা এদিন রাতে ভৈরন উপত্যকার ভৈরব মন্দিরে বিশ্রাম নেবে এবং পরের দিন সকালে এখান থেকে গঙ্গোত্রী ধামে পৌঁছাবে মা গঙ্গার পালকি। এরপর নিয়ম মেনে গঙ্গোত্রীধামের দরজা খুলে দেওয়া হবে।

এদিন খুলে যাবে কেদারনাথ ও বদ্রীনাথের দরজা

এ বার বিশ্ব বিখ্যাত চারধাম যাত্রা শুরু হচ্ছে ২২শে এপ্রিল থেকে। প্রথমে চরধামে গঙ্গোত্রী ও যমুনোত্রী মন্দির এবং তার পর ২৫ এপ্রিল কেদারনাথ ধামের দরজা এবং ২৭ এপ্রিল বদ্রীনাথ ধামের দরজা ভক্তদের জন্য খুলে দেওয়া হবে।

২৭ মার্চ যমুনোত্রী ধাম উদ্বোধন ঘোষণা করা হবে

এছাড়াও ২৭শে মার্চ যমুনা জয়ন্তী উপলক্ষে যমুনোত্রী ধামের দরজা খোলার তারিখ ও সময় ঘোষণা করা হবে। এমন পরিস্থিতিতে হজযাত্রীদের যাতায়াতের সুবিধার্থে সরকারও জোর প্রস্তুতি শুরু করেছে।

গত দু'বছর কোভিড পরিস্থিতির জেরে বন্ধ ছিল মন্দিরের দরজা। অবশেষে গত বছর ফের দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়েছিল কেদার-বদ্রীর মন্দিরের দরজা। এবছর আবারও পূন্যার্থীদের জন্য খুলতে চলেছে এই দুই মন্দির। বিগত দু'বছর অতিমারির জেরে চারধাম যাত্রা বন্ধ থাকার দরুণ গত বছর রেকর্ড সংখ্যক ভক্ত সমাবেশ হয়েছিল চারধামে। গত বছর থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় ভক্তদের জন্য খুলে দেওয়া হয়েছিল কেদারনাথ ও বদ্রীনাথের দরজা। দু'বছর ধরে চারধাম যাত্রা থমকে থাকার দরুণ সেবছর রেকর্ড পরিমাণ লোক হয়েছিল। সংখ্যাটা ছিল প্রায় ৪৬ লক্ষর কাছাকাছি। এবছরও গত বছরের মতোই ভিড় হওয়ার সম্ভাবনা থাকছে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'শুধু বাংলায় ৩ বার হল, কোন রাজ্যে হয় না!' বিস্ফোরক শুভেন্দু
BJP Live : সাংবাদিকদের মুখোমুখি শমীক ভট্টাচার্য, কী অভিযোগ করছেন, দেখুন সরাসরি
বিকট আওয়াজ! মালগাড়ির ধাক্কায় দুর্ঘটনার কবলে শিয়ালদহগামী Kanchanjunga Express
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
BJP News : বিজেপির প্রতিনিধি দলকে পেয়ে ক্ষোভ উগরে দিলেন বিজেপি কর্মীরা, দেখুন কী বললেন